আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in পবিত্রতা (Purity) by (13 points)
edited by
আসসালামুআলাইকুম জনাব, আমার একটা প্রশ্ন ছিল আমার ছোট একটা মেয়ে আছে ও কিছুক্ষণ পর পর প্রস্রাব করে ওর শরির এ লাগায় ।ছোট মানুষ বার বার ধোয়া সম্ভব না ঠান্ডা  লেগে যাবে ।যদি পবিএ কাপর বা টিস্যু দিয়ে মুছে দেই তাহলে কি ওর শরির পবিএ হবে?দয়া করে উওর দিন।

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাবঃ-


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে শুধুমাত্র কাপড় বা টিস্যু দিয়ে বাচ্চার শরীর মুছে দেওয়ার দ্বারা বাচ্চার শরীর পাক হবেনা।
ভালো ভাবে ধুয়ে দিতে হবে।

হাদিস শরিফে এসেছে,

عَنْ عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ، أَنَّهَا قَالَتْ أُتِيَ رَسُولُ اللَّهِ ﷺ بِصَبِيٍّ، فَبَالَ عَلَى ثَوْبِهِ، فَدَعَا بِمَاءٍ فَأَتْبَعَهُ إِيَّاهُ

উম্মুল মু’মিনীন আয়শা রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল ﷺ-এর কাছে একটি শিশুকে আনা হল। শিশুটি তাঁর কাপড়ে পেশাব করে দিল। তিনি পানি আনালেন এবং এর ওপর ঢেলে দিলেন। (সহীহ বুখারী ২২২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
তবে এক্ষেত্রে যেহেতু বাচ্চার অসুস্থ হওয়ার প্রবল আশংকা রয়েছে,তাই এক্ষেত্রে বাচ্চার শরীর পাক করার প্রয়োজন নেই।
আপনি কাপড় বা টিস্যু দিয়ে তার শরীর মুছে দিতে পারবেন,তবে এতে যেহেতু তার শরীর নাপাকই থাকবে,তাই আপনি এমন কোনো কাজ করবেননা,যাতে তার শুকনো নাপাক শরীর থেকে আপনার শরীর যেনো নাপাক না হয়ে যায়।

আপনি ভেজা হাতে তাকে স্পর্শ করবেননা,আপনার শরীরের কাপড় ভেজা হলে সেই কাপড়ে তাকে স্পর্শ করবেননা। 
তাহলেই আর কোনো সমস্যা হবেনা,ইনশাআল্লাহ।  

 وَكَذَا لَوْ لَفَّ الثَّوْبَ النَّجَسَ فِي ثَوْبٍ طَاهِرٍ وَالنَّجَسُ رَطْبٌ مُبْتَلٌّ وَظَهَرَتْ نَدْوَتُهُ فِي الثَّوْبِ الطَّاهِرِ لَكِنْ لَمْ يَصِرْ بِحَالٍ لَوْ عُصِرَ يَسِيلُ مِنْهُ شَيْءٌ مُتَقَاطِرٌ لَا يَصِيرُ نَجَسًا. اهـ

যদি ভিজা নাজাসত সম্ভলিত কাপড়কে পবিত্র কাপড়ের সাথে লেপ্টিয়ে দেয়া হয় বা ভাজ করা হয়,এবং শুকনা কাপড়ে নাজাসতের চিহ্ন পরিলক্ষিত হয়,যদি শুকনো কাপড় এমন পর্যায়ে পৌছে না যে,তাকে চিপানো হলে, তা থেকে কিছু বের হবে,তাহলে এমতাবস্থায় উক্ত কাপড় নাপাক হবে না।(আল-বাহরুর রায়েক-১/২৪৪)

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
তাহলে ভাই মানুষ পায়খনা ্প্রস্রাব এর পর পানি দিয়ে না ধুয়ে  সুধু টিস্যু দিয়ে মুছে কি করে পবিএ হয়?দয়া করে বুঝিয়ে বলবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...