আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
252 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (40 points)
আসসালমুআলাইকুম, আমি কিছু দিন আগে বাজার থেকে মুরগি কিনতে গিয়ে কিয়াল করলাম মুরগি জবায় করে তার রুহ না যেতেই তার চামড়া খুলে ফেলে । তার পরেও মুরগিটি নড়ছিল । এখন এটা কি খাওয়া হারাম হবে কারণ তার মৃত্যু তো সাধারণ ভাবে হয় না । আবার অনেক সময় দেখা যায় মুরগি যবায় করে একটা নজেলের মত কি একটা মধ্যে রেখে দেয় । যেটা মুরগিটার মিত্যুর সময় অনেক কষ্ট দেয় ।
আরেকটা প্রশ্ন হচ্ছে একটা কোম্পানী থেকে দেওয়া  WPPF & Welfare fund কি হালাল নাকি হারাম ?

1 Answer

0 votes
by (707,280 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/19722 নং ফাতাওয়ায় বলেছি যে,
প্রাণীকে হত্যার প্রয়োজন হলে,তাকে উত্তমরূপে হত্যা করতে হবে।

কোনো প্রাণীকে যথাসম্ভব কষ্ট দিয়ে হত্যা করা যাবে না।নবীজী সাঃ বলেনঃ
ﺇﻥّ ﺍﻟﻠﻪَ ﻛَﺘَﺐَ ﺍﻹِﺣْﺴَﺎﻥَ ﻋَﻠَﻰْ ﻛُﻞِّ ﺷَﻲْﺀٍ ، ﻓَﺈِﺫَﺍ ﻗَﺘَﻠْﺘُﻢْ ﻓَﺄَﺣْﺴِﻨُﻮﺍ ﺍﻟﻘِﺘْﻠَﺔَ ، ﻭَﺇِﺫَﺍ ﺫَﺑَﺤْﺘُﻢْ ﻓَﺄَﺣْﺴِﻨُﻮﺍ ﺍﻟﺬّﺑْﺢَ ، ﻭَﻟْﻴُﺤِﺪَّ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﺷَﻔْﺮَﺗَﻪ ، ﻓَﻠْﻴُﺮِﺡْ ﺫَﺑِﻴْﺤَﺘَﻪ
নিশ্চয় আল্লাহ তা'আলা প্রত্যক জিনিষের জন্য উত্তম আচরনের কথা লিখে দিয়েছেন।সুতরাং যখন তোমরা হত্যা করবে তখন তোমরা উত্তমভাবে হত্যা করো।আর যখন তোমরা জবেহ করবে তখন উত্তমভাবে যবেহ করো।তোমাদের মধ্য থেকে কেউ যেন প্রথমে তার চুরিকে খোব দ্বার দেয়/তেজ করে তারপর সে উক্ত জন্তুর উপর চুরি প্রয়োগ করে জবেহ করার চেষ্টা করে।(সহীহ মুসলিম-১৯৫৫)

https://www.ifatwa.info/3243 নং ফাতাওয়ায় বলেছি যে,
মোরগ জবাই করার পর নাড়িভুঁড়ি বের না করে যদি গরম পানিতে ফেলে দেয়া হয়,এবং পানি বেশ গরম থাকে,ও বেশ কিছুক্ষণ গরম পানিতে রাখা হয়,তাহলে তখন নাড়িভুঁড়ির নাজাসত গোস্তে প্রবেশ করে নেয়,তাই তখন সমস্ত মোরগই নাপাক হয়ে যাবে।সুতরাং তখন আরো ঐ মোরগকে খাওয়া যাবে না।(কিতাবুন নাওয়াযিল-১৪/৪১৭)গলার রগের ভিতরের অংশ মাকরুহ।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যদিও মোরগকে কষ্ট দিয়ে হত্যা করা জায়েয নয়, তবে জবাই করার পর উক্ত মোরগকে খাওয়া যাবে।এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...