بسم الله الرحمن الرحيم
জবাবঃ-
হাদীস শরীফে
এসেছেঃ
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: مَرَّ النَّبِيُّ
صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْرَيْنِ، فَقَالَ: ” إِنَّهُمَا
لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا: فَكَانَ لَا
يَسْتَنْزِهُ مِنَ البَوْلِ – قَالَ وَكِيعٌ: مِنْ بَوْلِهِ – وَأَمَّا الْآخَرُ:
فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ “.
হযরত আব্দুল্লাহ
বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূল সাঃ দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম
হচ্ছিলেন। বললেন, এ দু’টি
কবরে আযাব হচ্ছে। কোন বড় কারণে আজাব হচ্ছে না। একজনের কবরে আজাব হচ্ছে সে পেশাব থেকে
ভাল করে ইস্তিঞ্জা করতো না। আরেকজন চোগোলখুরী করতো। {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৯৮০, বুখারী, হাদীস নং-১৩৬১}
আল্লামা
হাসক্বাফী রাহ লিখেন,
لُفَّ طَاهِرٌ فِي نَجِسٍ مُبْتَلٍّ بِمَاءٍ
إنْ بِحَيْثُ لَوْ عُصِرَ قَطَرَ تَنَجَّسَ وَإِلَّا لَا. وَلَوْ لُفَّ فِي
مُبْتَلٍّ بِنَحْوِ بَوْلٍ، إنْ ظَهَرَ نَدَاوَتُهُ أَوْ أَثَرُهُ تَنَجَّسَ
وَإِلَّا لَا.
যদি পবিত্র
কাপড়কে -অপবিত্র এমন কাপড় যা পানি দ্বারা ভিজা থাকে- এর সাথে ভাজ করা হয়ে থাকে,যদি পবিত্র শুকনো কাপড় এমনভাবে ভিজে যে,তা তাকে চিপানো হলে তা থেকে কিছু বের হবে,তাহলে সেই শুকনো পবিত্র কাপড়ও অপবিত্র
হয়ে যাবে।নতুবা অপবিত্র হবে না।আর যদি শুকনো কাপড়কে প্রস্রাব ইত্যাদি দ্বারা ভিজা কাপড়ের
সাথে ভাজ করা হয় বা লেপ্টানো হয়,যদি পবিত্র কাপড়ে নাজাসতের কোনে চিহ্ন পরিলক্ষণ করা যায়,তাহলে উক্ত পবিত্র কাপড়ও অপবিত্র হবে, নতুবা অপবিত্র হবে না।(রদ্দুল মুহতার-১/৩৪৭)
সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু উক্ত ওয়াশরুমের ভিতর
পুরো স্পেসটা সব সময় নোংরা হয়েই থাকে,এখানে আপনার নাপাকি নিয়ে যেহেতু সন্দেহ হচ্ছে, তাই সেই ছিটে আসা পানি যে হাত, পা কাপড়, এবং শরীরের বিভিন্ন জায়গায় লাগে,এক্ষেত্রে সেই স্থান গুলি সতর্কতার সহিত
ধোয়া প্রয়োজন। যাতে অন্য কোনো বস্তু নাপাক না হয়। তবে সব চেয়ে উত্তম হলো,আপনি সেই ওয়াশরুমে প্রবেশ করেই আগে পুরো
ফ্লোর ও আশপাশ ধুয়ে ফেলবেন। তারপর ওয়াশরুম ব্যবহার করবেন।নাপাক পানিতে টাকা পড়ে ভিজে
গেলে তাও নাপাক হবে। এবং রশিতে নাপাক কাপড় শুকানোর পরে উক্ত স্থানে ভিজা কাপড় শুকাতে
দিলে পূর্বের নাপাক কাপড়ের নাপাকী পবিত্র কাপড়ের
ভিজা ও আদ্রতার কারণে পবিত্র কাপড়ে লেগে যাওয়ার প্রবল সম্ভবনা থাকে বিধায় তা নাপাক
বলে গন্য হবে।