আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ । আমরা ৫ ভাইবোন, তিন বোন আর দুই ভাই। আমরা ছোট দুই ভাই বোন আপন আর বাকি বড় দুই বোন-এক ভাই অন্য মায়ের। তাদের মা মারা যাবার পর আমার মায়ের সাথে বিয়ে হয়েছিলো আমার বাবার।
তো তাদের মা আর আমার বাবা ছিলো আপন মামাতো ফুফাতো ভাই বোন। ধরি তাদের মায়ের নাম "M"। সেই হিসেবে আমার বাবার আগের শশুর ছিলেন তার আপন মামা। আমার বাবার মামা অর্থাৎ " M" এর পিতার নাম  ধরি "S"

১৯৯০-৯৬ সালের ঘটনাঃ
"M" বেঁচে থাকাকালীন আমার বাবা বিদেশে ছিলেন। তখন "S"কে ভরসা করে নিজের জন্য জমি কেনার উদ্দেশ্যে টাকা পাঠাতেন।
কিন্তু " S"  আমার বাবার নামে জমি না কিনে জালিয়াতি করে সব জমি তার মেয়ে "M" এর নামে করেন। আমার বাবা এসব জানতোনা। কোনোভাবে জানার পরে ক্রুদ্ধ হয়ে "M" এর কাছে সব জমি ফেরত চান। সেই সময় "M" আর "S" আমার বাবাকে আশ্বস্ত ও ওয়াদা করেছিলেন যে আমার বাবা এবার বিদেশ থেকে ফিরলে তার সকল জমি ফেরত দিয়ে দিবেন।
দূর্ভাগ্যবশত আমার বাবা বিদেশ থেকে আসার পূর্বেই "M" মারা যান। আমার বাবা দেশে ফিরলে মৃত "M" এর ওয়াদা ও অসীয়ত অনুযায়ী আমার বাবাকে তার জমিজমা ফেরত দেওয়া হয়। কিন্তু এবারও "S" জালিয়াতির পথ বেছে নেন, একটা জমি "M" এর তিন ছেলেমেয়ের জন্য রেখে বাকি জমিগুলো আমাদের বাবাকে ফেরত দেন। যা আমার বাবা জানতোনা।
২০১১ সালে হঠাৎ আমার বাবা জানতে পারলেন "S" একটা জমি ফেরত দেননি। আমার বাবা আবারও "S" কে ধরলেন এবং আমার আগের তিন ভাই বোনও স্বেচ্ছায় সই করে জমি ফেরত দিয়ে দেয়।এবং আমাদের বাবা জমিটা ১৫ লাখ টাকায় বিক্রি করে দেয় তখন।
জমি ফেরত দেওয়ার বছরখানেক পর থেকে আমার বড় দুই ভাই বোন( সৎ) আমার বাবাকে মানসিকভাবে অস্থির করে তোলে। তাদের ভাষ্যমতে শেষের জমি টা ফেরত নেওয়ার কারণে আমাদের বাবার গুণাহ হবে। উল্লেখ্য, সকল জমি-ই তাদের মায়ের মৃত্যুর পরেই ফেরত নেওয়া হয়েছে।
এখন আমার বড় বোন( সৎ) আমাদের বাবাকে গুনাহের ভয় দেখিয়ে দুইটা অপশন দিচ্ছে।
১)হয় জমি বিক্রির টাকা / নতুন করে জমি দিতে হবে নাহয়
২) আমার আপন মা উত্তরাধিকার সূত্রে আমার বাবা মারা যাওয়ার পর যে ৮ ভাগের ১ ভাগ অংশ পাবে সেটা তাদের তিন ভাইবোনকেও আমাদের সমান ভাগ দিতে হবে। এবং সেটা এখনই স্ট্যাম্পে সই করে দিতে হবে।
যেহেতু জমিগুলো জালিয়াতি করে নেওয়া হয়েছিলো তাই আমার মেজ বোন (সৎ) এসব শর্তে রাজি নয়। কিন্তু বড় বোন(সৎ)
কোনকিছু মানতে নারাজ। সে গুনাহর ভয় দেখিয়ে আমাদের বাবাকে ভিত করে ফেলেছে।
এখন আমার আপন মা যদি এসব শর্তে রাজি না হয় তাহলে আমার মাকে তালাক দেওয়ার হুমকি দিচ্ছে আমাদের বাবা।
এখন শায়খের কাছে আমার প্রশ্ন
১) আমাদের বাবার কি তার জমিগুলো ফেরত নেওয়ার অধিকার ছিলো না? জমিগুলো ফেরত নেওয়ার কারণে  কি তিনি গুণাহগার হবেন? বিশেষ করে শেষের জমিটা ফেরত নেওয়ার জন্য?

২) আমার মাকে ফোর্স করে সবাইকে সম্পত্তির ভাগ দেওয়ার জন্য এখনই স্ট্যাম্পে সই করিয়ে নেওয়া নতুবা সই না দিলে তালাক দেওয়া কি জায়েজ? এতে কি কেউ গুণাহগার হবে না?
আমাদের এখন করণীয় কি ?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের একটি মূলনীতি হলো কাহারো সম্পদ তার সন্তুষ্টি চিত্তে ব্যাতিত ব্যবহার করা জায়েজ নেই।
   
মহান আল্লাহ  তায়ালা  ইরশাদ করেনঃ 
وَ لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ وَ تُدۡلُوۡا بِہَاۤ اِلَی الۡحُکَّامِ لِتَاۡکُلُوۡا فَرِیۡقًا مِّنۡ اَمۡوَالِ النَّاسِ بِالۡاِثۡمِ وَ اَنۡتُمۡ تَعۡلَمُوۡنَ ﴿۱۸۸﴾

আর তোমরা নিজেদের মধ্যে একে অন্যের অর্থ সম্পদ অন্যায়ভাবে খেয়ো না, এবং মানুষের ধন-সম্পত্তির কিছু অংশ জেনে বুঝে অন্যায়ভাবে আত্মসাৎ করার উদ্দেশ্যে বিচারকদের কাছে পেশ করো না।
(সুরা বাকারা ১৮৮)

হাদীস শরীফে  এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ».

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়। 
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২,মিশকাত ২৯৪৬)
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত আপনার বাবার টাকায় ক্রয়কৃত যাবতীয় সম্পদ,জমিজমার মালিক আপনার বাবা নিজে।
,
তাই আপনার বাবার জমিগুলো ফেরত নেওয়ার পূর্ণ  অধিকার ছিলো।
জমিগুলো ফেরত নেওয়ার কারণে তিনি কোনোভাবেই গুণাহগার হবেননা।
 শেষের জমিটা ফেরত নেওয়ার জন্যেও তিনি গুনাহগার হবেননা।
এটি তার হক,অধিকার। 
এখানে কাহারো কোনো কথা ধর্তব্য নয়। 
,
(০২)
আপনার মাকে এভাবে জোড় করে সই করে নেওয়া স্পষ্ট জুলুম।
যাহা কোনোভাবেই জায়েজ নেই।
আর এই কারনে তালাক দেওয়া জায়েজ নেই।
যদি শুধুমাত্র এই কারনে আপনার বাবা তাকে তালাক দেয়,তাহলে মহান আল্লাহর কাছে কঠিন জবাবদিহিতার সম্মুখীন হতে হবে।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...