আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহ মাতুল্লাহি ওয়াবারকাতুহ।শ্রদ্ধেয়  উস্তাদ।আমি কয়েকটি  স্বপ্নের ব্যাখ্যা জানতে চাই।স্বপ্ন গুলো নিম্নরূপ-

১/ বাস্তবে আমি পরিপূর্ণ পর্দা করার চেষ্টা করি আলহামদুলিল্লাহ।স্বপ্নেও আমি তেমন পরিপূর্ণ পর্দা করে রাস্তা দিয়ে কোথায় একটা যাচ্ছিলাম।আমার সামনে দিয়ে একটা লোক হাঁটছিল।সে ছিল কালো।তার শারীরিক গঠন ছিল খাটো।সপ্নের এই জায়গাটা আমি ভালভাবে না দেখায় নিশ্চিত  হতে পারছি না এটা কি কোন ছোট বাচ্চা ছিল নাকি একটা খাটো লোক ছিল।তবে আমার অনেক বেশি মনে হচ্ছে এটি একটি খাটো কালো লোক ছিল।আমিও হাঁটছিলাম এবং লোকটিও হাঁটছিল।এর মধ্যে হঠাৎ লোকটি আমার হাত চেপে ধরেছে।আমি কোন ভাবেই তার থেকে হাত টেনে সরাতে পারছিলাম না।এক পর্যায়ে সে আমার বুকে হাত দেওয়ার চেষ্টা করছিল।আমি টাল সামলাতে না পেরে রাস্তায় প্রায় শুয়ে যাই।তখন আমাদের সামনে একটা সুদর্শন যুবক ছেলে আসে।তার পরনে ছিল জুব্বা এবং মুখে ছিল দাড়ি।দেখতে ফর্সা ছিল।তার বয়স আমার বয়সের মতই ২২-২৩ বছর হবে।যুবক ছেলেটি আমাদের দেখে দাঁড়িয়ে দাঁড়িয়ে খুব হাসছিল।তার হাসি দেখে আমি মনে হয় বিরক্ত হচ্ছিলাম  আর তাকে বললাম লোকটাকে আমার থেকে সরান।পরে দেখলাম যুবকটি খাটো লোকটার হাত ধরে তার থেকে আমাকে বাঁচানোর  চেষ্টা করছিল এবং তখনও হাসছিল।এর পর আমার আর তেমন কিছু মনে নেই।

২/আরেকদিন আমি ফযর নামায পড়ে একটি চেয়ারে ঘুমাচ্ছিলাম।এরমধ্যে আমি স্বপ্নে দেখলাম আমাকে কেউ একজন বুঝাচ্ছে যে হিন্দুদের হনুমান দেবতা এগুলো নাকি সত্য।আমিও তখন স্বপ্নে বলছিলাম"  হ্যাঁ এগুলো সত্য হলেও হতে পারে।তখনই আমার ঘুম ভেঙে যায় এবং আমি ভাবতে থাকি যে এগুলো আমি কি বলছি।এরপর আমি আর শরীর নাড়াতে পারছিলাম না।মনে হয় যে কেউ আমার শরীর চেপে ধরে রেখেছে।তারপর আস্তে ছেড়ে দেয়।এই রকম প্রায় ঘুমের মধ্যে কিছু আমাকে চেপে ধরে রাখে।

৩/ আমার ছোট বোন আগে গাফেল ছিল।এই সপ্ন টা দেখেছে আমার ছোট বোন।সে যখন গাফেল ছিল তখন সে একদিন রাসুল (সঃ) কে পোষাকহীন অবস্থায় দেখেছিল।(নাউজুবিল্লাহ)।এটার মানে কী?

দয়া করে এই সপ্ন গুলা কোন অর্থ বহন করে কিনা একটু জানাবেন।।।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সবগুলো স্বপ্নের ব্যখ্যা জানা কল্যাণকর নয়। বরং করণীয় সম্পর্কে অবগত হওয়াই উচিৎ ও কল্যাণকর। আপনার বোনকে বলবেন,যাতে তিনি সর্বদা দ্বীন পালনের চেষ্টা করেন। এবং সাধ্যানুযায়ী দান ও সদকাহ করার চেষ্টা করেন। আল্লাহ উনার কল্যাণ করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...