আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
359 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
১/শিরকে আসগরে লিপ্ত ব্যক্তির জানমাল মুসলমানদের জন্য হালাল না কেন।তারা শিরক করলেও তো মুসলিম থাকে,তাহলে হারাম হবে কেন?

২/উযু ওয়াজিব হওয়া মানে কি?উযু ফরয হলে আমাকে উযু অবশ্যই করতে হবে,মুস্তাহাব হলে উযু না করলেও সমস্যা নেই।তেমনি উযু ওয়াজিব হলে হুকুম কি?

1 Answer

0 votes
by (63,560 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

যে শিরক বান্দাকে মুসলিম মিল্লাতের গন্ডী থেকে বের করে দেয় না তাকে শিরকে আসগার বলে। তবে একত্ববাদের আক্বীদায় ত্রুটি ও কমতির সৃষ্টি করে। এটি শিরকে আকবারে লিপ্ত হওয়ার অসীলা ও কারণ। এ ধরনের শিরক দু'প্রকার:

 

প্রথম প্রকারের উদাহরণ:

আল্লাহর ব্যতীত অন্য কিছুর কসম ও শপথ করা। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:

مَنْ حَلَفَ بِغَيْرِ اللهِ فَقَدْ كَفَرَ أوْ أشْرَكَ.

'যে ব্যক্তি গায়রুল্লার কসম করল, সে কুফুরী কিংবা শিরক করল। (আল বাদরুল মুনীর, ৯/৪৫৮)

অনুরূপভাবে এমন কথা বলা যে, ''আল্লাহ এবং তুমি যেমন চেয়েছ''ماشاء الله وشئت   কোন এক ব্যক্তি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ''আল্লাহ এবং আপনি যেমন চেয়েছেন'' কথাটি বললে তিনি বললেন, ''তুমি কি আমাকে আল্লাহর সাথে সমকক্ষ স্থির করলে? বরং বল, আল্লাহ এককভাবে যা চেয়েছেন।''

 

আল্লাহ তাআলা বলেন:

وَمَا تَشَاءُونَ إِلَّا أَنْ يَشَاءَ اللَّهُ رَبُّ الْعَالَمِينَ .

'তোমরা বিশ্বজগতের প্রভু আল্লাহর ইচ্ছা ছাড়া কোন কিছুরই ইচ্ছা করতে পারনা। ( সূরা তাকবীর, আয়াত ২৯ )

 

দ্বিতীয় প্রকারের উদাহরণ:

প্রকার শিরকের স্থান হলো ইচ্ছা, সংকল্প নিয়্যাতের মধ্যে। যেমন লোক দেখানোর উদ্দেশ্যে প্রসিদ্ধি অর্জনের জন্য কোন আমল করা। অর্থাৎ আল্লাহর নৈকট্য অর্জন করা যায় এমন কোন কাজ করে তা দ্বারা মানুষের প্রশংসা লাভের ইচ্ছা করা। যেমন সুন্দর ভাবে নামায আদায় করা, কিংবা সদকা করা উদ্দেশ্যে যে, মানুষ তার প্রশংসা করবে, অথবা সশব্দে যিকির- আযকার পড়া সুকণ্ঠে তেলাওয়াত করা যাতে তা শুনে লোকজন তার গুণগান করে। যদি কোন আমলে রিয়া তথা লোক দেখানোর উদ্দেশ্য সংমিশ্রিত থাকে, তাহলে আল্লাহ তা বাতিল করে দেন।

 

আল্লাহ তাআলা বলেন,

فَوَيْلٌ لِّلْمُصَلِّينَ. الَّذِينَ هُمْ عَن صَلَاتِهِمْ سَاهُونَ. الَّذِينَ هُمْ يُرَاءُونَ.

 ‘অতএব দুর্ভোগ সেসব মুসল্লির, যারা তাদের নামাজের ব্যাপারে উদাসীন। যারা তা লোক দেখানোর জন্য করে। (সুরা : মাউন, আয়াত : -)

 

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:

أخوف ما أخاف عليكم الشرك الأصغر، قالوا يارسول الله وما الشرك الأصغر قال: الرياء

'তোমাদের উপর আমি যে জিনিসের ভয় সবচেয়ে বিশী করছি তা হল শিরকে আসগার সাহাবারা জিজ্ঞেস করলেন: ইয়া রাসূলাল্লাহ! শিরকে আসগার কি? তিনি বললেন: রিয়া (লোক দেখানোর উদ্দেশ্যে আমল করা) (বুলুগুল মুরাম ৪৪০)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. আমরা সবাই কম-বেশী শিরকে আসগারে লিপ্ত রয়েছি। আর শিরকে আসগার মুসলিম মিল্লাতের গন্ডী থেকে বের করে দেয় না । শিরকে আসগারে লিপ্ত হলে সে কাফের হয়ে যায় না। ফলে শিরকে আসগরে লিপ্ত ব্যক্তির জানমাল অন্য মুসলমানদের জন্য হালাল না।

 

২. অজু ওয়াজিব হওয়া মানে এমন নয় যে, যখন অজু নষ্ট হবে তখনই আবার অজু করা ওয়াজিব। বরং অজু ওয়াজিব হওয়ার মানে হলো যেসব কাজ করা অজু ছাড়া করা জায়েজ নেই যেমন, নামাজ পড়া, কুরআন স্পর্শ করা ইত্যাদি সেসব কাজ করতে অজু লাগবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (17 points)
আমি জানতে চাচ্ছি,তাদের সম্পদ কেন হালাল না।তারা তো মুসলিম আছে
by (63,560 points)
এখানে ‘হালাল নয়’ দ্বারা উদ্দেশ্য হলো, তাদের সম্পদ অন্য মুসলমানরা অবৈধ পন্থায় গ্রহণ করতে পারবে না এবং তাদেরকে শিরকে আসগারে লিপ্ত হওয়ার কারণে হত্যাও করতে পারবে না। সুতরাং এখানে এটা উদ্দেশ্য নয় যে, তাদের সম্পদ বৈধ পন্থায় খাওয়া ও গ্রহণ করা অন্য মুসলমানদের জন্য হালাল নয়।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...