আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
333 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ওস্তাদ।

আমি বেশ কিছু সমস্যায় জর্জরিত হয়ে আছি।প্রথম সমস্যাটি হল আমার পূর্বে জীবনের সাথে জড়িত। আমি দ্বীনের পথে ফিরে আসার পূর্বে একটি মেয়ের সাথে হারাম সম্পর্কে জড়িত ছিল যখন দ্বীনের পথে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা ফিরিয়ে আনেন তখন মেয়েটির সাথে সম্পর্ক ছিন্ন করি এবং আমি তাকে বলি যদি পারিবারিকভাবে আমাদের বিয়ে হয় তাহলে হবে নয়তো এখানেই শেষ।এবং তাকে দ্বীনের পথে আসার জন্য দাওয়াত দেই এবং সে এখন আলহামদুলিল্লাহ নামাজ পড়ে পর্দা করে কিন্তু সে আমাকে কোন ভাবে ভুলতে পারছে না। আমি আমার পরিবারের সাথে কথা বলে বিয়ের জন্য রাজি করিয়েছি কিন্তু তার পরিবার কোনভাবেই মেনে নিচ্ছে না। মেনে না নেয়ার প্রধান কারণ হলো তারা চট্টগ্রামের আর আমরা কুমিল্লার। অর্থাৎ চট্টগ্রামের মানুষ চট্টগ্রামের মানুষ ছাড়া অন্য কারো সাথে আত্মীয়তা করতে চায় না।ওস্তাদ যদি আমাকে একটি উপায় বলে দিতেন তাহলে খুবই উপকৃত হতাম।কখন কোন ফেতনায় পরে যাই সেই টেনশনে দিন‌ কাটতেছে

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


মাতাপিতার বৈধ আদেশ মানা, তাদের সাথে উত্তম আচরণ করা শরীয়ত কর্তৃক আবশ্যক ঘোষনা করা হয়েছে।

আল্লাহ তাআলা বলেন,

وَوَصَّيْنَا الْإِنسَانَ بِوَالِدَيْهِ إِحْسَانًا ۖ حَمَلَتْهُ أُمُّهُ كُرْهًا وَوَضَعَتْهُ كُرْهًا ۖ وَحَمْلُهُ وَفِصَالُهُ ثَلَاثُونَ شَهْرًا

“আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের আদেশ দিয়েছি। তার মা তাকে কষ্টসহকারে গর্ভে ধারণ করেছে এবং কষ্টসহকারে প্রসব করেছে। তাকে গর্ভে ধারণ করতে ও তার স্তন্য ছাড়তে লেগেছে ত্রিশ মাস।” (সূরা আহকাফ-১৫)

আল্লাহ তা'আলা আরও বলেন,

وَقَضَى رَبُّكَ أَلاَّ تَعْبُدُواْ إِلاَّ إِيَّاهُ وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا إِمَّا يَبْلُغَنَّ عِندَكَ الْكِبَرَ أَحَدُهُمَا أَوْ كِلاَهُمَا فَلاَ تَقُل لَّهُمَآ أُفٍّ وَلاَ تَنْهَرْهُمَا وَقُل لَّهُمَا قَوْلاً كَرِيمًا

তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা।(সূরা বনী ইসরাঈল-২৩)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,    
মাতাপিতা সন্তুষ্টি ও অনুমতি নিয়ে সবাইকে অগ্রসর হতে হবে।এবং মাতাপিতার সন্তুষ্টিই দুনিয়া ও অাখেরাতের কল্যাণের উত্তম মাধ্যম।মাতাপিতাকে কষ্ট দিয়ে জীবনে সূখী হওয়া যাবে না।

তাছাড়া বৈধ ও ভালো কাজে মাতাপিতার নির্দেশ মান্য করাও ওয়াজিব।

সুতরাং আমরা পরামর্শ স্বরুপ বলবো প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনারা যদি মেয়ের অভিভাবকের মতামত উপেক্ষা করে তাকে বিবাহ করে নেন,তাহলে মেয়ে বালেগাহ হলে আপনাদের বিবাহ হয়ে যাবে.

(অভিভাবক ছাড়া বিবাহ সংক্রান্ত জানুনঃ

তারপরেও এভাবে অভিভাবককে না  জানিয়ে চুরি করে,অথবা তাদের মতামতকে উপেক্ষা করে  বিয়ে করা কখনো উচিৎ হবে না।কেননা মাতাপিতা সব সময় সন্তানের কল্যাণ চায়।তাই মাতাপিতার পরামর্শ ও আদেশ মান্য করাই সবার জন্য কল্যাণকর।
,
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে মেয়ের বাবা রাজি না হলে তার জন্য তার পিতা মাতার পরামর্শ মোতাবেক কাজ করাই তার জন্য উচিত।  

আপনি তার পিতা মাতাকে ভালোভাবে যেকোনো ভাবে বুঝিয়ে বিবাহের ব্যবস্থা করার চেষ্টা করবেন।
শেষ পর্যন্ত রাজি না হলে অন্যত্রে বিবাহ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (0 points)
প্রিয়,যখনিই মেয়েটার কথা মনে উঠবে নামাযে দাড়িয়ে দোয়া করবেন। যাতে মেয়েটা যদি আপনার দুনিয়া আখেরাতের জন্য ভালো হয় তাহলে তাকে বিয়ে করার তাওফিক যেন দেন।
আর কোরআন তেলোয়াত করবেন বেশি বেশি। তাহলে অল্পতেই ভুলতে পারবেন
।রাসুল সাঃ আল্লাহর ভয়ে তুমি যা ত্যাগ দিবে আল্লাহর তার চাইতে উত্তম কিছু অবশ্যই দিবেন।তাই আল্লাহর জন্য হারাম সম্পর্কে ত্যাগ দিন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 222 views
...