আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,393 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (51 points)
হুরমতের মাস আলা জানার পর এখন মা কে স্পর্শ করলেই সন্দেহ হয়। তবে হা, মায়ের প্রতি কাম ভাব কে কখনোই প্রশ্রয় দেয়া হয় না জেনে বুঝে। আবার কাম ভাব জাগ্রত হয় কিনা সেটাও নিশ্চিত করা যাচ্ছেনা।
১. এখন ছেলে হচ্ছে অবিবাহিত। যদি উপরোক্ত পরিস্থিতিতে বা অন্য যেকোন পরিস্থিতি তে হুরমত সাব্যস্ত হয় তখন আসলে কি হবে? ছেলের ভবিষ্যৎ বউ কি ছেলের জন্য হারাম হয়ে যাবে?
২. ছেলে যদি মা কে জড়িয়ে ধরে তবে কি হুরমত সাব্যস্ত হবে?

৩. হুরমতের মাস আলা জানার পূর্বে যদি ছেলে কখনো মা কে নিয়ে স্বপ্নে দেখে আর তাতে স্বপ্ন দোষ হয় তবে কি হুরমতের মাস আলা সাব্যস্ত হবে? এক্ষেত্রে, স্বপ্ন টি অনাকাঙ্ক্ষিত এবং অনিচ্ছাকৃত
৪. অনিচ্ছাকৃত ভাবে মায়ের বা বোনের লজ্জাস্থানে চোখ পড়ার পর কামভাবের সন্দেহ হলে এবং তৎক্ষনাৎ চোখ সরিয়ে নিলে কি হুরমত সাব্যস্ত হবে?

৫. আমার স্ত্রীর উপর যদি আমার অজান্তে হুরমত আপতিত হয় যার ব্যাপারে আমার স্ত্রী নিশ্চিত নয় আবার আমিও জানিনা সেক্ষেত্রে আমার স্ত্রীর সাথে সহবাসের কারণে গুনাহগার হব কি? কারণ, এক্ষেত্রে, আমার স্ত্রী কে যিনি স্পর্শ করেছেন তার কামভাব জাগ্রত হয়েছিল কিনা তা অনেক সময় স্ত্রীর পক্ষে সম্ভব না ও হতে পারে আবার যিনি স্পর্শ করেছেন তিনি ও জানাতে না পারেন।

1 Answer

0 votes
by (671,200 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ

(০১)
এক্ষেত্রে ছেলের নিজের বিবাহে কোনো সমস্যা হবেনা।
ছেলের ভবিষ্যৎ বউ ছেলের জন্য হারাম হয়ে যাবেনা।
আজীবনের জন্য ছেলের বাবা মায়ের বিবাহ বিচ্ছেদ হয়ে যাবে।

(০২)
শুধুমাত্র জড়িয়ে ধরলেই হবেনা,হুরমতে মুসাহারাত প্রমাণিত হওয়ার যত গুলি শর্ত আছে,সবগুলি শর্ত পাওয়া গেলে হুরমত সাব্যস্ত হবে।
নতুবা নয়।
,
বিস্তারিত জানুনঃ 

(০৩)
না,এতে হুরমত সাব্যস্ত হবেনা। 
,
(০৪)
হুরমত সাব্যস্ত হবেনা। 
,           
আরো জানুনঃ 

(০৫)
শরীয়তের বিধান মতে ওযর বিল জাহালত গ্রহণযোগ্য।
 আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের রব,আমাদের কে পাকরাও করবেন না,যদি আমি ভূলে যাই কিংবা অজ্ঞতা বশত কিছু করে ফেলি।
সূরা বাকারা-২৮৬

وقوله تعالى : (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا) الأحزاب/ 5 .

। এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।

রাসূলুল্লাহ সাঃ বলেন,
وقوله صلى الله عليه وسلم : ( إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ) رواه ابن ماجه (2043) 

নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

এ সমস্ত শরয়ী দলীল প্রমাণ করে যে,ওযর বিল জাহালাত গ্রহণযোগ্য। তথা অজ্ঞতা বশত কেউ কোনো গোনাহর কাজ করে ফেললে আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে তাদের ঘর সংসার যেনা হলেও,এই গুনাহ তাদের উপর বর্তাবেনা।
যেহেতু তারা এই বিষয়ে অজ্ঞ ছিলো,তাই এক্ষেত্রে তাদের গুনাহ হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...