আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম,
আমার স্ত্রী এর সাথে প্রতিনিয়ত মনোমালিন্য হচ্ছে। আজকে কথা কাটাকাটি এর এক পর্যায়ে আমি বলেছি আমি তোমাকে Divorce দিব। আমাদের separation হয়ে যাওয়া দরকার। আমার স্ত্রী কথার উত্তরে বলেছে আমিও এতে একমত। এই কথার কারনে কি এক তালাক হয়ে যাবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব ,

   রাগের মাথায় তালাক দিলেও তাহা পতিত হয়।

হাদীস শরীফে  এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

শরীয়তের বিধান হল "তালাক দিয়ে দিবো","ছেড়ে দিয়ে দিবো", এ কথা গুলি বলার দ্বারা তালাক পতিত হবে না। কারণ, ভবিষ্যতের দিকে তালাকের সম্বন্ধ করলে তালাক পতিত হয় না। এগুলো ওয়াদা মূলক কথা মাত্র,এতে তালাক পতিত হয়না। (রদ্দুল মুহতার ৪/২৭৪; হেদায়াহ ১/২৮০।)

উল্লেখ্য, তালাক একটি নিকৃষ্ট কাজ। প্রয়োজনের কারণেই তা কেবল বৈধ হয়। তালাক নিয়ে দুষ্টামি করা কিংবা ভয় দেখানো কোনো অবস্থাতেই উচিৎ নয়।

 তালাক অত্যন্ত স্পর্শকাতর বিষয়, তাই এজাতীয় শব্দ যেকোনোভাবে ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। কেননা, তালাক-সংক্রান্ত আয়াতে আল্লাহ তাআলা বলেন,

وَلا تَتَّخِذُوا آيَاتِ اللَّهِ هُزُواً

আর আল্লাহর নির্দেশকে হাস্যকর বিষয়ে পরিণত করো না। (সূরা বাকারা ২৩১)

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ

انا اطلق نفسی لم یقع لا نھا وعد (الدر المختار علی ہامش رد المحتار باب التفویض ج ۔ ۲ ص ۶۵۷ط۔س۔ج۳ص۳۱۹) ظفیر۔

সারমর্মঃ আমি নিজ নফসকে তালাক দিবো,বললে তালাক পতিত হবেনা। কেননা এটি ওয়াদা।  

আরো বিস্তারিত জানতে ভিজিট করুন: https://ifatwa.info/23560/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামীর কথা তালাক দিবোএহেন বাক্য দ্বারা তালাক পতিত হবেনা। তবে এজাতীয় শব্দ যেন পরবর্তীতে জবান থেকে বের না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।কেননা শয়তান স্বামী স্ত্রীর সম্পর্ক বিনষ্ট করার জন্য রাগের অবস্থায় এজাতীয় শব্দ মুখ থেকে বের করার চেষ্টা করে। বিধায় রাগের অবস্থায় রাগ নিয়ন্ত্রণ করতঃ সবর করাই শ্রেয় ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...