আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
554 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
১. আমরা জানি সহবাসে গোপনাংগ মুখে নেয়া গর্হিত কাজ। কিন্তু সহবাসের সময় স্বামী কি স্ত্রীর স্তন চুষতে পারবে?স্তন কি গোপনাংগ নয়?

২.স্ত্রীর যোনিতে আঙ্গুল দিয়ে সহবাসে অংশ নিলে স্ত্রীর গোছল ফর‍য হবে?পুরুষ উত্তেজিত হলে বীর্য দ্বারা গোছল ফরয কিনা নির্ণয় করা যায় নারীদের এমন ক্ষেত্রে কিভাবে বুঝবো?

৩.টানা কতদিন সহবাস না করলে স্ত্রীর হক্ক নষ্ট হয়েছে ধরা হবে? বর্তমানে অনেক স্বামীকেই দেখা যায় স্ত্রীর নিকট মাসের পর মাস স্ত্রীর নিকট যায় না।

৪.স্ত্রীর অনুমতি ব্যতিত স্বামীস্খলন যোনির বাইরে করতে পারবে?যেমনঃ তার পেটে,পায়ে ইত্যাদি।

৫.সম্পুর্ন উলঙ্গ হয়ে সহবাস করা উত্তম নাকি একটি চাদরের নিচে যথাসম্ভব আবৃত থাকা উত্তম?

৬.স্ত্রী তার যৌনচাহিদা পূর্ণভাবে পেয়েছে কিনা তা স্বামির নিকট প্রকাশ করে না।এমতাবস্থায় স্বামী তার যৌনচাহিদা মিটিয়ে উঠে যায়।এমন নিয়মিত হলে স্বামী কি গূনাহগার হবে? স্বামী কিভাবে বুঝবে তার স্ত্রী সন্তুষ্ট কিনা?

৭.সহবাসের সময় স্বামী স্ত্রী পরস্পরকে উত্তেজিত করতে যৌনতাপূর্ণ কথা বলতে পারবে? ৮.পরস্পরকে উত্তেজিত করতে কোনো উপকরণ ব্যবহার করলো। অতঃপর স্বামী,স্ত্রীর যোনিতে লিঙ্গ ঢুকিয়ে সহবাস করলে জায়েজ হবে কি?যেহেতু প্রথমে একটা উপকরণ উভয়ে ব্যবহার করেছে।
৯. স্বামী যোনিতে তার লিঙ্গ প্রবেশ করালেই কি উভয়ের উপর গোছল ফর‍য হবে? উল্লেখ্য যে স্বামীর বীর্যপাত হয়নি।

১০.স্ত্রীর পবিত্র অবস্থায় যেকোনো সময় সহবাস করা যাবে? যেমনঃভোরে,সকালে বা দুপুরে। কোনো নিষিদ্ধ সময় আছে কি?

1 Answer

0 votes
by (711,200 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
স্ত্রীর স্তনে যেহেতু কোনো প্রকার নাপকি থাকে না বা এ রাস্তা দিয়ে কোনো নাপাকি বের হয়না, তাই এমনটা করা যাবে।তবে কোনো কিছু খাওয়া যাবে না।

(২)
নারীদেরও বীর্য দ্বারা গোসল ফরয হওয়া বা না হওয়া বুঝাবে।

(৩)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/990

(৪)
না, পারবে না।

(৫)
চাদরের নিচে যথাসম্ভব আবৃত থাকাই উত্তম।

(৬)
এটা আলোচনার মাধ্যমেই বা অনুমানের মাধ্যমেই বুঝবে।

(৭)
জ্বী, পারবে।

(৮)
জ্বী, পারবে।তবে অনুত্তম।

(৯)
প্রবেশ হয়ে গেলেই গোসল ফরয। বীর্যপাত হওয়া শর্ত নয়।

(১০)
যেকোনো সময় করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (49 points)
শায়খ...
কন্ডম ব্যবহার করতে স্ত্রীর পূর্ব অনুমতি কি অত্যাবশ্যক? 
by (711,200 points)
স্ত্রীর জড়ায়ূতে বীর্যপাত হওয়া এটা স্ত্রীর হক। সুতরাং কনডম ব্যবহারের পূর্বে অবশ্যই স্ত্রীর অনুমতি নিতে হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...