আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আজকে রাত ১.৩০ মিনিটের সময় আমি স্বপ্নে দেখলাম, আমি, আমার মা, আমার ছোট ভাই, আমার আব্বু কে নিয়ে আমার দাদীকে সিলেটের একটি নামকরা হাসপাতালে নিয়ে গেলাম। কারন আমার দাদীর একটা চোখে সমস্যা। অপারেশন করতে হবে। উল্লেখ্য যে, গত ১০ দিন আগে আমার দাদী মারা গিয়েছেন। যখন অপারেশন থিয়েটারে আমার দাদীকে নিয়ে ঢুকলাম তখন দেখলাম সারি সারি লাশ টেবিলের মধ্যে পাতানো আছে আর ডাক্তাররা কিছু পরীক্ষা নিরীক্ষা করছে। কিছুক্ষণ পর হাসপাতালের স্টাফ একজন বললো আপনারা নিচে চলে যান আমরা এখন আমাদের অপারেশন এর কাজ করবো, আপনারা ভয় পাবেন। আমি বললাম ভয় পাবোনা। একটু পরে অপারেশনের কাজ শুরু হলো। প্রথমে একজন পুরুষের অপারেশন হচ্ছিল উনার গালে বেশ কিছু মেজ, লেজার দিয়ে কাটা হচ্ছে। পরে আমার দাদীর অপারেশন হলো। একটু পর দেখি অটোমেটিক দরজা জানালা আর সব গেইট বন্ধ হয়ে গেলো। আর পুরো বিল্ডিং নড়াচড়া শুরু করলো। খুব ভয় পাচ্ছিলাম আমরা। অনেক রিকুয়েষ্ট করলাম গেইট খুলে দেওয়ার জন্য কেউ খুলে দেয়নি। পরে সেখানেই বসে রইলাম আমরা। একটু পরে যখন অপারেশন শেষ হলো, আমার দাদীকে নিয়া নিচে নেমে গেলাম। আমার আম্মু আমার দাদীকে নিয়ে ধরে ধরে নামাচ্ছেন। আর আমরা সাথে যাচ্ছি।
একটু পরে দেখলাম আমি নিজে মারা গেছি। আর আমি আর আমার একজন স্যার(সিলেটের একটি বিশ্ববিদ্যালয়ের) সিএনজি দিয়ে আমার লাশ নিয়ে যাচ্ছি। একটু পর দেখলাম একটা গণকবর এর কাছে আসছি সি এন জি নিয়ে, সাথে আছেন স্যার। আমি স্যারকে বললাম, স্যার আমার দাফন এইখানেই করে ফেলি। বাডিতে(সুনামগঞ্জ) নিতে অনেক টাকা লাগবে। তাছাড়া অনেক ঝামেলাও। স্যার বললেন, কি যে বলো? তোমার অনেক আত্মীয় কে তো সিলেটে দাফন করলা। তোমার নিজের দাফনটা তো তোমার বাড়িতে করা উচিৎ ছিলো। স্যার বললেন, আমি এম্বুলেন্স এর ব্যাবস্থা করতেছি টেনশন নিও না। পরে ঘুম থেকে উঠে গেলাম।

1 Answer

0 votes
by (708,320 points)
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি মারা গেছেন, এই স্বপ্নের তা'বির হল, আপনার জীবন পরিবর্তন হবে।আপনার জীবনের মোড় ঘুরে যাবে।যতজন জীবতকে মৃত দেখেছেন, তাদের সবারই জীবন পরিবর্তন হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...