আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
242 views
in সালাত(Prayer) by (17 points)
edited by
৩টা প্রশ্ন

১/ফরজের নামাজের ওয়াক্ত শুরু হয় ৩ টা ৪৬ মিনিটে কিন্তু ফরজের আজান দেয় জামায়াত শুরু হয় ৪ আতা ৪৫ মিনিটে মানে প্রায় ই ১ ঘন্টা পরে এখন প্রশ্ন হলো তাহজ্জুদের নামাজ যদি পড়তে হয় তাহলে কি ৩টা ৪৬ এর আগে উঠে পড়ে নিতে হবে নাকি আজানের ২০ মিনিট আগে উঠে পড়ে নিলে ই হবে?

আর যদি ৩টা ৪৬ এ উঠে তাহাজ্জুদের নামাজ পড়তে হয় তারপর ফজরের ওয়াক্ত হয়ে গেলে মসজিদের আজান ছাড়া ফজর পড়লে হবে নাকি?

২/তাহাজ্জুদের সালাত আদয় করার জন্য হাদিস সম্মত নিয়ম কি কি?

৩/সালাতের নিষিদ্ধ সময়ে দোয়া করা যাবে কি?

1 Answer

0 votes
by (707,240 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/4385 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তাহাজ্জুদের পূর্বে ঘুমানো উত্তম হলেও তাহাজ্জুদের পূর্বে ঘুমানো জরুরী নয়।এব তাহাজ্জুদের পরে ঘুমানোও জরুরী নয় বরং উত্তম।(আহসানুল ফাতাওয়া ৩/৪৯৩)
কেননা আল্লাহ পাক দিনকে বানিয়েছেন কাজ করার জন্য এবং রাত্রকে বানিয়েছেন বিশ্রাম গ্রহণের জন্য। তাই রাত্রে আমাদেরক ঘুমাতে হবে। এবং শেষরাত্রে এশা'র ওয়াক্ত শেষ হওয়ার পর থেকে নিয়ে ফজরের ওয়াক্ত শুরুর পূর্ব পর্যন্ত যে কোনো এক মুহুর্তে ২-১২/২০রা'কাত নামায পড়তে হবে এবং পড়াটা সুন্নাত।

আল্লাহ তা'আলা বলেনঃ- 
ﺇِﻥَّ ﻧَﺎﺷِﺌَﺔَ ﺍﻟﻠَّﻴْﻞِ ﻫِﻲَ ﺃَﺷَﺪُّ ﻭَﻁْﺀًﺍ ﻭَﺃَﻗْﻮَﻡُ ﻗِﻴﻠًﺎ
নিশ্চয় এবাদতের জন্যে রাত্রিতে উঠা প্রবৃত্তি দলনে সহায়ক এবং স্পষ্ট উচ্চারণের অনুকূল।(সূরা মুযযাম্মিল-০৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
তাহাজ্জুদের নামায ফজরের ওয়াক্ত শুরু হওয়ার পূর্বে পড়তে হবে।সুতরাং 
৩ঃ৪৬ মিনিটের পূর্বেই তাহাজ্জুদ পড়ে নিতে হবে। আজানের ২০ মিনিট আগে উঠে পড়া যাবে না।কেননা তখন ফজরের নামাযের ওয়াক্ত।এ সময় ফজরের সুন্নত ব্যতীত আর কোনো নফল পড়া যাবে না।

কেউ যদি ৩ঃ৪৬ মিনিটে ঘুম থেকে উঠে তাহাজ্জুদের নামাজ পড়ে নেয়, তারপর ফজরের ওয়াক্ত হয়ে গেলে, মসজিদের আজান ব্যতীতও ফজরের নামায পড়া যাবে।


(২)
দু-রাকাত দু-রাকাত করে সূরা মিলিয়ে তাহাজ্জুদের নামায পড়তে হবে।

(৩)সালাতের নিষিদ্ধ সময়ে দোয়া করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,240 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 68 views
...