بسم الله الرحمن الرحيم
হালালের চিহ্ন থাকাই উক্ত বস্তু হালাল হবার নিদর্শন হতে পারে না। কারণ হালালের চিহ্ন দিয়ে হারাম পণ্যও বিক্রি করা হতে পারে। তা’ই উক্ত পণ্যটি কিভাবে তৈরী হয়েছে? কি দিয়ে তৈরী হয়েছে? সেটির উপর নির্ভরশীল উক্ত পণ্যটি হালাল ও হারাম হওয়া।
আর পণ্যের কোন নির্দিষ্ট সীমা পরিসীমা নেই। তাই এর লিষ্ট প্রদান করা প্রায় অসম্ভব।
আমরা মূলনীতি বলে দিচ্ছি-
১-গোস্ত জাতীয় পণ্য হলে তা মুসলিমদের কাছে হালাল পণ্য কি না? তা দেখে নিন।
২-গোস্ত জাতীয় পণ্য হলে তা জবাইয়ের সময় বিসমিল্লাহ বলা হয়েছে কি না? তা যাচাই করে নিন। তবে মুসলিমরা কোন বস্তু জবাই করলে সেক্ষেত্রে সন্দেহ করার কোন প্রয়োজন নেই। তবে যদি সুনিশ্চিতভাবে জানা যায়, বিসমিল্লাহ বলা হয় না, তাহলে উক্ত পণ্য খাওয়া জায়েজ নয়।
৩-অন্য পণ্যতে দেখতে হবে তাতে হারাম কোন বস্তু মিশ্রিত করা হয়েছে কি না? যদি মিশ্রিত করা হয়, তাহলে উক্ত হারাম পণ্যের মৌলিকত্ব বাকি আছে কি না? যদি বাকি থাকে, তাহলে উক্ত পণ্য ব্যবহার জায়েজ নয়।
আর যদি হারামের মৌলিকত্ব বাকি না থাকে, তাহলে উক্ত পণ্য ব্যবহারে কোন সমস্যা নেই।
৪-পণ্যটি কোন বিধর্মীদের ধর্মীয় সংস্কৃতি প্রকাশক কি না? যদি ধর্মীয় সংস্কৃতি বা কোন ফাসিকের অনুসরণীয় পণ্য হয়, যেমন কোন নায়িকার নির্ধারিত ডিজাইনের পোশাক ইত্যাদি তাহলেও উক্ত পণ্য ব্যবহার করা জায়েজ নয়।
উপরোক্ত মূলনীতির আলোকে কোন পণ্য হালাল আর কোন পণ্য হারাম তা নির্ণিত করে নিতে হবে। সকল পণ্যের নামসহ হুকুম বলা আমাদের পক্ষে সম্ভপর নয়।
وَلَا تَأْكُلُوا مِمَّا لَمْ يُذْكَرِ اسْمُ اللَّهِ عَلَيْهِ وَإِنَّهُ لَفِسْقٌ ۗ وَإِنَّ الشَّيَاطِينَ لَيُوحُونَ إِلَىٰ أَوْلِيَائِهِمْ لِيُجَادِلُوكُمْ ۖ وَإِنْ أَطَعْتُمُوهُمْ إِنَّكُمْ لَمُشْرِكُونَ [٦:١٢١
যেসব জন্তুর উপর আল্লাহর নাম উচ্চারিত হয় নি, সেগুলো থেকে ভক্ষণ করো না; এ ভক্ষণ করা গোনাহ। নিশ্চয় শয়তানরা তাদের বন্ধুদেরকে প্রত্যাদেশ করে-যেন তারা তোমাদের সাথে তর্ক করে। যদি তোমরা তাদের আনুগত্য কর, তোমরাও মুশরেক হয়ে যাবে। {সুরা আনআম-১২)
হারাম জিনিষের মৌলিকত্ব চলে যাবার পর তার বিধান কি?সে সম্পর্কে বর্ণিত রয়েছে.........
আর হারাম কোন বস্তু যেমন শুকর ইত্যাদির যদি এমনভাবে রিফাইন করা হয় যে, এসবের কোন মৌলিকত্ব বাকি না থাকে, তাহলেও উক্ত বস্তু ব্যবহার করা জায়েজ আছে। আর যদি সেসব হারাম বস্তুর মৌলিকত্ব বাকি থাকে, তাহলে উক্ত বস্তু যাতে মিশ্রিত করা হবে, তা ব্যবহার করা জায়েজ হবে না।
{নিহায়াতুল মুহতাজ লির রামালি-৮/১২}ম
তাই এ হিসেবে যে কোনো ধরণের পণ্য ব্যবহার বৈধ।তবে হারাম সংমিশ্রণের পূর্ণ ঈয়াক্বিন-বিশ্বাস থাকলে অবশ্য সেটা হারাম হবে।যতই গায়ে হালাল লিখা থাকুক না কেন?
বিস্তারিত জানতে নিম্নোক্ত জবাবে ক্লিক করুন।
165