শরীয়তের বিধান অনুযায়ী মাজূর ব্যক্তির হুকুম হল, প্রতি নামাযের সময় হবার পর একবার অজু করা আবশ্যক। পরের নামাযের সময় আসা পর্যন্ত অজু পেশাব ঝরা ছাড়া অজু ভঙ্গের আর কোন কারণ না হলে অজু ভঙ্গ হবে না। বরং উক্ত অজু দিয়ে যত ইচ্ছে নামায পড়া যাবে, কুরআন তিলাওয়াত ইত্যাদি সব ইবাদতই করা যাবে।
সুতরাং আপনি যদি মা'যুর হোনঃ
তাহলে এক অজু দিয়েই ঐ ওয়াক্তে যত ইচ্ছা নামাজ আদায়,কুরআন তেলাওয়াত করতে পারবেন।
শরীর পবিত্র করার প্রয়োজন নেই।
★যদি অবস্থা এমন হয় যে কাপড় ধৌত করলেও নামাজের ভিতর কাপড় নাপাক হবেই,তাহলে সেই কাপড় ধৌত করা ওয়াজিব নয়।
★আর যদি অবস্থা এমনটি না হয়,তাহলে কাপড় ধৌত করা ওয়াজিব।
(ইমদাদুল আহকাম ১/৪০১)
হাশিয়ায়ে মারাকিল ফালাহ তে আছে
قال فی حاشیۃ مراقی الفلاح وفی النوازل ان کان لوغسلۃ تنجس ثانیاً قبل الفراغ من الصلوٰۃ جازان لایغسلہ والا فلا قال ھو المختار اھ (ص ۸۶)
যদি তার ধারনা হয় যে নামাজের ভিতর কাপড় নাপাক হয়ে যাবে,তাহলে তার জন্য কাপড় না ধুয়েই নামাজ পড়া জায়েয আছে।
অন্যথায় জায়েজ নেই।
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
وصاحب عذر من به سلس) بول لا يمكنه إمساكه (أو استطلاق بطن أو انفلات ريح أو استحاضة) أو بعينه رمد أو عمش أو غرب، وكذا كل ما يخرج بوجع ولو من أذن وثدي وسرة (إن استوعب عذره تمام وقت صلاة مفروضة
بأن لا يجد في جميع وقتها زمنا يتوضأ ويصلي فيه خاليا عن الحدث (ولو حكما) لأن الانقطاع اليسير ملحق بالعدم (وهذا شرط) العذر (في حق الابتداء، وفي) حق (البقاء كفى وجوده في جزء من الوقت) ولو مرة (وفي) حق الزوال يشترط (استيعاب الانقطاع) تمام الوقت (حقيقة) لأنه الانقطاع الكامل.
وحكمه الوضوء) لا غسل ثوبه ونحوه (لكل فرض) اللام للوقت كما في – {لدلوك الشمس} [الإسراء: 78]- (ثم يصلي) به (فيه فرضا ونفلا) فدخل الواجب بالأولى (فإذا خرج الوقت بطل) أي: ظهر حدثه السابق، (الدر المختار مع رد المحتار، كتاب الطهارة، مطلب فى احكام المعذور-1/504-505
যার সারমর্ম হলো
যার কোনো এক নামাযের পূর্ণ ওয়াক্ত ধারাবাহিক ভাবে পেশাব বের হতে থাকে,
কোনো একটি সময় এমন না পায় যে সে অযু করে শুধু ফরজ নামাজটি পড়তে পারে,
তাহলে এমতাবস্থায় তাকে মা'যুর বলে গণ্য করা হবে,,,