আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
304 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আমি ১৭ বছরের একজন ছেলে। মসজিদে দুই দিকের মুসল্লিদের থেকে দূরে দারাই কারণ তারা নাকে হাত দেয় এবং নাক টানে। আমি হিঙ্গিল এর নাপাকি নিয়ে ওয়াসওয়াসায় আক্রান্ত। আমি টাকা, পাবলিক কিছু ধরি না। ধরলে হাত ভালোভাবে সাবান দিয়ে ধুয়ে ফেলি।
by (1 point)
+1
প্রশ্নকারীকে পরামর্শ হল, আপনি দ্রুত ভাল কোন সাইকিয়াট্রিস্ট এর শরাণাপন্ন হোন। ওয়াসওয়াসা একটি মানসিক রোগ, যাকে মেডিক্যালের ভাষায় ওবসেসিভ কম্পালসিভ ডিসওর্ডার(OCD) বলে।
অনেক দিনের শয়তানি ওয়াসওয়াসা মানসিক রোগে পরিণত হয়। ইনশাআল্লাহ এ রোগ মেডিসিন ও কাউন্সিলিং এ ভাল হয়, সাথে আল্লাহর কাছেও এ রোগ মুক্তির জন্য দোয়া করতে হয়।

1 Answer

+2 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


চোখের পানি,নাকের পানি পবিত্র,এতে কোনো নাপাকি নেই।
হাদিস শরিফে এসেছে,

عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ ” يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ
‘আম্মার ইবনে ইয়াসির (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কী করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেন, হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজন: বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান।’ [সুনানে দারাকুতনী, হাদিস: ৪৫০]

আরো জানুনঃ 
,
★নাকের পানি পাক।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনাকে কেউ স্পর্শ করলে,বা আপনার বই/কাপড়/মোবাইল স্পর্শ করলে সেটি নাপাক হবেনা।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)

আপনি যেই হাদিসের রেফারেন্স দিয়েছেন সেই হাদিসটি দূর্বল।আরও স্পষ্ট ভাবে কোনো বড় আলেম বা মুফতির নাম দেয়ে রেফারেন্স দিন তাহলে আমি এটা নিয়ে আরও গবেষণা করতে পারব। হিঙ্গিল পাক না নাপাক। peace be upon you.

    
by (7 points)
আপনি যেই হাদিসের রেফারেন্স দিয়েছেন সেই হাদিসটি দূর্বল।আরও স্পষ্ট ভাবে কোনো বড় আলেম বা মুফতির নাম দেয়ে রেফারেন্স দিন তাহলে আমি এটা নিয়ে আরও গবেষণা করতে পারব। হিঙ্গিল পাক না নাপাক। peace be upon you.
    
by
তো এখানে প্রশ্ন করছেন কেনো?  নিজে যেহেতু এতো বিশেষজ্ঞ তাহলে নিজে হাদিস খুজে উত্তর বের করুন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...