আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
255 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
আসসালামু আলাইকুম, উস্তাদ আমি একজন মেয়ে এর আগেও কিছু স্বপ্নের ব্যাখ্যা জেনেছি আলহামদুলিল্লাহ ভালো ছিলো স্বপ্ন গুলো...

১ঃআপনার কাছে এর আগে জানতে চেয়েছিলাম আমার বিয়ে নিয়ে আমার বিয়ে নিয়ে সমস্যা হচ্ছে আমার মা দ্বীনদার ছেলের কাছে বিয়ে দিতে চাচ্ছেন না,আমার বাবা,চাচা,বড় ভাই কেউ নেই আত্নীয় বলতে সব মায়ের দিক থেকেই বর্তমানে আমার মামা আমার গার্ডিয়ান, আম্মু মামাকে এই ব্যাপারে জানাতে আগ্রহী নন,ছেলে একজন মুফতি এবং আরো একজন স্ত্রী আছেন, এখনকার পরিবার রা এসব মানতেই চায় না তবে আমার ছেলে পছন্দ হয়েছে এবং আমি ইস্তেখারা ও করেছি কোনো স্বপ্ন দেখিনি এই নিয়ে কিন্তু মন বলছে এতেই কল্যাণ। আপনি বলেছিলেন মা বা মামা রাজি না হলে আমি নিজেই বিয়ে করতে পারবো,এখন আমি মায়ের সন্তুষ্টি নিয়ে কিভাবে এই ব্যাপারে আগাতে পারি?

২ঃ আমার মা স্বপ্ন দেখেছেন যে আমি নিজে নিজেই বিয়ে করছি কাজি অফিসে গিয়ে এবং মা পাশে মন খারাপ করে দাঁড়িয়ে রয়েছেন

৩ঃগতকাল মা স্বপ্ন দেখেছেন আমার বাবাকে(মৃত) বাবাকে দেখতে খুব সুন্দর  লাগছিলো একটি নতুন বাড়িতে আমরা,মা বাবাকে বলছিলেন আপনি তো দেখি দিন৷ দিন ইয়াং হয়ে যাচ্ছেন কিছু দিন পর মেয়ে বিয়ে দিবেন এতো ইয়াং হইলে কেমনে হবে।একথা শুনে আব্বু মুচকি হাসছিলেন..বাবা বেচে থেকতেই মুচকি হাসতেন সব সময়...

৩ঃআমি স্বপ্ন দেখলাম আমার বিয়ে নিয়ে কিছু ঝামেলা হচ্ছে তো আমার আম্মু আমাকে নিয়ে কিছু একটা পর্যাবেক্ষণ করতে উনার চাচির বাড়ি গেলেন( আপন  চাচি না) এমন সময় আছরের আযান দিলো এবং আম্মুর চাচি বললেন চল আগে নামাজ পড়ে নেই তো আমার তখন প্রসাব ধরেছিলো আমি বললাম আমি প্রসাব করবো তখন আমার মামা এবং সেই নানু নিয়ে যাচ্ছিলো অনেক দূরে টয়লেট জঙ্গলের ভিতরে গ্রামে যেতে যেতে কিছু বিড়াল আমার উপর ঝাপিয়ে পড়তে চাচ্ছিলো তাদের মুখে মাছ ছিলো, আর আম্মু তাদের বাধা দিচ্ছিলো,একটি সাদা বিড়াল মুখে মাছ নিয়ে আমার উপর আসতে চাইলো আম্মু তার গলা ধরে একটা আছাড় দিলো অন্য একটি কালো বিড়াল এসে আমার পায়ে কামড় দিলো তার মুখে মাছ ছিলো না তৎক্ষনাৎ আমার ঘুম ভেঙে গেলো.

৪ঃগতকাল আমি হায়েজ অবস্থায় ছিলাম আমি স্বপ্নে দেখলাম আমার মামা এবং মা সহ পরিবারের আরো কয়েক জন মিলে কাছে কোথাও গিয়েছি আমার চেনা জায়গা ড্রাইভার কে ভাড়া দিয়েছি আমি মামার হাতে দিয়েছি সেখানে একজনের ভাড়া কম ছিলো মামা বললেন আর টাকা নাই আমি তখন ব্যাগ খুজে কিছু টাকা পেলাম এবং তা দিলাম এতে মামা একটু রেগে গেলো,তারপর রাস্তা পাড় হচ্ছি আর দেখছি রাস্তায় পায়খানা ছড়িয়ে আছে আমি তা বেছে বেছে ভালো জায়গায় পা দিয়ে সামনে আগাচ্ছি,এবং আমার একজন নানুনে স্বপ্ন দেখি তিনি একজন পীরের স্ত্রী খুব ইয়াং তিনি খুব ফ্রিলি কথা বলছি এমন কিছু দেখলাম, যখন আমার ঘুম ভাঙে তখন রাত ৩ টা বাঝছিলো.

আমি খুবই চিন্তিত সিদ্ধান্ত নিয়েছি টানা সাত দিন ইস্তেখারা করে ডিসিশন নিবো,
এখন কি করতে পারি উস্তাদ আমার স্বপ্নে র ব্যাখা কি? আর আমার দুঃচিন্তা হচ্ছে বিয়ের পর যদি ছেলে ভালো না হয় তো আমি কি করবো,কারণ আমি পরিবারের অমতেই বিয়ে করবো

আমি কিভাবে আল্লাহর সাহায্য নিয়ে আগাতে পারি?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
যেহেতু ছেলে মুফতি, ভালো আলেম।তাই আপনি আপনি মাকে রাজি খুশি করে আপনি বিয়ে করতে পারবেন।মাকে বুঝানোর চেষ্টা করুন, বুঝিয়ে শুনিয়ে মাকে রাজি করুন।

যদি মা রাজি না হন, এবং ছেলে যদি আপনাকে স্ত্রীর পূর্ণ মর্যাদা দিয়ে দ্বিতীয় স্ত্রী হিসেবে গ্রহণ করে নিতে চায়, এবং ঐ পাত্রর কু'ফু আপনার সমপর্যায়ের হয় বা বেশী, তাহলে আপনি বিয়ে করতে পারবেন।

(২)
মনের কল্পনা হতে পারে এটা। অথবা ভবিষ্যতের কোনো ইঙ্গিতও হতে পারে।

(৩)
আপনার বাবা সুখেই আছে। এবং তিনি দ্বীনদার পাত্রকেই আপনার জন্য চান।

(৪)
এগুলো মনের কল্পনা মাত্র।

ছেলে ভালো হবে কি না? এটাই বড় প্রশ্ন। তাই পরিবারের তথা মায়ের পরামর্শ নিয়ে তাদের রাজি ও খুশিতেই বিয়ে করা মঙ্গলজনক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (31 points)
আসসালামু ওয়ালাইকুম, উত্তর পাইনি
by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (31 points)
জাযাকাল্লাহ খাইরান 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...