আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)
আসসালামু আলাইকুম।

ব্যাচেলর বাসা ভাড়ার ক্ষেত্রে অর্থাৎ মেসে কোনো ভাড়াটিয়া উঠতে চাইলে কিছু কিছু মেস পরিচালক প্রথম মাসে নির্ধারিত ভাড়ার বাইরে কয়েকশ টাকা বাড়তি নিয়ে থাকে সার্ভিস ফি হিসেবে।কেননা বাসা গুছানোর জন্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন গ্যাসের চুলা, লাইট, থালা বাসন ইত্যাদি তারা আগে থেকেই নিজ টাকায় কিনে।কিন্তু এভাবে সার্ভিস ফি নিতে নিতে দেখা যায়,জিনিসপত্র কিনতে যে টাকা খরচ হয়েছিল, তা উসুল তো হয়ই,বরং আরো বেশিও হয়।

প্রশ্ন হচ্ছে,

১.এই সার্ভিস ফি নেওয়া কি জায়েজ?

২.যদি জায়েজ হয়,টাকা উসুল হওয়ার পরও কি নেওয়া জায়েজ?

৩. সংশ্লিষ্ট লেনদেনের বিষয়টি কি ব্যবসার সাথে তুলনা করা যায়?

1 Answer

0 votes
by (712,880 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ قال،قال رسول اللّٰه
ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻣَﻦْ ﻏَﺶَّ ﻓَﻠَﻴْﺲَ ﻣِﻨِّﻲ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি ধোকা দিবে সে আমার উম্মতভূক্ত নয়।(সহীহ মুসলিম-১০২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/539

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মেস পরিচালক সার্ভিস চার্জ বলে টাকা নিতে পারবেন না।কেননা তখন সেটা ধোকা ও প্রতারণা হয়ে যাবে।তবে তিনি ব্যবসায়িক পদ্ধতিতে সার্ভিস চার্জ নিতে পারবেন। এভাবে যে, প্রথমে তিনি মেসের সবকিছু নিজের টাকায় খরিদ করবেন, তারপর মেসে লোকদেরকে ভাড়ায় থাকতে দেবেন।তখন মেসের ভাড়া ব্যতিত সার্ভিসও তিনি নিতে পারবেন। অথবা প্রথমে যারা যারা মিলিত হয়ে জিনিষপত্র ক্রয় করবেন,তাদের কাছ থেকে যদি তিনি ক্রয় করে নিবেন, বা যদি ঐ সব লোক তাকে হাদিয়া দিয়ে দেয়, তাহলে তখন তিনি অন্যদের কাছ থেকে সার্ভিস চার্জ নিতে পারবেন।
মোটকথাঃ-
জিনিষপত্র উনার ব্যক্তিমালিকানাধীন থাকলে তখন তিনি সার্ভিস চার্জ নিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...