ওয়া আলাইকুমুস সালাম
ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির
রাহিম।
জবাবঃ
■ নামাজ
পড়া ফরজ। আল্লাহ তায়ালা বলেন-
وَأَقِيمُوا الصَّلَاةَ وَآتُوا الزَّكَاةَ وَارْكَعُوا مَعَ
الرَّاكِعِينَ
আর নামায কায়েম কর, যাকাত দান কর এবং নামাযে অবনত হও তাদের সাথে, যারা অবনত হয়। ( সূরা বাকারা, আয়াত ৪৩)
■ অন্যত্র
আল্লাহ তায়ালা বলেন-
فَصَلِّ لِرَبِّكَ وَانْحَرْ
অতএব আপনার পালনকর্তার উদ্দেশ্যে নামায পড়ুন এবং কোরবানী
করুন। (সূরা কাউসার, আয়াত
২)
যে ব্যক্তি স্বেচ্ছায় নামাজ ত্যাগ করে তার থেকে (আল্লাহর )
যিম্মদারি উঠে যায়।
■ হাদীস
শরীফে এসেছে-
عَنْ أَبِي
الدَّرْدَاءِ، قَالَ أَوْصَانِي خَلِيلِي ـ صلى الله عليه وسلم ـ أَنْ "
وَلاَ تَتْرُكْ صَلاَةً مَكْتُوبَةً مُتَعَمِّدًا فَمَنْ تَرَكَهَا مُتَعَمِّدًا
فَقَدْ بَرِئَتْ مِنْهُ الذِّمَّةُ وَلاَ تَشْرَبِ الْخَمْرَ فَإِنَّهَا مِفْتَاحُ
كُلِّ شَرٍّ " .
আবূ দারদা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমার প্রিয় বন্ধু (রাসূলুল্লাহ সাল্লাল্লাহু
আলাইহি ওয়াসাল্লাম)
আমাকে এই উপদেশ তুমি স্বেচ্ছায় ফরয নামায ত্যাগ করো না। যে
ব্যক্তি স্বেচ্ছায় তা ত্যাগ করে তারথেকে (আল্লাহর ) যিম্মদারি উঠে যায়। তুমি
মদ্যপান করো না। কেননা তা সর্বপ্রকার অনিষ্টের চাবিকাঠি। (সুনানে ইবনে মাজাহ ৪০৩৪)
■ অধিক
কাযা নামাজ তারতীবকে রহিত করে দেয়। ফাতাওয়ায়ে হিন্দিয়াতে আছে-
… حتي ترك صلاة شهر ثم قضي ثلاثين فجر ثم ثلاثين ظهرا ثم هكذا
صح
মর্মার্থ: কারোর যদি এক মাসের নামাজ কাযা হয়ে যায়। অত:পর
সে ত্রিশ দিনের ফজরের নামাজ কাযা করে তারপর জহর…তাহলে
তা সহীহ আছে। ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/১৮৩
■ সেজদায়ে
সাহু আবশ্যক হয় ৬ কারণে। যথা-
১) কোন রুকন আগে করে ফেলা।
২) কোন রুকনকে আপন সময় বা স্থান থেকে দেরী করে ফেলা।
৩) কোন রুকনকে তাকরার তথা বারংবার আদায় করা।
৪) কোন ওয়াজিবকে পরিবর্তন করে ফেলা। যেমন জোরে পড়া বিষয়কে আস্তে পড়া।
৫) কোন ওয়াজিবকে ছেড়ে দেয়া।
৬) এমন কোন সুন্নতকে ছেড়ে দেয়া যা পুরো নামাযের দিকে সম্বোধিত। যেমন প্রথম
বৈঠকে তাশাহুদ ছেড়ে দেয়া
أنه يجب بستة أشياء:
بتقديم ركن، وبتأخير ركن، وتكرار ركن، وبتغيير واجب، وبترك واجب، وبترك سنّة تضاف
إلى جميع الصلاة (المحيط البرهانى، كتاب الصلاة، الفصل السابع فى سجود
السهو-1/501)
মর্থার্থ: ছয় কারণে সেজাদায়ে সাহু ওয়াজিব হয়।
যথা: ১) কোন রুকন আগে করে ফেলা, ২) কোন
রুকনকে আপন সময় বা স্থান থেকে দেরী করে ফেলা। ৩) কোন রুকনকে তাকরার তথা বারংবার
আদায় করা। ৪) কোন ওয়াজিবকে পরিবর্তন করে ফেলা। যেমন জোরে পড়া বিষয়কে আস্তে পড়া। ৫) কোন ওয়াজিবকে
ছেড়ে দেয়া। ৬) এমন কোন সুন্নতকে ছেড়ে দেয়া যা পুরো নামাযের দিকে সম্বোধিত। যেমন
প্রথম বৈঠকে তাশাহুদ ছেড়ে দেয়া
وفى منية المصلى: يجب
بستة اشياء بتقديم ركن….. بتأخير ركن…. بتكرار الركن…. بتغيير الواجب….. بترك
الواجب…. بترك لسنة المضافة على جميع الصلاة نحو ان يترك قراءت التشهد فى القعدة
الاولى (منية المصلى مع غنية المستملى-456-457)
মর্থার্থ: ছয় কারণে সেজাদায়ে সাহু ওয়াজিব হয়। যথা: ১) কোন রুকন আগে করে ফেলা, ২) কোন রুকনকে আপন সময় বা স্থান থেকে দেরী
করে ফেলা। ৩) কোন রুকনকে তাকরার তথা বারংবার আদায় করা। ৪) কোন ওয়াজিবকে পরিবর্তন
করে ফেলা। যেমন
জোরে পড়া
বিষয়কে আস্তে পড়া। ৫) কোন ওয়াজিবকে ছেড়ে দেয়া। ৬) এমন কোন সুন্নতকে ছেড়ে দেয়া যা
পুরো নামাযের দিকে সম্বোধিত। যেমন প্রথম বৈঠকে তাশাহুদ ছেড়ে দেয়া
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
১. প্রশ্নোক্ত ক্ষেত্রে শুধু নফল নামাজ
পড়ার নিয়ত করলেই হবে। যেমন, এভাবে নিয়ত করবেন- ‘আমি দুই রাকাত নফল
নামাজ পড়ার নিয়ত করলাম।’
২.
প্রশ্নোক্ত ক্ষেত্রে বালেগ হওয়ার পর থেকে যত নামাজ আদায় করেননি সবগুলোর কাযা আদায় করবেন। কাযা নামাজ
আদায়ের বিশেষ কোনো নিয়ম নেই। বরং আদায় নামাজের মতই কাযা আদায় করবেন। তবে নিয়ত
এভাবে করবেন যে, ‘আমি
জীবনের সর্ব প্রথম ফজরের নামাজের কাযা আদায় করছি।’ আবার নিয়ত করবেন ‘আমি জীবনের
সর্ব প্রথম ফজরের নামাজের কাযা আদায় করছি।’ এভাবে সব ফজর নামাজগুলোর কাযা আদায়
করবেন। এভাবে নিয়ত করার কারণ হলো যখন আপনি জীবনের সর্ব প্রথম ফজরের নামাজের কাযা
আদায় করে ফেলবেন তখন অটোমেটিক জীবনের দ্বিতীয় ফজরের নামাজ প্রথমে হয়ে যাচ্ছে।
এভাবে
জহর, আসর, মাগরীব, ইশা ও বেতরের নামাজ কাযা আদায় করবেন।
৩. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে সিজদায়ে সাহু দিতে হবে না।