আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (22 points)
reshown by
আসসালামু আলাইকুম। আমি রেসিন আর কাঠের গয়না বানাতে পারি। বিশেষত, রেসিনের জুয়েলারি বর্তমান সময়ের মেয়েদের খুব পছন্দের। দীর্ঘস্থায়ী নয়, স্বল্প পরিসরে কিছু টাকা উপার্জনের জন্য আমি রেসিন, কাঠের জুয়েলারি তৈরি করে সেল করতে চাচ্ছিলাম। কিন্তু এটা জানা কথা যে, যেহেতু ম্যাক্সিমাম মেয়েরাই পর্দা করে না, তাদের পরিহিত জুয়েলারি (যদিও ছোটো) দেখা যাবে।
এই অবস্থায় আমি কিছু পরিমাণ জুয়েলারি (সর্বোচ্চ ২৫-৩০টা) বিক্রয় করলে কি তা নাজায়েজ কাজ হবে? আবার হিন্দু কারো কাছে বিক্রি করলে কি নাজায়েজ হবে??(যেহেতু ওরা শরীয়ত মানে না)

1 Answer

0 votes
by (709,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আমাদের মনে রাখতে হবে,
পরকালে আমাদের সবাইকে নিজ নিজ আ'মলের হিসাব নিকাশ দিতে হবে।কারো পাপের বোঝাকে অন্য কেহ বহন করবে না।
আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়।
(সূরা ফাতির-১৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/295
(
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/242

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যাচাই বাচাই করে বিক্রি করার পর যদি কেউ কোনো প্রডাক্টকে হারাম কোনো কাজে ব্যবহার করে, তাহলে এর গোনাহ ব্যবহারীর হবে। বিক্রেতা বা ওয়েবসাইট নির্মাতার এতে কোনো গোনাহ হবে না।

আপনি ঐ জুয়লারি প্রডাক্টগুলো বিক্রয় করতে পারবেন। এমনকি অমুসলিমের নিকটও বিক্রয় করতে পারবেন। যারা হারাম কাজে ব্যবহার করবে, গোনাহ তাদেরই হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...