আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (60 points)

আসসালামু 'আলাইকুম।

কোন প্রতিযোগিতাকে কেন্দ্র করে হারাম সংঘটিত হচ্ছে।যেমনঃ
১)দর্শকসারিতে নারী পুরুষ একসাথে খেলা দেখা
২)সাউন্ড বক্সে  গান বাজানো
৩)অধিকাংশ খেলোয়ারের সতর ঠিকমত না ঢাকা
৪)নামাযের সময় খেলা থাকার কারণে অনেকের নামায ও মসজিদের জামাআতের প্রতি অবহেলা প্রদর্শন 

কেউ যদি ব্যক্তিগতভাবে এসব হারাম থেকে বেচে থাকার সামর্থ্য রাখে, যেমনঃ
১)দর্শকসারির দিকে না তাকিয়ে চোখের হেফাযত করে
২)গান বাজানো থেকে বিরত থাকে
৩)সতর ঢাকে
৪)নামাযের প্রতি অবহেলা দেখায় না 
 

তখন তার জন্য প্রতিযোগিতায় অংশ নেয়া জায়েয হবে কি?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

প্রতিযোগিতায় অংশগ্রহণে ফিস যদি না থাকে,তাহলে ছেলেদের জন্য জায়েয, যদি শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড তাতে না থাকে। তবে যদি ফিস থাকে,তাহলে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে,যা পরিস্কার হারাম।

আল্লাহ তা'আলা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ

হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)

 

ইসলামে গান বাজনা,বেপর্দা নারী পুরুষ একসাথে প্যান্ডেলে বসে থাকা নাজায়েজ। 

এহেন মজলিসে বসা,প্রতিযোগিতায় অংশ গ্রহন করা সবই  নাজায়েজ। 

তাই প্রশ্নে উল্লেখিত এমন প্রতিযোগিতায় যেমন অংশ গ্রহন করা যাবেনা,এমন মজলিসে বসাও যাবেনা।   

উভয়ই নাজায়েজ।  

 

হাদিস শরীফে এসেছেঃ আবু মালিক আশআ’রী রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ বলেছেন,

لَيَشْرَبَنَّ نَاسٌ مِنْ أُمَّتِي الْخَمْرَ ، يُسَمُّونَهَا بِغَيْرِ اسْمِهَا ، يُعْزَفُ عَلَى رُءُوسِهِمْ بِالْمَعَازِفِ وَالْمُغَنِّيَاتِ ، يَخْسِفُ اللَّهُ بِهِمْ الْأَرْضَ ، وَيَجْعَلُ مِنْهُمْ الْقِرَدَةَ وَالْخَنَازِيرَ

আমার উম্মতের কিছু লোক মদের নাম পরিবর্তন করে তা পান করবে। আর তাদের মাথার উপর বাদ্যযন্ত্র ও গায়িকা রমনীদের গান বাজতে থাকবে। আল্লাহ তাআলা তাদেরকে যমীনে ধ্বসিয়ে দিবেন। আর তাদের কিছুকে বানর ও শূকর বানিয়ে দিবেন। (ইবন মাজাহ  ৪০২০ সহীহ ইবনে হিব্বান ৬৭৫৮)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

প্রতিযোগিতায় অংশগ্রহণে ফিস যদি না থাকে,তাহলে ছেলেদের জন্য জায়েয, যদি শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড যেমন পর্দার খেলাফ, গান বাজনা, সতর খোলা থাকা ইত্যাদি তাতে না থাকে। তবে যদি ফিস থাকে,তাহলে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে,যা পরিস্কার হারাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...