আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
270 views
in পবিত্রতা (Purity) by (42 points)
আসসালামু আলাইকুম,

হায়েজ শেষ হওয়ার 10দিনের মধ্যে আবার ব্লিডিং শুরু হয়,সেটা ইস্তিহাজা ধরে নামাজ ও কোরআন তেলওয়াত চলমান রাখে।  কিন্তু এই ইস্তিহাজা থেকে সুস্থ হওয়ার 5-7দিন পর আবার ব্লাড দেখা দিয়েছে।  তাহলে এটা কি হায়েজ ধরা হবে নাকি ইস্তিহাজা? এই অবস্থায় কি সালাত আদায় করা যাবে? জানালে উপকৃত হব।
জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী তুহর তথা দুই হায়েজের মাঝে পবিত্রতার সর্বনিম্ন সীমা পনেরো দিন।
এই পনেরো দিনের মধ্যে কোনো রক্ত আসলে সেটি হায়েজ নয়,বরং সেটি ইস্তেহাজা তথা অসুস্থতা।
এই সময়ে নামাজ রোযা আদায় করতে হবে।    

হজরত হান্নাদ [রহ] আম্মাজান আয়েশা [রা]-এর হাদিস বর্ণনা করেছেন যে, ফাতিমা বিনতে হুবাইশ নামক এক নারী একবার রাসুল [সা]-এর সমীপে এসে বললো, হে আল্লাহর রাসুল, আমি একজন ইস্তেহাযাগ্রস্ত মেয়ে। আমি তো পাক হই না। তাই আমি কি নামাজ পড়া ছেড়ে দেবো? রাসুল [সা] বললেন, না, কারণ এ রক্ত হায়েযের নয়; বরং এ হলো শিরা থেকে বেরিয়ে আসা রক্ত। সুতরাং যখন তোমার হায়েযের নির্ধারিত দিনগুলি আসে তখন সে দিনগুলি নামাজ ছেড়ে দেবে। আর হায়েযের দিন চলে গেলে তোমার রক্ত ধুয়ে নেবে এবং নামাজ আদায় করবে। [তিরমিজি, হাদিস-১২৫]
     
,
★ উভয় হায়েজের মাঝে কমপক্ষে পনেরো দিন পবিত্রতা ধরতে হবে।
হায়েজ শেষ হওয়ার পরদিন থেকে পনেরো দিন গণনা করা হবে।
এই পনেরো দিনের মধ্যে কোনো রক্ত আসলে সেটাকে ইস্তেহাজা তথা অসুস্থতা ধরতে হবে।
নামাজ রোযা আদায় করতে হবে।
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে হায়েজ শেষ হওয়ার ১০ ফিন পর যেই রক্ত এসেছে,এটি ইস্তেহাজা,তবে হায়েজ শেষ হওয়ার ১৫ দিন পরেও যদি এই রক্ত চলমান থাকে,এবং তাহা ১৫ দিনের পরেও তিন দিন বা তার চেয়ে বেশি হয়,তাহলে ১৬ তম দিন থেকে এটিকে হায়েজ ধরা হবে।
প্রশ্নে উল্লেখিত মহিলার হায়েজ শেষ হওয়ার ১০ তম দিন থেকে ইস্তেহাজা আসার পর এটি আসলে কবে শেষ হয়েছে?
যদি হায়েজ শেষ হওয়ার ১৬ তম দিন হওয়ার আগেই শেষ হয়ে থাকে,তাহলে প্রশ্নে উল্লেখিত সুস্থ হওয়ার ৫/৭ দিন পরের ব্লাড হায়েজ হিসেবে ধরা হবে।
,
যদি হায়েজ শেষ হওয়ার ১০ তম দিন থেকে শুরু হওয়া রক্ত ১৫ দিন পরেও চলমান থাকে,তাহলে ১৬ তম দিন থেকে হায়েজ ধরে নামাজ আদায় করতে হবে।
সেক্ষেত্রে ৫/৭ দিন বিরতির পর যে ব্লাড আবার এসেছে,এটিকেও সেই ১৬ তম দিন থেকে শুরু হওয়া হায়েজের ১০ দিনের মধ্যে ধরা হবে।
হায়েজ বলা হবে।
নামাজ আদায় করা যাবেনা।  

আরো জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (42 points)
আমি মাসায়ালাটা ভালো ভাবে বুঝতে পারিনি উস্তাদ। 

হায়েজ শেষ হওয়ার ১০তম দিন থেকে ইস্তাহাজা শুরু হয় এবং সেটা ৭/৮দিনের মত ছিল তারপর ঔষুধ খাওয়ার পর বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়ার ৬/৭দিন পর আজকে আবার ব্লিডিং শুরু হয়। 
এটা কি ইস্তাহাজা নাকি হায়েজ? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...