আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in পবিত্রতা (Purity) by (29 points)
edited by

আসসালামুআলাইকুম,

আমি পবিত্রতা বিষয়ক ওয়াসওয়াসার রোগী।তাই নিম্নলিখিত প্রশ্নের উত্তর জানা প্রয়োজন।উত্তরগুলো রুখসতের উপর ভিত্তি করে দেয়ার অনুরোধ কেননা আমার মতো ওয়াসওয়াসার রোগী বোধহয় সর্তকতা অনুসরণ করতে পারবে না।

১)আমার পরিবারের লোকজন পবিত্রতার বিষয়ে যেমন সর্তক থাকতে হয় তেমন সর্তক না।আমাদের বাথরুমের সামনের পাপোসে পেশাব মিশ্রিত পানি পড়ে যায় ৪-৫ ফোটা।কিন্তু সেই পাপোস না ধুয়েই তাতে সবাই পা মুছে ঘরে যায় আবার কখনো কখনো কোনোমতে পা মুছে সেই ভেজা ভেজা পা নিয়ে বিছানায় উঠছে বা সোফায় বসছে এবং এতে সেই জিনিসগুলোতে আদ্রতা দেখা দিছে।এখন আমার কাছে পুরো বাসার বিছানা বা অন্যান্য জিনিসের নাপাক মনে হয়।এখন আমার করণীয় কি?

২)নাইলনের দড়ি কি শুকিয়ে গেলেই পাক হয়ে যায়?

৩)চুল উঠলে চুলের গোড়ায় যে চর্বি দেখা যায়,তা কি নাপাক?তা যদি শরীরের ভেজা অংশে লাগে তাহলে কি সেই অংশ নাপাক হয়ে যায়? আবার খাবারে পড়লে(যেমনঃডাল) তা কি নাপাক হয়ে যায়?

৪)টয়লেটের সাথে আটাচ বাথরুমের সামনের অংশ অর্থাৎ যে অংশে গোসল করা হয় তাকে কি নাপাক ধরব বাথরুমে ঢোকার পর?বিশেষ করে আমাদের টয়েলেটে প্যান কমোডের উপর চেয়ার কমোড বসিয়ে একজনের টয়লেট করতে হয় তো এতে  প্যান কমোড ও সেই চেয়ারের মাঝে কিছুটা পার্থক্য থাকে।ফলে পানি সেখানে ঢাললে কিছু ছিটা সামনে আসতে পারে,সেক্ষেত্রে কি করণীয় আমার?

৫)দাঁতের মাড়িতে কাটা আটকে গেলে বা গোস্তের হাড় আটকে গেলে আর তা খেয়ে ফেললে কি হারাম খাবার খাওয়া হয়?

৬)পেশাবের পর তো টিস্যু ব্যবহার করলেই হয় কিন্তু টিস্যু নিয়ে হাটাহাটি করলে টিস্যুকে পেশাব লেগে টিস্যুর এক দিরহামের বেশি জায়গা ভিজে যায়,তাহলে কি পানি ব্যবহার আবশ্যক হবে?আর পেশাব গড়িয়ে অন্ডকোষে লাগলে কি তা ধুতে হবে নাকি টিস্যু দিয়ে মুছলেই হবে?

৭) হাতের তালুর পাশের দিকে কেটে গিয়ে রক্ত বের হয়েছিল ফলে হাত টি ট্যাপের নিচে রাখছিলাম কিন্তু দেখি যে রক্ত পুরোপুরি সরেনি তাহলে হাতের অন্যান্য অংশে যে পানি লেগেছিল তা কি নাপাক ছিল?এটা জিজ্ঞাসা করার মূলত করাণ হলো যে,হাত ধুয়ে নেয়ার পরও ক্ষতের উপর কিছু রক্ত দেখা যায় যা মুছে ফেলা হয় টিস্যু দিয়ে ফলে রক্ত মুছে যায় ও তার উপর ওয়ান টাইম ব্যান্ডেজ দেয়া হয় আর এরপর ওই হাত দিয়ে থালাবাটি ধোয়ার সময় খেয়াল হয় যে ওই হাতের সংস্পর্শে তো থালাবাসন মাজার ন্যাকড়া আনা হয়েছিল,তাহলে কি ওই ন্যাকড়া নাপাক হয়েছিল?এতে কি সব থালাবাসন আবার ধুতে হবে?

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (697,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
আপনার নিকট যতগুলো জিনিষে আদ্রতা লেগেছে বলে মনে হয়, সেই সব জিনিষকে ধৌত করতে হবে।কেননা এই আদ্রতা সম্ভবত এক দিরহাম পরিমাণ স্থানকে ছাড়িয়ে গেছে।


(২)
যেহেতু তাতে শুষে নেয়ার ক্ষমতা নাই, তাই সেগুলো শুকানো দ্বারা পবিত্র হবে না।

(৩)
চুলের গুড়ায় যে শুকনো চর্বি দেখা যায়, সেগুলো নাপাক নয়।

(৪)
বাথরুমে ঢোকার পর প্রথমেই গোসলের জায়গাকে ধৌত করে নিবেন। এবং পা'কেও ধৌত করে নিবেন।

(৫)
দাঁতের মাড়িতে কাটা আটকে গেলে বা গোস্তের হাড় আটকে গেলে এবং তা খেয়ে ফেললে তা হারাম হবে না।

(৬)
প্রস্রাব গড়িয়ে অন্ডকোষে লাগলে অন্ডকোষকে ধৌত করতে হবে। টিস্যু দ্বারা মুছলে হবে না।

(৭)
পানিতে যদি রক্তের অাধিক্যকে বুঝা না যায়, তাহলে পানি নাপাক হবে না। কিন্তু যদি পানিতে রক্তের আধিক্য দেখা যায়, তাহলে পানি নাপাক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...