আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
295 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (45 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
ছাগল সদকাহ করার মান্নত করি।এখন যদি ছাগল সদকাহ না করে সেই পরিমাণ টাকা গরীব অসহায় মানুষকে দান করি তাহলে সদকাহ আদায় হবে কিনা? আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য সদকাহ এবং দান উভয়টি।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


মান্নত শরিয়তে পছন্দনীয় নয়। শরিয়ত উদ্বুদ্ধ করে নফল সদকার প্রতি; মান্নতের প্রতি নয়।
হাদীস শরীফে এসেছে, আব্দুল্লাহ ইবনে উমর (রাযি.) থেকে বর্ণিত, তিনি বর্ণনা করেছেন- 

أَخَذَ رَسُولُ اللَّهِ ﷺ يَوْمًا يَنْهَانَا عَنِ النَّذْرِ وَيَقُولُ إِنَّهُ لاَ يَرُدُّ شَيْئًا وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الشَّحِيحِ 

রাসূলুল্লাহ (সা.) একদিন আমাদের মান্নত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মান্নত কোনো কিছুকে ফেরাতে পারে না। তবে মান্নতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। (মুসলিম শরীফ, হাদীস নং- ৪৩২৫)।

★মান্নত করার পর তা থেকে রুজু করার কোন সুযোগ নেই। তাই মান্নতকৃত ইবাদতটি করা আবশ্যক।
 
وَلْيُوفُوا نُذُورَهُمْ [٢٢:٢٩]
তাদের মানত পূর্ণ করে [সূরা হজ্জ-২৯]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 

আপনি ছাগলও দান করতে পারেন। ছাগলের মূল্যও দান করতে পারেন। মূল্য দান করাই অধিক ভালো হবে। যাতে করে এর মাধ্যমে গরীব বেশি উপকার গ্রহণ করতে পারে।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি ছাগল সদকাহ না করে সেই পরিমাণ টাকা গরীব অসহায় মানুষকে দান করেন, তাহলে মান্নত আদায় হবে।

بخلاف النذر بالتصدق بشاتين وسطين فتصدق بشاة بقدرهما جاز، لأن المقصود إغناء الفقير وبه تحصل القربة وهو يحصل بالقيمة (رد المحتار-3\211)
সারমর্মঃ 
কেহ যদি মধ্যম মানের দুটি বকরির মান্নত করে,সেক্ষেত্রে অনুরুপ মানের একটি বকরি সদকাহ করে,তাহলে ইহা দ্বারা তার মান্নত আদায় হবে,,,।
কেননা এখানে ফকিরকে সম্পদ দেওয়া উদ্দেশ্য,  
 মূল্য দ্বারাও উদ্দেশ্য  অর্জিত হবে।

بخلاف النذر بالتصدق بأن نذر أن يتصدق بشاتين وسطين فتصدق بشاة بقدرهما جاز لأن المقصود إغنياء الفقير وبه تحصل القربة وهو يحصل بالقيمة (حاشية على حلبى على تبيين الحقائق-2\59، البحر الرائق-2\387)
সারমর্মঃ 
কেহ যদি মধ্যম মানের দুটি বকরির মান্নত করে,সেক্ষেত্রে অনুরুপ মানের একটি বকরি সদকাহ করে,তাহলে ইহা দ্বারা তার মান্নত আদায় হবে,,,।
কেননা এখানে ফকিরকে সম্পদ দেওয়া উদ্দেশ্য,  
 মূল্য দ্বারাও উদ্দেশ্য  অর্জিত হবে।

رجل قال إن نجوت من هذا الغم الذى أنا فيه فعلى أن أتصدق بعشرة دراهيم فاشترى بعشرة دراهيم خبزا فتصدق بعين الخبز أو ثمن ا لخبز يجزيه (الفتاوى التاتارخانية-6\273، رقم-9380، الفتاوى الهندية-2\66، جديد-2\72، قاضيخان على هامش الهندية-1\269)
সারমর্মঃ 
কেহ যদি বলে যে আমি এই পেরেশানি থেকে মুক্ত হলে দশ দিরহাম সদকাহ করবো।
সে যদি দশ দিরহাম দিয়ে রুটি ক্রয় করে সদকাহ করে,তাহলে তাহা আদায় হবে।


نذر أن يتصدق بعشرة دراهم من الخبز فتصدق بغيره جاز إن ساوى العشرة كتصدقه بثمنه (رد المحتار-5\525، مجمع الأنهر-1\547)
সারমর্মঃ 
কেহ যদি বলে দশ দিরহাম সদকাহ করার মান্নত করে।
সে যদি সমপরিমাণ মুল্য(  দশ দিরহাম) দিয়ে রুটি ক্রয় করে সদকাহ করে,তাহলে তাহা আদায় হবে।

ولو نذر أن يتصدق بخبز كذا فتصدق بقيمة جاز (تفسير مظهرى-6\223)
সারমর্মঃ
কেহ যদি  রুটি সদকাহ এর মান্নত করে,তাহলে এর মূল্য সদকাহ করলেও তাহা আদায় হবে।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি ছাগল সদকাহ না করে সেই পরিমাণ টাকা গরীব অসহায় মানুষকে দান করেন, তাহলে মান্নত আদায় হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 84 views
+1 vote
1 answer 78 views
...