আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
264 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আল্লামা ইবনে আবেদীন শামী রাহ এর কথা কি আমাদের বিলিভ করা উচিত? উনি কে ছিলেন আর উনার কথা অনুযায়ী  বিয়ের শর্ত বানানো হয়েছে যেটা আমি এই উয়েব সাইট এই দেখতে পেয়েছি, তো ওনার টা গ্রহণযোগ্য হবে কিনা? আমি ওনাকে চিনিনা তাই এরকম প্রশ্ন করলাম। একটু বিস্তারিত ভাবে জানালে ভালো হবে।।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

মুফতী সাহেবগন যেসমস্ত ফাতওয়ার গ্রন্থ অধ্যায়ণ করতঃ ফাতওয়া দিয়ে থাকেন তন্মেধ্যে  উল্লেখযোগ্য কিছু ফাতওয়ার গ্রন্থ: আদদুররুল মুখতার,ফাতহুল কাদীর,ফতোয়ায়ে কাযীখান, ফাতোয়ায়ে আলমগীরী বা ফাতাওয়ায়ে হিন্দিয়্যাহ,ফাতোয়ায়ে তাতারখানিয়া, আল-বাদায়িউস সানায়ি, ইমদাদুল ফাতাওয়া, ফাতোয়ায়ে দারুল উলুম দেওবন্দ, ফাতাওয়া মাহমুদিয়্যাহ, আহসানুল ফাতাওয়া, জাওয়াহিরুল ফিকাহ ,ফাতাওয়ায়ে রাহিমিয়্যাহ ইত্যাদী।

রদ্দুল মুহতার বা ফতোয়ায়ে শামী, (১-১৩ খন্ড) ঐ সমস্ত ফাতওয়ার গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য একটি গ্রন্থ। উক্ত গ্রন্থটির লেখকের নাম আল্লামা ইবনু আবিদিন শামী রহ.। ইসলামী আইন শাস্ত্র তথা ফিকাহ শাস্ত্রের বিশ্ব বিখ্যাত অদ্বিতীয় গ্রন্থ ‘রাদদুল মুহতার আলা দুররে মুখতার’ যা ‘ফতোয়ায়ে শামী’ নামেও পরিচিত। সালতানাতে উসমানিয়া যুগের সিরিয়ার বিখ্যাত মুফতি আল্লামা ইমাম আমীন ইবনে আবেদীন শামী হানাফী (১১৯৮-১২৫২ হিঃ/ ১৭৮৩- ১৮৩৬খৃীঃ) এ গুরুত্বপূর্ণ গ্রন্থসহ পঞ্চাশটির অধিক গ্রন্থ রচনা করেন। হানাফী ফিকাহ শাস্ত্রের এ গুরুত্বপূর্ণ গ্রন্থটি তুর্কি, উর্দূসহ বিভিন্ন ভাষায় অনুবাদ হয়েছে।

দুররুল মুখতার’ হলো ‘তানভীরুল আবসার’ এর শরাহ বা ব্যখ্যাগ্রন্থ। আর রাদ্দুল মুহতার হলো ‘দুররুল মুখতার’ এর ব্যখ্যাগ্রন্থ। বর্তমানে উপরোক্ত তিনটি গ্রন্থ একটি মাত্র কিতাবে পাওয়া যায়।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

আল্লামা ইবনু আবিদিন শামী রহ. নিজের পক্ষ থেকে কোন মাসআলা বর্ণনা করেননা বরং কুরআন ও হাদীসের আলোকে তিনি মাসআলা বর্ণনা করেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...