আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর,

প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আসলে ব্যক্তিগত জীবনে অসহনীয় যন্ত্রণার কারণে বাধ্য হয়ে নতুন করে পোস্ট করা যাতে দ্রুতই আপনার দৃষ্টিগোচর হয়। আশা করছি, বিরক্ত না হয়ে দ্বীনের স্বার্থে সাহায্য করবেন।

পূর্বোক্ত ফতোয়াতে https://ifatwa.info/29327/

আপনি কমেন্ট করে জানিয়েছিলেনঃ

নুহান যদি আরবী ( نُهي ) থেকে হয় তাহলে তার অর্থ জ্ঞান, বিজ্ঞতা। আর যদি আরবী ( نوحا) থেকে হয় তাহলে তার অর্থ কান্না। আর কুরআনে যেই নবীর নাম আছে তা হলো (نوح) নূহ, নুহান নয়। নূহান যেখানে আছে তা হলো আরবীতে হালাতে নসবীতে। তাই আমাদেরকে নবীর নামে নাম রাখতে হলে নূহ রাখতে হবে, নুহান নয়।

এখন কিছু পরিস্থিতি উল্লেখ করছিঃ

১. নুহান তাহেরির পূর্বে আমার নাম ছিল তামজিদ আহসান তাহেরি। পরবর্তীতে তা পরিবর্তন করা হয় আর সকল সার্টিফিকেটেই তা ব্যাবহার করা হয়। কিন্তু আকিকা কোন নামে হয়েছে তা মনে নেই। দুটো নামের যেকোন নামেই হতে পারে।

২. আমার নাম কুরান শরীফ থেকে রাখা হয়েছিল।

৩. এখন এই নাম দিয়ে আমি সব জব এপ্লিকেশন করেছি। সার্টিফিকেট পালটানো ও এক প্রকার অসম্ভব।
৪. পরিবার তেমন দ্বীনদার না হওয়ায় নাম পরিবর্তন করাও কঠিন হয়ে যাচ্ছে।

আমার উপর নামের প্রভাব প্রবল মনে হচ্ছে। আমি জীবনে প্রচুর কেদেছি। বয়স ২৭ চলছে তাও অল্পতেই বাচ্চাদের মত হাউমাউ করে কাদি। আমার ভেতর টা ও একদম নরম। ১০ বছর আগে আমার মানসিক পরিপক্বতা যেমন ছিল এখন ও তেমন ই আছে। প্রায়ই মনে হয় ক্লাস নাইন টেনের বাচ্চাদের থেকেও আমি অপরিপক্ক।  প্রচুর দুশ্চিন্তা হয়। সব কিছু স্বাভাবিক থাকলেও কস্ট পাই। অসহনীয় কস্ট।ল আর মানসিক যন্ত্রণায় থাকি।
আমি পূর্বের ফতোয়া থেকে বুঝতে পেরেছি, আমার জীবনে আমার নামের প্রভাব রয়েছে এবং নাম টা পরিবর্তন করা জরুরি হয়ে পড়েছে।

আমার প্রশ্নঃ

১. এমতাবস্থায় আমি কি করতে পারি? এমন কি নাম রাখা যেতে পারে যাতে আমার অবস্থা পরিবর্তন হয়। অপরদিকে পরিবারেও সমস্যা না হয়।
- নুহ নাম টা রাখব?

- নাকি নাম ঠিক রেখে সবাইকে কেবল তাহেরি নামে ডাকতে বলব।

- নাম নতুন করে নুহান ই রাখব যার অর্থ হবে বিজ্ঞতা আর নিয়ত থাকবে পূর্বের নামের অর্থ টা বাদ। এতে নাম ও ঠিক থাকল অর্থ ও বদলে গেল।

- কিংবা এমন অন্য নাম যা আমার মানসিক পরিবর্তন এ ভূমিকা রাখতে পারে। সেক্ষেত্রে অর্থ সহ নাম টা ও জানাবেন দয়া করে।

বা অন্য কোন পরামর্শ

২. এখন আমার নাম তো কুরান থেকেই রাখা হয়েছে। আমি যদি কুরানের নাম টা না নিয়ে যদি বিজ্ঞতা, অহী এই অর্থে নুহান রাখতে চাই তবে কি তা ভাল হবে?  এই অর্থে নুহান ব্যাবহার করতে চাইলে কি করতে হবে?

৩. সার্টিফিকেট / এন আই ডি./ জব এপ্লিকেশন সহ যেসব জায়গায় নুহান তাহেরি নাম টা ব্যাবহার করা হয়েছে তা কি পরিবর্তন করতে হবে? নাকি কেবল প্রচার করলেই হবে।

৪. আকিকার ব্যাপারেও বলবেন যেহেতু, আকিকা কোন নামে দেয়া হয়েছে তা মনে নেই৷

৫. তামজিদ আহসান নামের অর্থ জানা থাকলে জানাবেন।

1 Answer

0 votes
by (63,400 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

মানসিকতার উপর নামের প্রভাব

মানসিকতা ও স্বভাবের উপরও নামের একটা প্রভাব থাকে।

أَخْبَرَنِي عَبْدُ الحَمِيدِ بْنُ جُبَيْرِ بْنِ شَيْبَةَ، قَالَ: جَلَسْتُ إِلَى سَعِيدِ بْنِ المُسَيِّبِ، فَحَدّثَنِي: أَنّ جَدّهُ حَزْنًا قَدِمَ عَلَى النّبِيِّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ فَقَالَ: مَا اسْمُكَ؟ قَالَ: اسْمِي حَزْنٌ، قَالَ: بَلْ أَنْتَ سَهْلٌ. قَالَ: مَا أَنَا بِمُغَيِّرٍ اسْمًا سَمّانِيهِ أَبِي قَالَ ابْنُ المُسَيِّبِ: فَمَا زَالَتْ فِينَا الحُزُونَةُ بَعْدُ.

আবদুল হুমাইদ বিন শায়বা বলেনআমি হযরত সাঈদ ইবনুল মুসায়্যিবের কাছে বসা ছিলাম। তিনি তখন বললেনআমার দাদা ‘হাযান’ একবার নবীজীর দরবারে উপস্থিত হলেন। নবীজী তাকে জিজ্ঞেস করলেনতোমার নাম কীদাদা বললেনআমার নাম হাযান। (হাযান অর্থ শক্তভূমি) নবীজী বললেন- নাতুমি হচ্ছ ‘সাহল’ (অর্থাৎ তোমার নাম হাযানের পরিবর্তে সাহল রাখোসাহল অর্থনরম জমিন।) দাদা বললেনআমার বাবা আমার যে নাম রেখেছেন আমি তা পরিবর্তন করব না। সাইদ ইবনুল মুসায়্যিব বলেনএর ফল এই হল যেএরপর থেকে আমাদের বংশের লোকদের মেযাজে রুঢ়তা ও কর্কশভাব রয়ে গেল। -সহীহ বুখারীহাদীস ৬১৯৩

কারো নাম অসুন্দর হলে নাবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা পরিবর্তন করে সুন্দর নাম রাখতেন। হাদীস শরীফে এ ধরনের অনেক ঘটনা বর্ণিত আছে। উদাহরণ স্বরূপ নিম্নে কয়েকটি ঘটনা উল্লেখ করা হল-

 

মুহাম্মাদ ইবনে আমর ইবনে আতা বলেনআমি আমার মেয়ের নাম রাখলাম- বাররা (নেককারভালো মানুষ)। তখন যয়নব বিনতে আবি সালামা বললেন-

سُمِّيتُ بَرّةَ، فَقَالَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ: لَا تُزَكّوا أَنْفُسَكُمْ، اللهُ أَعْلَمُ بِأَهْلِ الْبِرِّ مِنْكُمْ فَقَالُوا: بِمَ نُسَمِّيهَا؟ قَالَ: سَمّوهَا زَيْنَبَ.

আমার নাম ছিলবাররা। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনতোমরা নিজেরা নিজেদের পবিত্রতা ঘোষণা কোরো না। (কারণবাররা অর্থভালোনেককারপূত-পবিত্র) আল্লাহই জানেন তোমাদের মধ্যে ভালো ও পূত-পবিত্র কারা। জিজ্ঞেস করা হলতাহলে আমরা তার কী নাম রাখতে পারিতখন নবীজী বললেনতার নাম যয়নাব রাখ। (নবীজীর আদেশে তখন বাররা নাম পরিবর্তন করে তার নাম যয়নাব রাখা হল।) -সহীহ মুসলিমহাদীস ২১৪২

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই

 

,আপনার নাম নুহান তাহেরী যা আরবী ( نُهي ) থেকে থাক যার অর্থ হলো জ্ঞান, বিজ্ঞতা। তাই নাম ঠিক রেখে সবাইকে শুধু তাহেরী বলে ডাকতে বলতে পারেন।

. সার্টিফিকেট / এন আই ডি./ জব এপ্লিকেশন সহ যেসব জায়গায় নুহান তাহেরি নাম টা ব্যাবহার করা হয়েছে তা পরিবর্তন করার দরকার নেই।
৪. আকিকার দেওয়া হয় জানের কারণে, নামের কারণে নয়। তাই একবার আকিকার দিলেই যথেষ্ঠ, নাম পরিবর্তনের সাথে সাথে বারবার আকিকার দেওয়ার প্রয়োজন নেই।

. তামজিদ আহসান নামের অর্থ হলো সৌন্দর্যপূর্ণ  উচ্চ প্রশংসা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (51 points)
শায়খ, প্রশ্নের উত্তর জানা অতীব জরুরি ছিল। সময় হলে উত্তর দিয়েন। খুব উপকৃত হতাম।

জাযাকাল্লাহ খইরান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...