আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
164 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)
১।আমার বাবার দোকান আছে মুদি দোকান।আমার মা সেখানে ৩ হাজার টাকা ইনভেস্ট করে সেখান থেকে লাভের অংশ নিবে।এই লাভ গ্রহণ করা কি জায়েজ হবে?পরে যদি মূলধন ফেরত নেয় তাহলে কি তা জায়েজ হবে?

২.জেনেটিক কারনবশতই আমার মায়ের অনেক কম বয়সে চুল পেকে গিয়েছে সেই ধারায় আমার দুই বোনেরও অনেক কম বয়সে চুল পাকা শুরু হয়েছে।বাজারে বিভিন্ন রং পাওয়া যায় চুলের,তাতে কোনো আবরন পরে না। তা ব্যবহার করা কি জায়েজ হবে?বিভিন্ন গাছের পাতা, ফুল ব্যবহারের কারনে চুল কালো হয় তা ব্যবহার করা কি জায়েজ হবে?যেহেতু কম বয়সেই চুল পেকে যাচ্ছে?

৩.রুকিয়ার জন্য যেই মানযিল আছে তা কখন পড়তে হয়?

৪.কোনো স্বামী যদি বলে তোমাকে ছেড়ে দিব,(দিলাম না বলে)তবে কি তালাক পড়বে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম   


(০১)
এখানে টাকার পরিমাণ আকারে লভ্যাংশ নির্দিষ্ট করা যাবেনা।
বরং শতকরা হারে লভ্যাংশ নির্দিষ্ট করতে হবে।
এই ভাবে যে ৫% লাভ আমার।
যদি ব্যবসায় লস হয়,তাহলে সেই লসের ক্ষেত্রেও ভাগীদার হতে হবে।    

বিস্তারিত জানুনঃ

(০২)
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,  
শরীয়তের বিধান হলো চুলে কালো কলপ ব্যবহার করা জায়েয নয়। 
ইহা ছাড়া অন্য কালার দেওয়া জায়েজ আছে।

কেননা, হাদীস শরীফে আছে,

عن جابر بن عبدالله. قال: أتي بأبي قحافة يوم فتح مكة. ورأسه ولحيته كالثغامة بياضا. فقال رسول الله صلى الله عليه وسلم – غيِّروا هذا بشيء، واجتنبوا السَّواد
জাবির ইবনে আবদুল্লাহ রাযি. বলেন, মক্কা বিজয়ের দিন আবু কুহাফা রাযি. (আবু বকর রাযি.-এর পিতা) রাসূলুল্লাহ ﷺ–এর নিকট আসলেন। তখন তার মাথার চুল ও দাঁড়ি ছিল ‘ছাগামা’ নামক উদ্ভিদের ফুলের মতো তীব্র সাদা। রাসূলুল্লাহ ﷺ তা দেখে বললেন,তোমার এই চুল ও দাঁড়ির শুভ্রতা কোনো কিছু দ্বারা পরিবর্তন কর। তবে তোমরা কালো কলপ ব্যবহার করা থেকে বিরত থাক। (সহীহ মুসলিম ৫৪৬৬)
,
أَخْبَرَنَا يُونُسُ بْنُ عَبْدِ الْأَعْلَى قَالَ حَدَّثَنَا ابْنُ وَهْبٍ قَالَ أَخْبَرَنِي ابْنُ جُرَيْجٍ عَنْ أَبِي الزُّبَيْرِ عَنْ جَابِرٍ قَالَ أُتِيَ بِأَبِي قُحَافَةَ يَوْمَ فَتْحِ مَكَّةَ وَرَأْسُهُ وَلِحْيَتُهُ كَالثَّغَامَةِ بَيَاضًا فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ غَيِّرُوا هَذَا بِشَيْءٍ وَاجْتَنِبُوا السَّوَادَ 

ইউনুস ইবন আবদুল আ'লা (রহঃ) ... জাবির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, মক্কা বিজয়ের দিন আবু কুহাফাকে আনা হলে তাঁর মাথা সাগামা (সাদা রঙের ফল বিশেষ)-এর মত সাদা ছিল। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ এই রংকে কোন কিছু দ্বারা পরিবর্তিত করে দাও কিন্তু কালো রং দ্বারা নয়।

(নাসায়ী ৫০৭৫ সহীহ। ইবন মাজাহ ৩৬২৪, মুখতাসার মুসলিম ১৩৪৭, সহীহাহ ৪৯৬)

আরো জানুনঃ 

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে অন্য কোনো কালার ব্যবহার করার অবকাশ রয়েছে।
কালো কালার করবেনা।
 
তবে কিছু স্কলারদের মতে যেহেতু এটি অনেক কম বয়েসেই জেনেটিক কারনবশত হয়েছে,তাই এক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত বাজারের রং,গাছের পাতা,ফুল ব্যবহার করা জায়েজ হবে। 

বিস্তারিত জানুনঃ  

(০৩)
রুকইয়াহ কারীদের থেকে জানতে হবে। 
শরীয়িতের বিধান হলো, আকীদা বিশুদ্ধ রেখে জরুরি মনে না করে উক্ত আমল করা যাবে।

(০৪)
এটি ওয়াদা মূলক বাক্য,ভবিষ্যতের দিকে ইঙ্গিতবাচক শব্দ।
এটি বলার দ্বারা তালাক হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...