মান্নত শরিয়তে পছন্দনীয় নয়। শরিয়ত উদ্বুদ্ধ করে নফল সদকার প্রতি; মান্নতের প্রতি নয়।
أَخَذَ رَسُولُ اللَّهِ ﷺ يَوْمًا يَنْهَانَا عَنِ النَّذْرِ وَيَقُولُ إِنَّهُ لاَ يَرُدُّ شَيْئًا وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الشَّحِيحِ
রাসূলুল্লাহ (সা.) একদিন আমাদের মান্নত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মান্নত কোনো কিছুকে ফেরাতে পারে না। তবে মান্নতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। (মুসলিম শরীফ, হাদীস নং- ৪৩২৫)।
★মান্নত করার পর তা থেকে রুজু করার কোন সুযোগ নেই। তাই মান্নতকৃত ইবাদতটি করা আবশ্যক।
আপনি ছাগলও দান করতে পারেন। ছাগলের মূল্যও দান করতে পারেন। মূল্য দান করাই অধিক ভালো হবে। যাতে করে এর মাধ্যমে গরীব বেশি উপকার গ্রহণ করতে পারে।
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি ছাগল সদকাহ না করে সেই পরিমাণ টাকা গরীব অসহায় মানুষকে দান করেন, তাহলে মান্নত আদায় হবে।
بخلاف النذر بالتصدق بشاتين وسطين فتصدق بشاة بقدرهما جاز، لأن المقصود إغناء الفقير وبه تحصل القربة وهو يحصل بالقيمة (رد المحتار-3\211)
সারমর্মঃ
কেহ যদি মধ্যম মানের দুটি বকরির মান্নত করে,সেক্ষেত্রে অনুরুপ মানের একটি বকরি সদকাহ করে,তাহলে ইহা দ্বারা তার মান্নত আদায় হবে,,,।
কেননা এখানে ফকিরকে সম্পদ দেওয়া উদ্দেশ্য,
মূল্য দ্বারাও উদ্দেশ্য অর্জিত হবে।
بخلاف النذر بالتصدق بأن نذر أن يتصدق بشاتين وسطين فتصدق بشاة بقدرهما جاز لأن المقصود إغنياء الفقير وبه تحصل القربة وهو يحصل بالقيمة (حاشية على حلبى على تبيين الحقائق-2\59، البحر الرائق-2\387)
সারমর্মঃ
কেহ যদি মধ্যম মানের দুটি বকরির মান্নত করে,সেক্ষেত্রে অনুরুপ মানের একটি বকরি সদকাহ করে,তাহলে ইহা দ্বারা তার মান্নত আদায় হবে,,,।
কেননা এখানে ফকিরকে সম্পদ দেওয়া উদ্দেশ্য,
মূল্য দ্বারাও উদ্দেশ্য অর্জিত হবে।
رجل قال إن نجوت من هذا الغم الذى أنا فيه فعلى أن أتصدق بعشرة دراهيم فاشترى بعشرة دراهيم خبزا فتصدق بعين الخبز أو ثمن ا لخبز يجزيه (الفتاوى التاتارخانية-6\273، رقم-9380، الفتاوى الهندية-2\66، جديد-2\72، قاضيخان على هامش الهندية-1\269)
সারমর্মঃ
কেহ যদি বলে যে আমি এই পেরেশানি থেকে মুক্ত হলে দশ দিরহাম সদকাহ করবো।
সে যদি দশ দিরহাম দিয়ে রুটি ক্রয় করে সদকাহ করে,তাহলে তাহা আদায় হবে।
نذر أن يتصدق بعشرة دراهم من الخبز فتصدق بغيره جاز إن ساوى العشرة كتصدقه بثمنه (رد المحتار-5\525، مجمع الأنهر-1\547)
সারমর্মঃ
কেহ যদি বলে দশ দিরহাম সদকাহ করার মান্নত করে।
সে যদি সমপরিমাণ মুল্য( দশ দিরহাম) দিয়ে রুটি ক্রয় করে সদকাহ করে,তাহলে তাহা আদায় হবে।
ولو نذر أن يتصدق بخبز كذا فتصدق بقيمة جاز (تفسير مظهرى-6\223)
সারমর্মঃ