আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
221 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (31 points)

আসসালামু'আলাইকুম,

নিম্নোক্ত বর্নিত হাদিস এর সঠিক হওয়ার প্রসঙ্গে জানতে চাই। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়েছে, ইমাম আহমাদ রহিমাহুল্লাহ এর জীবনীর আলোকে।

""একদা এক কারারক্ষী ইমাম আহমাদকে কারাগার থেকে বের করে তার পাহারা দেওয়ার স্থানে নিয়ে এল।

– ইমাম ইবনু হাম্বাল, এখানে বসুন

– ওহে কারারক্ষী, আমাকে এখানে কেন নিয়ে এলে?

– আমি রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি হাদিস সম্পর্কে জানতে চাচ্ছি।

– সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম.... কোন হাদিস সম্পর্কে তুমি জানতে চাচ্ছ?

– যালিম ও তার সহযোগীদের ব্যাপারে যে হাদিসটি রয়েছে সেটি। হাদিসটি কি সহিহ?

– যালিম ও তার সহযোগীদের সম্বন্ধে হাদিস তো অগণিত। তার মধ্যে একটি সহিহ হাদিস হলো:

(হাদিসটির সনদ বর্ণনা করার পর)

জাবির রদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন,
‘‘একদা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কা’ব বিন উজরাহকে বললেন, ‘আল্লাহ তোমাকে নির্বোধদের শাসনকাল থেকে আশ্রয় দিন।’ কা’ব বললেন, ‘নির্বোধদের শাসনকাল কী?’ তিনি বললেন, ‘আমার পরবর্তীকালে এক শ্রেণীর আমীর হবে; যারা আমার আদর্শে আদর্শবান হবে না এবং আমার পদ্ধতিও অবলম্বন করবে না। সুতরাং যারা তাদের মিথ্যাবাদিতা সত্ত্বেও তাদেরকে সত্যায়ন করবে এবং অত্যাচারে তাদেরকে সহযোগিতা করবে তারা আমার দলভুক্ত নয় এবং আমিও তাদের দলভুক্ত নই। তারা আমার ‘হাওয’ (কাওসারের) পানি পান করার জন্য উপস্থিত হতে পারবে না’।” [১]

কারারক্ষী কিছুক্ষণ নীরব থাকার পর বলল,
– আমি কি যালিমের সহযোগী?

– না, তুমি যালিমের সহযোগী নও। যালিমের সহযোগী তো তারা, যারা তাদের চুল আঁচড়ে দেয়, তাদের সামনে খাবার পরিবেশন করে, তাদের জীবনচলার কাজে সহযোগিতা করে। ওহে কারারক্ষী, তুমি যালিমের সহযোগী নও, বরং তুমি নিজেই যালিমদের একজন.....।""

1 Answer

0 votes
by (707,280 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
জ্বী, উক্ত হাদিসটি সহীহ।
সূত্র: ইবনুল জাওযী,মানাকিবুল ইমাম আহমদ-১/৪৩১

সুনানে তিরমিযিতে বর্ণিত রয়েছে যে,(হাদিস নং-২২৬২)হারূন ইবন ইসহাক হামদানী (রহঃ) ....... কা‘ব ইবন উজরা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হুজরা থেকে আমাদের কাছে বের হয়ে এলেন। আমরা সেখানে ছিলাম নয় জন। পাঁচজন আরব আর চারজন আনারব (বা এর বিপরীত)। তিনি বললেনঃ তোমরা শোন, তোমরা কি শুনেছ যে আমার মৃত্যুর পরে অচিরেই এমন কিছু শাসক হবে, যারা তাদের কাছে যাবে এবং তাদের মিথ্যাচারকে সমর্থন করবে আর তাদের যুলুমে তাদের সহযোগীতা করবে তারা আমার নয় এবং আমিও তাদের নই। তারা হাওযে কাওছারে আমার কাছে পৌছাতে পারবে না। কিন্তু যারা তাদের কাছে যাবে না, তাদের যুলুমের ক্ষেত্রে তাদের সহযোগীতা করবে না এবং তাদের মিথ্যাচারের সমর্থন করবেনা তারা আমার আর আমিও তাদের, তারা হাওযে কাওছারে আমার কাছে আসতে পারবে। সহীহ, তিরমিজী হাদিস নম্বরঃ ২২৫৯ [আল মাদানী প্রকাশনী]
এ হাদীসটি সহীহ-গারীব। মিসআর (রহঃ) বর্ণিত হাদীসটি এ সূত্র ছাড়া আমাদের কিছু জানা নেই। হারূন (রহঃ) বলেনঃ মুহাম্মদ ইবন আবদুল ওয়াহহাব-সুফইয়ান-আবূ হুসায়ন-শা‘বী-আসীম আদাবী-কা‘ব ইবন উজরা রাদিয়াল্লাহু আনহু সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে অনুরূপ বর্ণিত আছে।
হারূন (রহঃ) বলেন, মুহাম্মদ (রহঃ) এটিকে সুফইয়ান-যুবায়দ-ইবরাহীম, ইনি নাখঈ নন-কা‘ব ইবন উজরা রাদিয়াল্লাহু আনহু সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে মিসআর (রহঃ) এর রিওয়ায়াতের (২২৬০ নং) অনুরূপ বর্ণনা করেছেন। এ বিষয়ে হুযাইফা ও ইবন ’উমার রাদিয়াল্লাহু আনহু থেকে হাদীস বর্ণিত আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,280 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...