আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
303 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
১ মেয়েদের কলার আলা জামা পরা কি জায়েজ?

২ মেয়েরা ছেলেদের পোশাক ছেলেরা মেয়েদের পোশাক পরতে পারবে না এটা সম্পর্কে জানতে চাই।
৩ মেয়েরা ঘরের ভিতরে সব সময় নিজেদের মত করে টি শার্ট বা শর্ট জামা পরতে পারবে কি? সেখানে যদি অন্য পর পুরুষ না থাকে।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
কলার বিশিষ্ট জামা পরিধান করতে মহিলাদের কোনো নিষেধাজ্ঞা নেই।
তবে সেই জামাটি যদি এমন হয়,যাহা ছেলেরা পরিধান করে থাকে,তাহলে ছেলেদের সাদৃশ্যতা অবলম্বনের কারনে সেই কাপড় পরিধান করা নিষেধ হবে।   

(০২)
পোশাক সংক্রান্ত শরীয়তের অন্যতম মূলনীতি হলো মহিলারা পুরুষদের  সাদৃশ্যতা অবলম্বন করতে পারবেনা। 

হাদীস শরীফে এসেছেঃ
  
   ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ:( ﻟَﻌَﻦَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟْﻤُﺘَﺸَﺒِّﻬِﻴﻦَ ﻣِﻦْ ﺍﻟﺮِّﺟَﺎﻝِ ﺑِﺎﻟﻨِّﺴَﺎﺀِ ، ﻭَﺍﻟْﻤُﺘَﺸَﺒِّﻬَﺎﺕِ ﻣِﻦْ ﺍﻟﻨِّﺴَﺎﺀِ ﺑِﺎﻟﺮِّﺟَﺎ 

তরজমাঃহযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,নবীজী সাঃ মহিলার সাদৃশ্য গ্রহণকারী পুরুষ ও পুরুষের সাদৃশ্য গ্রহণকারী মহিলার উপর লা'নত দিয়েছেন।(সহীহ বুখারী-৫৪২৫)

হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,

عن ابن عباس رض قال: ﻟَﻌَﻦَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟْﻤُﺨَﻨَّﺜِﻴﻦَ ﻣِﻦْ ﺍﻟﺮِّﺟَﺎﻝِ ﻭَﺍﻟْﻤُﺘَﺮَﺟِّﻠَﺎﺕِ ﻣِﻦْ ﺍﻟﻨِّﺴَﺎﺀِ ﻭَﻗَﺎﻝَ ﺃَﺧْﺮِﺟُﻮﻫُﻢْ ﻣِﻦْ ﺑُﻴُﻮﺗِﻜُﻢْ .

তরজমাঃনবীজী সাঃ মহিলার সাদৃশ্য গ্রহণকারী পুরুষ(মুখান্নাছ) ও পুরুষের সাদৃশ্য গ্রহণকারী মহিলা(মুতারাজ্জিলাহ)এর উপর লা'নত করেছেন।(সহীহ বুখারী)

হযরত আয়েশা রাঃ বলেন-

ﻭﻗﺎﻟﺖ ِﻋَﺎﺋِﺸَﺔُ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬَﺎ : ( ﻟَﻌَﻦَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟﺮَّﺟُﻠَﺔَ ﻣِﻦْ ﺍﻟﻨِّﺴَﺎﺀِ )

নবীজী সাঃ পুরুষের সাদৃশ্য গ্রহণকারী মহিলাকে লা'নত করেছেন।(সুনানু আবি-দাউদ-৪০৯৯)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এমন পোশাক যাহা ছেলেরা পড়ে,মেয়েরা তাদের পোশাক পড়তে পারবেনা।
আবার ছেলেরা মেয়েদের পোশাক পরতে পারবে না। 
কেননা এতে তাদের সাথে সাদৃশ্যতা অবলম্বন হয়ে যাবে।
,
(০৩)
এমনটির অনুমতি নেই।
বিশেষ প্রয়োজনে পড়তে পারবে। 
শুধুমাত্র স্বামীর সামনে তার সন্তুষ্টি অর্জনের জন্য শর্ট জামা পড়তে পারবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...