0 votes
27 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ,
আজ রাতে আমি তাহাজ্জুদে ওঠার জন্য অ্যালার্ম দিয়েছিলাম যদিও, কিন্তু তবুও অলসতাবশত ঘুমের জন্য অ্যালার্ম বন্ধ করে কয়েকবার ইস্তেগফার করে আবার ঘুমিয়ে গেছি। এই তাহাজ্জুদ ও ফজরের মধ্যবর্তী সময়ে আমি স্বপ্নে দেখেছি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার আম্মুর ঘরে (আমার পাশের ঘর) এসেছেন। তাঁর সাথে আমি আর আম্মু কিছুক্ষণ কথাবার্তা বলেছি। এরপর তিনি যখন আমাদের বিছানায় বসে ছিলেন, আমার আম্মু তাঁকে জিজ্ঞাসা করলেন জান্নাত প্রাপ্তির ব্যাপারে। তিনি আম্মুর ব্যাপারে সম্মতিসূচক কথা বলেছেন। এরপর আমিও একই কথা জিজ্ঞাসা করলে তিনি দুই হাত তুলে মুনাজাত করলেন। আমি তাঁকে জিজ্ঞাসা করলাম "আপনি কি আমার জন্য দু'আ করলেন ইয়া রাসূলাল্লাহ?" তিনি সম্মতিসূচক মাথা নাড়লেন। তবে আমার ছোটবোনকে যেন রাসূলুল্লাহকে নিয়ে তেমন আগ্রহী দেখলাম না, আমরা তাকে নবিজীর কাছে দু'আ চাইতে বললে সেও চাইল। তবে নবিজী আমার ছোটবোনকে বললেন তুমি তো আর আমার ব্যাপারে আগ্রহী ছিলে না (এই ধরনেরই কিছু একটা বলেছন)। স্বপ্নের মধ্যেই আমার মনে হলো এটা আমার জীবনের সর্বশ্রেষ্ঠ দিন, আজ আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে সাক্ষাত করেছি। আবার ছোটবোন দু'আ পেল না ভেবে একটু খারাপ লাগল, স্বপ্নেই ভাবলাম ওকে দ্বীনের ব্যাপারে আরও সিরিয়াস হতে বলব। নবিজীর অবয়ব স্পষ্ট দেখিনি, তাঁর চেহারা মুবারক একেবারেই মনে নেই। কিন্তু আমি তাঁর সাথে কথা বলেছি, তাঁকে "ইয়া রাসূলাল্লাহ" সম্বোধন করেছি।

আমার সত্যিই বিশ্বাস হচ্ছে না আমার মতো একজন গুনাহগার মেয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে স্বপ্নে দেখতে পারে! আমি এই স্বপ্ন কাউকেই বলতে চাই না, তবে আমার আম্মুকে কি বলতে পারি? যেহেতু আম্মুর ব্যাপারে নবিজী সুসংবাদ দিয়েছেন। আমি কি সত্যিই নবিজীকে দেখেছি? সত্যিই আমার মতো নিকৃষ্ট বান্দা দেখেছে?

(পুনশ্চ ১: আমি কিছুদিন ধরেই খুব পেরেশান ছিলাম যে আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সত্যিই অনেক ভালবাসি, কিন্তু আখিরাতে তাঁর সাথে থাকার মতো যোগ্যতা অর্জন করতে পারি না।
পুনশ্চ ২: আমার আম্মুও নতুন নতুন পূর্ণাঙ্গ ইসলাম মানতে শুরু করেছে, তাঁর তাকওয়া অনেক মা শা আল্লাহ।
পুনশ্চ ৩: আমার ছোটবোনের বয়স সাড়ে চৌদ্দ বছর। অল্প বয়সেই পর্দা শুরু করেছে আলহামদুলিল্লাহ, তবে ইদানীং দ্বীনের অন্যান্য ব্যাপারে একটু গাফিলতি করছে।)

1 Answer

0 votes
by (255,440 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি রাসূলুল্লাহ সাঃ কে স্বপ্নে দেখেছেন, এটা আপনার জন্য সুসংবাদ।কেননা স্বপ্নে রাসূলুল্লাহ সাঃ কে দেখা মানে সত্যই দেখা।কেননা শয়তান রাসূলুল্লাহ সাঃ এর সূরত ধরতে পারেনা।আপনি আপনার মাকে জানাতে পারেন,এবং নিজেও আ'মল চালিয়ে যান।আপনার বোনকে আমল উন্নত করার পরামর্শ দেন।

أن أبا هريرة قال : سمعت النبي صلى الله عليه و سلم يقول ( من رآني في المنام فسيراني في اليقظة ولا يتمثل الشيطان بي )
হযতর আবূ হুরায়রা রাঃ বলেনঃ রাসূল সাঃ বলেছেনঃ যে ব্যক্তি আমাকে স্বপ্নযোগে দেখল, সে যেন আমাকে বাস্তবেই দেখল। কারণ শয়তান আমার আকৃতি ধারণ করতে পারে না। {সহীহ বুখারী, হাদীস নং-৬৫৯২, সহীহ মুসলিম, হাদীস নং-৬০৫৬, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৬০৫২, সুনানে আবু দাউদ, হাদীস নং-৫০২৫ , সুনানে দারেমী, হাদীস নং-২১৩৯, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩৯০৫, সুনানে তিরমিজী, হাদীস নং-২২৭৬}


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (255,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...