আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ্ ,
উস্তাদজী ,
১  কোনো মাওলানা,  মুফতি ইলমে জ্ঞান অর্জন করার পরও আল্লাহর বিধান ঠিক মতো আমল করে না , তবে তাকে কি বলে ?
২  কোনো পুরুষ যদি মসজিদে যেতে ২ মিনিট লাগে এমন দূরত্বে, মসজিদে নামাজ পড়তে না যায় তবে ইসলামী দৃষ্টিকোণ থেকে তার জন্য কোন মাসআলা প্রযোজ্য ?
৩  আমি যাদের শিক্ষা দিবো তাদের এভাবে বললে হবে যে ,
আল্লাহ্ কুরআন ও হাদীসে এভাবে বলেছেন আমরা সকলেই এগুলো মেনে চলার চেষ্টা করবো ইন্ শা আল্লাহ্  । বা আল্লাহ্ আমাদের সবাইকে আমলগুলো করার তৌফিক দান করুন  ?
৪  যে ব্যক্তি (লোকদেরকে) ভালো কাজের উপদেশ দেয় এবং মন্দ কাজ থেকে বিরত থাকতে বলে কিন্তু নিজেরাই উপদেশ অনুযায়ী ভালো কাজ করে এবং মন্দ কাজ থেকে বিরত হয় না, তাদের সম্পর্কে কুরআন ও হাদিসে রয়েছে সুস্পষ্ট দিক-নির্দেশনা। আল্লাহ তাআলা বলেন-‘তোমরা লোকদেরকে ন্যায়ের পথ অবলম্বন করতে বল; কিন্তু নিজেদের কথা ভুলে যাও। অথচ তোমরা কিতাব অধ্যয়ন করতে থাক। তোমরা কি বিচার-বুদ্ধিকে কোনো কাজেই লাগাও না?’ (সুরা বাকারা : আয়াত ৪৪)


অন্য আয়াতে মুমিনদেরকে উপদেশ প্রদান সম্পর্কে সুস্পষ্ট ভাষায় নির্দেশ দিয়ে আল্লাহ তাআলা বলেন-‘হে ঈমানদারগণ! তোমরা কেন এমন কথা বল, যা তোমরা নিজেরাই মেনে চল না? তোমরা যা করনা, তোমাদের তা বলা আল্লাহর কাছে অতিশয় অসন্তোষজনক।’ (সুরা সফ : আয়াত ২-৩)

আল্লাহ্ এবং নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ সম্পর্কে অনেক আয়াত ও হাদীস বলেছেন ,
এর থেকে আমরা কিভাবে কি করবো ‌?

1 Answer

0 votes
by (711,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
যদি কোনো মাওলানা মুফতি ইলমে জ্ঞান অর্জন করার পরও আল্লাহর বিধান ঠিক মতো পালন না করে থাকে, তাহলে তাকে ফাসেক বা দুনিয়াদ্বার আলেম হিসেবে গণনা করা হবে।

(২)
https://www.ifatwa.info/1365 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আদ্দুর্রুল মুখতার গ্রন্থে জামাত সম্পর্কিয় বিধি-বিধান সুবিস্তারে বর্ণিত রয়েছে, সেখান থেকে কিছু আলোচনা ভাবার্থ সহ উল্লেখ করছি---
(والجماعة سنة مؤكدة للرجال) قال الزاهدي: أرادوا بالتأكيد الوجوب إلا في جمعة وعيد فشرط. وفي التراويح سنة كفاية، وفي وتر رمضان مستحبة على قول. وفي وتر غيره وتطوع على سبيل التداعي مكروهة، وسنحققه. ويكره تكرار الجماعة بأذان وإقامة في مسجد محلة لا في مسجد طريق أو مسجد لا إمام له ولا مؤذن
জামাতে নামায পড়া পুরুষদের জন্য সুন্নতে মু'আকক্কাদাহ।মু'আক্কাদাহ দ্বারা ওয়াজিব উদ্দেশ্য।তবে জুম্মা এবং ঈদের নামাযে জামাত সুন্নত নয়,বরং এক্ষেত্রে জামাত হওয়া এই নামাযের জন্য শর্ত।তারাবিহর নামাযে জামাত সুন্নতে মু'আক্কাদাহ আলাল কেফায়া।রমজানে বিতিরের নামাযে জামাত মুস্তাহাব।রমজান ব্যতীত বিতিরের জামাত এবং হাকডাক করে অন্যান্য নফল নামাযের জামাত মাকরুহ।মহল্লার মসজিদে এক আজান এবং এক ঈকামতে দুই জামাত মাকরুহ।তবে রাস্তার পাশের মসজিদ বা এমন মসজিদ যেখানে ইমাম-মু'য়াজ্জিন নির্ধারিত নয়,সেখানে একাধিক জামাত মাকরুহ নয়।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিনা উজরে মসজিদের জামাতে শরীক না হলে ওয়াজিব তরকের গোনাহ হবে।

(৩)
জ্বী,  আপনি আপনার বর্ণনামত বলতে পারেন।

(৪)
এটা অত্যান্ত গর্হিত ও নিন্দনীয় কাজ যে, কুরআন হাদীসের দাওয়াত লোকদেরকে দেয়া হবে, এবং উক্ত বিষয়ের উপর নিজের আ'মল থাকবে না।এর জন্য আখেরাতে অবশ্যই জবাবদিহি করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...