আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
আস্সালামুআলাইকুম,

১) রাগের মাথায় স্ত্রী যদি  স্বামীকে  কাফের বলে ডাকে,(স্ত্রী জানে কাফের ডাকলে নিজেই কাফের হবে  ) তবুও ডেকে ফেলে, তাহলে  তার করণীয়  কি?

২) সন্তান যদি রেগে গিয়ে কুরআন মাজিদ ছুঁয়ে বলে  : আমি কুরআন ছুঁয়ে বললাম  আমার বাবা কাফের, আমি কাফের এবং আমি হচ্ছি  কাফেরের বাচ্চা কাফের I এতে উক্ত সন্তানের করণীয় কি??

৩) এবং  সে কুরআন ছুঁয়ে ও কসম  খেয়ে  যদি এও বলে  যে আমি আজ থেকে বললাম  আমি তোমাদের (বাবা মার ) দায়িত্ব আর নিবো না কিন্তূ সে পরের দিন ঠিক হয়ে যায় এবং  দায়িত্বও নিয়ে থাকে তাহলে  এখন তাকে কি করতে  হবে??

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

স্বাভাবিক অবস্থায় হোক বা রাগের অবস্থায় হোক কোনো মানুষকেই নিজের মতের সঙ্গে মিল না থাকলে ইসলাম বিদ্বেষী বা অবিশ্বাসী কাফের, মুনাফেক ইত্যাদি বিশেষণে আখ্যায়িত করা যাবে না। যতক্ষণ না ওই ব্যক্তির মাঝে প্রকাশ্য কুফর প্রকাশ না হয়। বরং অবিশ্বাসী সাব্যস্ত হওয়ার আগ পর্যন্ত মসজিদে যাতায়াতকারী, নামাজ-রোজাসহ ইবাদত-বন্দেগি করা ব্যক্তিকে মুমিন-মুসলমান হিসেবে ভালোবাসাও ঈমানের একান্ত দাবি।

আল্লামা মোল্লা আলী কারী রহঃ শরহে ফিক্বহুল আকবারে বলেন-

ان المسئلة المتعلقة بالكفر اذا كان له تسع وتسعون احتمالا للكفر واحتمال واحد فى نفيه فالاولى للمفتى والقاضى ان يعمل بالاحتمال النافى، لان الخطا فى ابقاء الف كافر اهون من الخطاء فى افناء مسلم واحد، (شرح الفقه الاكبر-199

কুফরী সম্পর্কিত বিষয়ে, যখন কোন বিষয়ে ৯৯ ভাগ সম্ভাবনা থাকে কুফরীর, আর এক ভাগ সম্ভাবনা থাকে, কুফরী না হওয়ার। তাহলে মুফতী ও বিচারকের জন্য উচিত হল কুফরী না হওয়ার উপর আমল করা। কেননা ভুলের কারণে এক হাজার কাফের বেচে থাকার চেয়ে ভুলে একজন মুসলমান ধ্বংস হওয়া জঘন্য। {শরহু ফিক্বহুল আকবার-১৯৯}

 সুতরাং কারো কোন কাজে সন্দেহ হলেই তাকে কাফের, মুরতাদ, নাস্তিক ইত্যাদি বলে প্রচার করা জায়েজ নয়। প্রথমে উক্ত বিষয়টি যাচাই বাছাই করে সত্যাসত্যি জেনে তারপর ফাতওয়া দিতে হবে।

*যদি কোন ব্যক্তি ইসলামের জরূরিয়্যাতের কোন একটিকে অস্বিকার করার মাধ্যমে আসলেই কাফের হয়ে থাকে, তাহলে তাকে ব্যাখ্যা করে মুসলমান বানানোর ব্যার্থ চেষ্টা করা হারাম। একাজ কিছুতেই জায়েজ নয়। এ ব্যাপারে আল্লাহ তাআলা পবিত্র কুরআনে হুশিয়ারী উচ্চারণ করে বলেন-

أَتُرِيدُونَ أَنْ تَهْدُوا مَنْ أَضَلَّ اللَّهُ ۖ وَمَنْ يُضْلِلِ اللَّهُ فَلَنْ تَجِدَ لَهُ سَبِيلًا [٤:٨٨

তোমরা কি তাদেরকে পথ প্রদর্শন করতে চাও,যাদেরকে আল্লাহ পথভ্রষ্ট করেছেন? আল্লাহ যাকে পথভ্রান্ত করেন,তুমি তার জন্য কোন পথ পাবে না। {সূরা নিসা-৮৮}

আরো বিস্তারিত জানতে ভিজিট করুন: https://ifatwa.info/16296/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. রাগের মাথায় স্বামীকে কাফের বললে স্ত্রীরও কাফের হয়ে যায় না বরং বিনা কারণে কাউকে কাফের বলা কবিরা গুনাহ। বিধায় স্ত্রীর জন্য আবশ্যক হলো উক্ত ভুলের জন্য স্বামীর নিকট মাফ চাইবে এবং আল্লাহ তায়ালার নিকটেও উক্ত গোনাহের জন্য ইস্তেগফার করবে।

২.রাগের মাথায় এজাতীয় কথা উচ্চারণ করা কবীরা গুনাহ ও অত্যন্ত ঘৃনিত কাজ, যা কোন বিবেকবান ব্যক্তি কখনই করতে পারে না। বিধায় উক্ত সন্তানের জন্য করনীয় হলো বাবার কাছে ক্ষমা চাওয়া এবং নিজের গোনাহের প্রতি অনুতপ্ত হয়ে আল্লাহর নিকট খালেস দিলে তওবা করা।

৩.আল্লাহর নাম ব্যতিত অন্য কোন কিছুর নামে কসম খাওয়া জায়েয নেই । তবে যদি কেউ কোরআন স্পর্শ করে কসম খায় তাহলে তা কসম হিসেবেই গন্য হবে এবং উক্ত কসম ভঙ্গ করলে কাফ্ফারা আদায় করতে হবে। সুতরাং প্রশ্নেল্লিখিত ছুরতে ছেলের উপর কসম ভঙ্গ করার কারণে কাফ্ফারা আদায় করা ওয়াজিব। কাফ্ফারা আদায়ের পদ্ধতি সম্পর্কে জানতে ভিজিট করুন: https://www.ifatwa.info/1808/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...