আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in পবিত্রতা (Purity) by (48 points)
১৷ কোলবালিশে যদি নাপাক লেগে শুকিয়ে যায়, তবে কোলবালিশ ৭-৮ দিন অন্য ঘরে রেখে দিয়ে এরপরে কোলবালিশ জড়িয়ে শোয়া যাবে?
২৷ হঠাৎ সন্দেহ হওয়ায় চেক করে দেখি, খুবি সামান্য মযি বের হয়েছে৷ অথবা দীর্ঘ সময় প্রসাব না করায়, এটা বের হতে পারে৷ এরপরে পরিস্কারের জন্য টয়লেটে যেতে দেখি, গোপনাংগের মুখের কাছে কেমন তরলের শুকনা শুকনা ভাব৷ এরমানে খুব বেশি বের হয়নি, এক দিরহাম থেকে কমই হবে৷ তবে, লুংগির কালার কিছুটা গাড়ো সবুজ হওয়ায় লুংগিতে লেগেছে কিনা বোঝা যায় না৷ আবার লুংগি ভাজ করবার সময় শরীরের কোথাও লেগেছে কিনা জানিনা৷ এমন অবস্থায় কি নরমালভাবে সব কাজ করবো?
লুংগি যেহেতু শুকনা হয়ে আছে, তাহলে লুংগি ধরতে বা ওই লুংগি পরে বিছানায় শুতে তো সমস্যা নেই? কাল গোসলের সময় শরীর, কাপড় ধুয়ে নিলে হবে?

1 Answer

0 votes
by (678,880 points)

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাবঃ




(০১)

সেই শুকিয়ে যাওয়া নাপাক কোলবালিশ জড়িয়ে শোয়া যাবে।

তবে আপনার শরীর/কাপড় যদি ভেজা হয়,তাহলে উক্ত শরীর/কাপড় কোলবালিশ স্পর্শের কারনে যদি নাপাকির কোনো গন্ধ বা চিন্হ সেই শরীরে/কাপড়ে পাওয়া যায়,তাহলে উক্ত শরীর/কাপড় নাপাক হয়ে যাবে।  



(০২) 

শরীয়তের বিধান হলো মযি বের হলে গোসল ফরজ হবে না। শুধু অযু ভেঙ্গে  যাবে এবং নাপাকি লাগার স্থান পবিত্র করে নিতে হবে। মযি হলো যা হালকা উত্তেজনার সাথে বের হয়।

 

হাদীস শরীফে এসেছে      

عَنْ عَلِيٍّ، قَالَ: كُنْتُ رَجُلًا مَذَّاءً، فَسَأَلْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَوْ سُئِلَ عَنْ ذَلِكَ، فَقَالَ: فِي الْمَذْيِ الْوُضُوءُ، وَفِي الْمَنِيِّ الْغُسْلُ -

 

আলী (রাঃ) বলেনআমার খুব বেশি মযি ঝরতো। বিষয়টা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জানালাম। তিনি বললেঃ মযি ঝরলে ওযূ এবং বীর্যপাতে গোসল করতে হয়।

[মুসনাদে আহমাদ ৮৬৯,হাদীস নং ৬৬২  দ্রষ্টব্য।]


★প্রশ্নে উল্লেখিত ছুরতে নরমাল কাজ গুলো আপনি করতে পারবেন।

তবে যেসব ইবাদতের জন্য অযু আবশ্যক, যেমন নামাজ,সেই ইবাদত গুলি করতে পারবেননা।

যেহেতু উক্ত লুঙ্গি শুকনো,তাই লুঙ্গি শুকনো হাত দিয়ে ধরতে এবং সেই লুঙ্গি পরিধান করে ঘুমাতে সমস্যা নেই।

গোসলের সময় নাপাক কাপড় পাক করার নিয়ম অনুমতি সেই লুঙ্গি পাক করে নিবেন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...