আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
300 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (4 points)
আমাদের দেশে অনেকে পড়ালেখা শুরু করার আগে "রববি যিদনি ইলমা"  পড়ে, পড়া লেখা শুরু করার আগে এই দোয়া পড়া কি বিদআত নাকি এই আমলটির ব্যাপারে রাসুলুল্লাহ (সঃ) থেকে সহিহ পাওয়া যায়?
দয়া করে জানাবেন প্লিজ। আর, পড়ালেখা শুরু করার কি কোনো সুন্নাহ পদ্ধতি আছে? সেই সুন্নাহ পদ্ধতিটি জানতে চাই।

জাযাকাল্লাহু খাইরন

1 Answer

0 votes
by (63,280 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

কুরআনুল কারীম পড়া শুরু করার সময় ‘আউযু বিল্লাহ’ বলা।

আল্লাহ তায়ালা বলেন-

فَإِذَا قَرَأْتَ الْقُرْآنَ فَاسْتَعِذْ بِاللَّهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيمِ

অতএব, যখন আপনি কোরআন পাঠ করেন তখন বিতাড়িত শয়তান থেকে আল্লাহর আশ্রয় গ্রহণ করুন। (সূরা নাহল, আয়াত নং-৯৮)

 

“রব্বি ঝিদনী” পড়ার নির্দেশ স্বয়ং আল্লাহ তায়ালা দিয়েছেন।

আল্লাহ তায়ালা বলেন-

فَتَعَالَى اللَّهُ الْمَلِكُ الْحَقُّ ۗ وَلَا تَعْجَلْ بِالْقُرْآنِ مِن قَبْلِ أَن يُقْضَىٰ إِلَيْكَ وَحْيُهُ ۖ وَقُل رَّبِّ زِدْنِي عِلْمًا

সত্যিকার অধীশ্বর আল্লাহ মহান। আপনার প্রতি আল্লাহর ওহী সম্পুর্ণ হওয়ার পূর্বে আপনি কোরআন গ্রহণের ব্যপারে তাড়াহুড়া করবেন না এবং বলুনঃ হে আমার পালনকর্তা, আমার জ্ঞান বৃদ্ধি করুন। (সূরা ত্বহা, আয়াত-১১৪)

 

হাদীস শরীফে এসেছে-

[عن أبي هريرة:] كلُّ أمرٍ ذي بالٍ لا يبدأُ فيه ببسمِ اللهِ الرحمنِ الرحيمِ أقطعُ

العظيم آبادي (ت ١٣٢٩)، عون المعبود ١٣/٨٢  •  حسن  •

মর্মার্থ: আবু হুরায়রা রা. থেকে বর্ণিত। প্রত্যেক কাজ যা বিসমিল্লাহ বলে শুরু করা হয় না তা অসংপূর্ণ।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

লেখা পড়া শুরু করার নির্দিষ্ট কোন পন্থা কুরআন হাদীসে নেই। তবে কুরআনুল কারীম  ‘আউযু বিল্লাহ’ বলে শুরু করতে হবে এটা আল্লাহ তায়ালা নিজেই বলেছেন। তবে যেহেতু প্রত্যেক ভালো কাজ রাসূল সা. বিসমিল্লাহ বলে শুরু করতেন। সেই হিসেবে বিসবিল্লাহ বলে শুরু করা যেতে পারে এবং পাশাপাশি যেহেতু “রব্বি ঝিদনী” পড়ার নির্দেশ স্বয়ং আল্লাহ তায়ালা দিয়েছেন। তাই এটা দ্বারাও পড়া শুরু করলে বিদআত হবে না। তবে এটা এটা দ্বারা শুরু করা সুন্নত ওয়াজিব বা জরুরী কিছু মনে করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...