আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in সালাত(Prayer) by (72 points)
reshown by
শায়খ
১)আমি ঢাকা থাকি তবে স্থায়ী না। আমার স্থায়ী বাড়ি টাঙ্গাইল, আমার নানুর বাড়ী ও টাঙ্গাইল। এখন আমি ঢাকা থেকে যদি আমার স্থায়ী বাড়ির উদ্দেশে যাই কিন্তু তার আগে দুই একদিন নানুর বাড়ি অবস্থান করি তাহলে কি নানুর বাড়ি কসর করবো? উল্লেখ্য আমার স্থায়ী বাড়ি থেকে নানুর বাড়ি সফরের দূরত্বে না।

২) কসর সালাত সাথী না থাকলে কি একাই কসর করবো? যদি জামাতে আদায়ের সুযোগ থাকে সে স্থানে?

JajakAllahu khairan..

..........................................................

1 Answer

0 votes
by (710,840 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/8508 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)বিস্তারিত জানুন-১২৮১

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
আপনি যদি আপনার নানা বাড়িতে ১৫ দিনের বেশী সময় অবস্থান না করার নিয়ত রাখেন, তাহলে বাড়িতে যাওয়ার পূর্বে নানা বাড়িতে আপনি মুসাফির হিসেবে গণ্য হবেন।

(২)
মুসাফির অবস্থায় জামাতে নামায পড়ার সুযোগ থাকলে, জামাতে পড়তে হবে। স্থানীয় মসজিদে নামায পড়লে বা ইমাম মুকিম হলে, পূর্ণ নামাযই পড়তে হবে।আর একাকী হলে কসর করতে হবে।যদি কয়েকজন মুসাফির একসাথে নামায পড়তে চান, তাহলে কসর পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 49 views
0 votes
1 answer 74 views
0 votes
1 answer 75 views
0 votes
1 answer 91 views
...