আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,091 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (1 point)
reshown by
সালাম দেওয়ার উদ্দেশ্যে কাউকে "সালামুন আলাইকুম" বলা কি সুন্নত এবং অর্থগত দিক থেকে ঠিক হবে? মধ্যপ্রাচ্যের অনেকেই এই রকম টি বলে থাকে।
সালাম দেওয়ার উদ্দেশ্যে কাউকে "সালামুন আলাইকুম" বলা কি সুন্নত এবং অর্থগত দিক থেকে ঠিক হবে? মধ্যপ্রাচ্যের অনেকেই এই রকম টি বলে থাকে।

1 Answer

0 votes
by (63,560 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

السَّلامُ عليكم বা  سلامٌ عليكمদুইভাবেই সালাম দেওয়া যায়।

 

হাদীস শরীফে এসেছে-

مَن قال السَّلامُ عليكم كُتِب له عشرُ حسناتٍ ومَن قال السَّلامُ عليكم ورحمةُ اللهِ كُتِب له عِشرونَ حسنةً ومَن قال السَّلامُ عليكم ورحمةُ اللهِ وبركاتُه كُتِب له ثلاثونَ حسنةً

 

হযরত সাহল ইবনে হানীফ রা. থেকে বর্ণিত। রাসূল সা. বলেন- যে ব্যক্তি বলবে السَّلامُ عليكم  তার দশটি হাসানা ( সাওয়াব )হবে আর যে ব্যক্তি বলবে السَّلامُ عليكم ورحمةُ اللهِ তার বিশটি (হাসানাহ ) হবে আর যে ব্যক্তি বলবে السَّلامُ عليكم ورحمةُ اللهِ وبركاتُه তার ৩০ টি হাসানা  হবে। (মাজমাউয যাওয়ায়েদ, ৮/ ৩৪)

 

অন্য এক হাদীসে এসেছে-

أنَّ رجُلًا مرَّ على رسولِ اللهِ ﷺ وهو في مجلسٍ فقال: سلامٌ عليكم فقال: (عشرُ حسناتٍ) ثمَّ مرَّ رجُلٌ آخَرُ فقال: سلامٌ عليكم ورحمةُ اللهِ فقال: (عشرونَ حسنةً) فمرَّ رجُلٌ آخَرُ فقال: سلامٌ عليكم ورحمةُ اللهِ وبركاتُه فقال: (ثلاثونَ حسنةً)

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পাশ দিয়ে অতিক্রম করল এবং বলল سلامٌ عليكم তখন রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বললেন দশটি হাসানাহ। অতঃপর আরেক ব্যক্তি অতিক্রম করল এবং সে বলল سلامٌ عليكم ورحمةُ اللهِ তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন বিশটি হাসানাহ।অতঃপর আরেক ব্যক্তি অতিক্রম করল এবং বলল سلامٌ عليكم ورحمةُ اللهِ وبركاتُه  তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম বললেন ত্রিশটি হাসানাহ। (সহীহ ইবনে হিব্বান, ৪৯৩)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

السَّلامُ عليك বা   سلامٌ عليكمদুইভাবেই সালাম দেওয়া যাবে ও সালাাম দেওয়া সুন্নাত এবং উভয়টি অর্থগত দিক থেকে ঠিক থাকবে। তবে السَّلامُ عليكم ورحمةُ اللهِ وبركاتُه বা سلامٌ عليكم ورحمةُ اللهِ وبركاتُه বললে বেশী সাওয়াব পাওয়া যাবে।

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...