আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
406 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (65 points)
আসসালামু আলাইকুম।

তাসবিহ ব;্যবহার কি বিদআত?

বিদআত হতে হলে কি শর্ত তা একটু জানাবেন।

1 Answer

0 votes
by (707,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহীম
হযরত ইবনে উমর হতে বর্ণিত
عن ابن عمر رضي الله عنهما: رأيت النبي صلى الله عليه وسلم يعقد التسبيح بيده.
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ কে হাতের আঙ্গুল সমূহের মাধ্যমে তাসবিহ পড়তে দেখেছি।(সুনানু তিরমিযি-৩৪৮৫)

যেহেতু হাতের আঙ্গুল সমূহের মাধ্যমে পড়া যায়,কোনো কোনো বর্ণনায় পাথর দ্বারা তাসবিহ পাঠের কথা এসেছে।সুতরাং আকিদা বিশুদ্ধ রেখে হাতের আঙ্গুল বা তাসবিহ দ্বারা তাসবিহ পাঠ করতে কোনো অসুবিধে নেই।

বিদআত বলা হয়, কোনো কাজকে দ্বীনের অংশ মনে করে করা, যা বাস্তবে দ্বীনের অংশ নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 115 views
+1 vote
1 answer 953 views
...