আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
247 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
আসসালামু আলাইকুম হুজুর । আমি প্রচন্ড অসওয়াসায় ভুগছি। আমি বিশেষ করে  বান্দার হক এবং হুরমত নিয়ে অসওয়াসায় ভুগছি।
1/ বান্দার হক কি । ( বিস্তারিত বলেন)
2/কীভাবে বান্দার হক নষ্ট হয়। অনেক সময়  ইচ্ছায় অনিচ্ছায় অন্যের হক নষ্ট হয়ে যায় এবং যদি তা প্রতিদিনই হয় তাহলে কি করব।
3/এমন কিছু নষ্ট হয়ে গেছে যা মালিক দেখলে হয়ত কিছু বলবেনা, এর জন্য ঐ মালিকের কাছে গিয়ে কি মাফ চাইতে হবে?

 4/কোন কিছুর সম্পর্কে মালিকের মৌন সম্মতি কিভাবে বুঝব।

5/আর আরেকটি প্রশ্ন হল: আমি একদিন

একজন সবজিওয়ালা  কিছু সবজি কিনেছি। দাম জিজ্ঞাসা করিনি। আগে যে দামে কিনেছি সে দাম দিয়েছিলাম। সবজি ওয়ালা পরিচিত ছিল। পরে আমি বাসায় চলে আসার পর আমার হঠাৎ মনে হল আমি কি তাকে সঠিক দাম দিয়েছি কিনা ।পরে আমি আবার ঐ দোকানে যাই। গিয়ে দেখি দোকানদার নাই তার ছেলে আছে । তার ছেলেকে জিজ্ঞাসা করলাম যে ঐ সবজিটার দাম কত। ঐ ছেলেটা আগে যে দাম ছিল সেটাই বলল। এবার আমার অসওয়াসায় কারণে আমার মনে হল যে সবজির দাম যা ছিল তাই কি দিয়েছিলাম নাকি কম দিয়েছি । পরে যাচাই করার জন্য দোকানদার কে জিজ্ঞাসা করলাম আপনার টাকা দিয়েছি কিনা । পরে তিনি বলেন দিয়েছেন মনে হয় । এখন আবার অসওয়াসায় কারণে মনে এতে তার কোন হক নষ্ট হল কিনা ।


ঠিক এভাবে সবকিছুতে আভার অসওয়াসা হয়। আমি কি করব কিছুই বুঝতেছিনা। আমার ধর্ম কর্ম কোন কিছুতেই ভাল লাগে না।


আমি আমার ভবিষ্যত নিয়েও খুব চিন্তিত । এমন মনে হয় যে আল্লহ বাচাইলে ভবিষ্যতে বিয়ে করলে যদি স্ত্রীকে অনিচ্ছাকৃতভাবে মনের অজান্তে তালাক বলে ফেলি তাহলে তো স্ত্রী তালাক হয়ে যাবে । তখন কি করব কি হবে তখন এরকম চিন্তা ও হয় আমার।


আমার মনে হয় আমি শীঘ্রই পাগল হয়ে যাব।


6/হুরমত এর ক্ষেত্রে তিনটি শর্ত অর্থাৎ স্পর্শ /দৃষ্টিপাত, কামভাব, লিঙ্গ উথিত হওয়া একসাথে সংগঠিত হওয়া । এর ব্যতীত অন্য কিছু তো আর নেই নাকি। এর মধ্যে যেকোনো দুটি আর একটি হল না তাহলে তো হুরমত হবে না, তাই তো।
7/ আর এর আগে আপনারা হুরমত এর অসওয়াসা থেকে বাঁচার জন্য বিপরীত লিঙ্গের মানুষ থেকে দূরে থাকতে বলেছেন । কিন্তু এমন পরিস্থিতি আসে দূরে থাকা সম্ভব হয় না তখন কি করব ।

 8/ কারো সাথে হুরমত হয়ে গেলে কি শুধু তার মা মেয়েকে/ বাবা ছেলেকে  বিয়ে করা যাবে না, কিন্তু তার  অন্য আত্মীয়দের তো বিয়ে করা যাবে ।
9/একজন বিপরীত লিঙ্গের মানুষের সাথে মোবাইলে কথা বলার সময় কামভাব ও লিঙ্গ উথিত হল কিন্তু যার সাথে কথা বলা হয়েছে সে দূরে ছিল । তাহলে কি হুরমত হবে?


10/আমার ইতিমধ্যে নামাজে কোন সূরা পড়ছি, সিজদা কয়টি দিচ্ছি, রুকু কয়টা দিচ্ছি তা সব পরবর্তী রাকাতে ভুলে যাচ্ছি । নামাজ শেষে অসওয়াসা হয় যে নামাজ হল কিনা।


11/ ঢাকা তে বাস চলাচলের সময় দেখা যায় যে তাদের ভাড়া চেকার/ওয়েবিল ভিত্তিক। তাদের ভাড়ার নিয়ম যাত্রী যত চেকার পার হবে সে পরিমাণ ভাড়া দিবে। সে নিয়ম অনুযায়ী আমি প্রথম চেকের পরে উঠে একটি চেকার পার হয়ে পরবর্তী চেকের একটু আগে নামতাম। অর্থাৎ ভাড়া দিতাম এক চেকের।  আমি স্টুডেন্ট ছিলাম সেহেতু এক চেকের হাফ ভাড়া দিতাম । অনেক সময় গাড়ির হেলপার ভাই বলত ভাই ভাড়া তো কম হয়ে যায়। আমি বলতাম আমি তো নিয়ম অনুযায়ী ভাড়া দিয়েছি। তখন তারা কিছু বলত না। তবে কখনো ভাংতি না থাকলে তারা যা ভাড়া তা রেখে দিত। এভাবে অনেকদিন আসা যাওয়া করেছি। এখন আমার প্রশ্ন হচ্ছে এতে তাদের হক নষ্ট হয়েছে কিনা ।

12/ আমার অসওয়াসায় কারণে মনে হয় আমি কারো জিনিস অনিচ্ছাকৃতভাবে আমারটা রেখে হুবহু অন্য কারোর জিনিস নিয়ে আসছি কিনা। ভুলে কার জিনিস নিয়ে আসলে সেটা আমার নাকি ঐ ব্যক্তির তা পার্থক্য করা গেলে কি আমার গোনাহ হবে ।

13/ কোন গোনাহ করা সম্পর্কে যদি সন্দিহান থাকি, তবে যদি গোনাহটি করেও থাকি কিন্তু আমার মনে হচ্ছে না তাহলে কি গুনাহ হবে।

14/ কোনো  পুরুষ খোলা জায়গায় প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে কোন মহিলা ঐ ব্যক্তির লিঙ্গ  দেখে  ফেললে হুরমত এর শর্ত গুলো হয়ে গেলে ঐ ব্যক্তির কি  গোনাহ হবে। যে সাড়া দিতে গিয়েছিল।


15/ অনেক আগে কয়েকবার  আমার মা  তার পিঠ চুলকিয়ে বলায় আমি তার পিঠ চুলকিয়ে দিয়েছিলাম। কিন্তু আমার এখন মনে হচ্ছে আমার কি সে সময় কামভাব ও লিঙ্গ উথিত হল কিনা। অথবা হুরমত হয়ে গেছে কিনা। আমি  নিশ্চিত নই ।

মাফ করবেন  এতগুলো প্রশ্ন করার জন্য ।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
বান্দার হক কি? সামান্য কমন সেন্স ব্যায় করলেই এগুলো চিনে নিতে পারবেন।
মানুষের জান ও মাল সম্পর্কিত যেকোনো জিনিষকেই বান্দার হক বলা হয়ে থাকে।

(২)
কিভাবে নষ্ট হয়? এমন প্রশ্নের জবাব কি দেবো, খুজে পাচ্ছি না।প্লিজ অযথা আমাদের সময় নষ্ট করবেন না।

বান্দার হক নষ্ট হয় বলতে,কোনো বান্দার জান ও মালে ক্ষতি হওয়া, সুতরাং কোনো বান্দার জান ও মালে ক্ষতি হয়ে গেলে,সাথে সাথেই আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।

(৩)
জ্বী, মালিককে অবগত করতে হবে।মাফ চাওয়ার কোনো প্রয়োজন নাই এক্ষেত্রে।

(৪)
মালিক জানার পরও কিছু না বললে, তাতে মালিকের মৌন সম্মতি বুঝা যাবে।

(৫)
এ কি আজব প্রশ্ন!!!! এমন প্রশ্নের জবাব আমরা দিতে অপারগ।

(৬)
জ্বী, তাই। হুরমত হবে না।


(৭)
এমন প্রশ্নের জবাব আমাদের জানা নেই।

(৮)
জ্বী, অন্য আত্মীয়কে বিয়ে করা যাবে।

(৯)
শুধু কথা বলার দ্বারা হুরমত হবে না।

(১০)
এমন হলে, আবার নামায পড়ে নেবেন।


(১১)
যেহেতু তাদের নিয়ম অনুযায়ী ভাড়া দিয়েছেন, তাই তাদের হক নষ্ট হয়নি।

(১২)
এ কি আজব প্রশ্ন!! ভাই এরকম প্রশ্ন আমাদেরকে করবেন না।কেননা মূল্যবান প্রশ্ন গুলোর উত্তর দিতে আমরা অপারগ।

(১৩)
জানি না।

(১৪)
না, ঐ ব্যক্তির কোনো গোনাহ হবে না।

(১৫)
আজব প্রশ্ন!!!!
হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...