আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
285 views
in সালাত(Prayer) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমার বাবার বাড়ি নাটোর,শ্বশুর বাড়ি পটুয়াখালী(স্থায়ী)  আমি ও আমার হাজবেন্ড ঢাকাতে একটা বাসা ভাড়া নিয়ে থাকি,(অস্থায়ী)। আমাদের নিয়ত আছে , ভবিষ্যতে অর্থাৎ ২-১ বছরের মধ্যে ঢাকায় একটা ফ্লাট কেনার। স্থায়ী ভাবে থাকার জন্য। এর পাশাপাশি গ্রামেও বাড়ি করার ইচ্ছা আছে যদি আল্লহ তাওফিক দেন৷ সেই সূত্রে আমাদের নিয়ত আছে বেশির ভাগ সময় ঢাকায় থাকা হলেও পটুয়াখালীর গ্রামেও আমরা এসে থাকব ইন শা আল্লহ ।(তবে পুরোপুরি স্থায়ীভাবে নাহ,ঢাকায় থেকে এখানে আসা যাওয়ার মধ্যে থাকব)

এখন আমার প্রশ্নঃ
১. আমার বাবার বাড়িতে যেহেতু আর থাকি নাহ,বছরে ২/১ বার যাই বেড়াতে তখন ১০-১৫ দিন থাকলে কি আমি মুসাফির হব নাকি মুকীম?
২. আমার শ্বশুর বাড়ি পটুয়াখালী তে বর্তমানে গেলে ৬-৭ দিন থাকা হয়, এই সময় কি আমি এখানে মুসাফির হিসেবে থাকব নাকি মুকিম?
৩. ঢাকায় তো আমি এখন মুকীম ,তাহলে যখন দুই জায়গাতেই আসা যাওয়ার মধ্যে থাকব তখন কোন স্থান কে আমার স্থায়ী ঠিকানা হিসেবে গণ্য করব?

1 Answer

0 votes
by (713,600 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/107 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ويبطل الوطن الأصلي بالوطن الأصلي إذا انتقل عن الأول بأهله وأما إذا لم ينتقل بأهله ولكنه استحدث أهلا ببلدة أخرى فلا يبطل وطنه الأول ويتم فيهما............
......ولو انتقل بأهله ومتاعه إلى بلد وبقي له دور وعقار في الأول قيل: بقي الأول وطنا له وإليه أشار محمد - رحمه الله تعالى - في الكتاب،
ওয়াতানে আসলী, ভিন্ন ওয়াতানে আসলী দ্বারা বাতিল হয়ে যায়।(তথা পরবর্তীতে কোনো স্থানকে ওয়াতানে আসলী বানালে পূর্ববর্তী ওয়াতানে আসলী বাতিল হয়ে যায়)তবে যদি কেউ পূর্ববর্তী বাসস্থান থেকে পরিবারবর্গ কে না সরায়,এবং ভিন্ন শহরে নতুন কোনো পরিবারবর্গকে স্থায়ীভাবে বসবাসের জন্য নির্ধারণ করে(অথবা দ্বিতীয় বাসস্থানে বর্তমান অবস্থানস্থল থাকলেও প্রথমটিকে বিক্রি করে দেয়া হয়নি,বরং মাঝেমধ্যে এখানে আসা হয়)তবে প্রথম বাসস্থান বাতিল হবে না।এ সময় উভয় বাসস্থান-ই ওয়াতানে আসলী হিসেবে গণ্য হবে।এবং উক্ত দুই স্থানেই পূর্ণ নামায পড়া হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া;১/১৪২) আরো রয়েছে- (ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ-৫/১৭৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
যেহেতু আপনার পূর্বের পৈত্রিক বাড়িতে কোনো বাড়ি আছে,এবং সে স্থান থাকারও উপযোগী,তাই আপনি সেখানে গেলে মুকিম হিসেবেই গণ্য হবেন।

(২)আপনার শশুড়বাড়ীতে যদি বাড়িঘর থাবে,তাহলে আপনি আপনার শশুর বাড়িতেও আপনি মুকিম।আপনার স্বামীর তাবে বা অনুসরণকারী হিসেবে।কেননা আপনার শশুড়বাড়ীতে আপনার স্বামী মুকিম হিসেবেই গণ্য হয়ে থাকেন।

(৩)
ঢাকাতেও আপনি মুকিম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...