আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
298 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আসসালামু 'আলাইকুম, মুসলিমদের জন্য আল্লাহ সুবহান ওয়া তা'আলা এর নাযিলকৃত আইন, বিধান বাদ দিয়ে অন্য সব মানবরচিত আইন,বিধান এর কাছে যাওয়া কুফর। যদি কোনো সফটওয়্যার বা কিছু ব্যবহার এর শর্তে কিছুটা এমন লেখা থাকে যে...কোনো বিচারের জন্য কোনো মানবরচিত আইন আইন এর কাছে যেতে হবে,তবে কি সেই সফটওয়্যার বা সেটা ব্যবহার করা যাবে? ফেসবুক,উইন্ডোজ,গুগল,জি-মেইল... ইত্যাদি যদি টার্মস এন্ড কন্ডিশন্স এ কিছু ক্ষেত্রে মানব রচিত বিধান এর কাছে যেতে বলে,তবে কি তা ব্যবহার করা জায়েয? ফেসবুকের টার্মস এ কিছুটা এরকম উল্লেখ আছে যে consumer দের জন্য সে যে দেশে থাকে সে দেশের আইন এবং অন্য সব ক্ষেত্রে মানবরচিত আইন এর প্রয়োগ হওয়ার বিষয়ে কিছু লেখা আছে। ফেসবুক এর টার্মস এ এরকম আছে (গুগল ট্রান্সলেট এ অনুবাদকৃত) : " 4. বিরোধ আমরা স্পষ্ট বিধি সরবরাহ করার চেষ্টা করি যাতে আমরা আপনার এবং আমাদের মধ্যে বিরোধ সীমাবদ্ধ করতে পারি বা আশা করি avoid তবে যদি কোনও বিরোধ দেখা দেয় তবে এটি কোথায় সমাধান করা যেতে পারে এবং কোন আইন প্রয়োগ করা হবে তা জেনে রাখা কার্যকর। আপনি যদি ভোক্তা হন তবে যে দেশে আপনি থাকেন সে দেশের আইনগুলি আমাদের বিরুদ্ধে যে কোনও দাবি, পদক্ষেপ বা বিবাদগুলির জন্য প্রযোজ্য যা এই শর্তাদি বা ফেসবুক পণ্যগুলি থেকে উদ্ভূত বা সম্পর্কিত এবং আপনি তার সমাধান করতে পারেন সেই দেশের যে কোনও উপযুক্ত আদালতে দাবির এখতিয়ার রয়েছে দাবি করুন। অন্যান্য সমস্ত ক্ষেত্রে, আপনি সম্মত হন যে দাবিটি কেবল ক্যালিফোর্নিয়ার উত্তর জেলা বা সান মেটেও কাউন্টিতে অবস্থিত একটি রাজ্য আদালতের জন্য ইউএস জেলা আদালতে একচেটিয়াভাবে সমাধান করা উচিত। আপনি এও সম্মত হন যে আপনি এই জাতীয় কোনও মামলা দায়েরের উদ্দেশ্যে এই আদালতের যে কোনও একটিের ব্যক্তিগত এখতিয়ারে জমা দিয়েছেন, এবং ক্যালিফোর্নিয়া রাজ্যের আইনগুলি এই শর্তাদি এবং কোনও দাবি আইন বিধানের দ্বন্দ্বকে বিবেচনা না করেই পরিচালনা করবে।" ফেসবুক এ আপাতত একাউন্ট খুলতে হলে টার্মস গুলো মেনে নিয়ে একাউন্ট খুলতে হয়। বাংলাদেশ এ তো বর্তমানে শরীয়াহ আইন প্রতিষ্ঠিত নয় আপাতত।এই অবস্থায় ফেসবুক ব্যবহার করা কি জায়েয? যদি জায়েয না হয়,তবে ফেসবুক,মেসেঞ্জার এ কারো সাথে পরিচিত হলে এবং তাকে ব্যবসায়িক প্রতিষ্ঠান এ নিলে, ফেসবুক, মেসেঞ্জার এ পরিচিত কারো থেকে ব্যবসার জন্য সার্ভিস নিলে সেই ব্যবসা কি হারাম হয়ে যায়? ফেসবুক,ইউটিউবে যদি কোনো ব্যবসা প্রচারণা চালানো হয়,তবে কি সেই ব্যবসা হারাম হয়ে যায়?

1 Answer

0 votes
by (710,840 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
বিচার ও বিচারক সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-  https://www.ifatwa.info/623
https://www.ifatwa.info/5805 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,বিচার হয়তো তিন প্রকারের হতে পারে।যথাঃ- 
কুরআন-সুন্নাহ সম্ভলিত যে সমস্ত বিধি-বিধান রয়েছে,সেগুলো দ্বারা বিচার করা জায়েয। আর কুরআন সুন্নাহ বিরোধী বিচার করা নাজায়েয ও হারাম।

যে সকল বিষয়ে কুরআন-সুন্নাহ থেকে কিছুই বর্ণিত হয়নি,সে সমস্ত বিষয়ের বিচার কিভাবে করা হবে? এসম্পর্কে উলামায়ে কেরাম থেকে বর্ণিত রয়েছে,
যেমন   https://www.ifatwa.info/623 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
পাকিস্তান সরকারের গ্রান্ড মুফতী-
মুফতী শফী রহ সুরা নিসার ৫৯ নং আয়াতের তাফসীর করতে যেয়ে বলেনঃঐ সমস্ত হুকুম যা কোরআন-সুন্নাহে বর্ণিত নেই তাতে দু-রকম বিধি-বিধান রয়েছে (এক)যার সম্পর্ক  দ্বীন-ইসলামের সাথে তথা শরয়ী হুকুম-আহকামের সাথে।(দুই) যার সম্পর্ক সামাজিক নিয়ম শৃংখলার সাথে।
যেই সমস্ত বিধি-বিধানের সম্পর্ক সামাজিক নিয়ম-শৃংখলার সাথে তা বাস্তবায়ন করতে কোরআন-সুন্নাহর আলোকে কোনো বাধ্যবাধকতা নেই বরং যার যেটা ভালো লাগবে সে সে অনুযায়ী আমল করতে পারবে বা ফায়সালা করতে পারবে।সুতরাং এক্ষেত্রে আইনপ্রনেতা ও বিচারকগণ সম্পূর্ণ স্বাধীন, স্থান-কাল বিবেচনা করে তারা যেকোনো ধরনের সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।
তাফসীরে মা'রিফুল কোরআন (উর্দু ভার্সন)-২/৪৫১

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
টার্মস এন্ড কন্ডিশন্স রোলে যদি কুরআন সুন্নাহ বিরোধী কোনো ধারা না থাকে, তাহলে এই টার্মস এন্ড কন্ডিশন্স মানতে নিষেধ নয়। এটা মানলে কুফুর হবে না। https://www.ifatwa.info/15419 নং ফাতাওয়াতেও আমরা একথাই বলেছিলাম। 

কোনো আইন বা বিধান সম্পর্কে যদি কুরআন হাদীস এক কথা বলে, আর ভিন্ন কেউ অন্য কেউ বলে, তাহলে এমতাবস্থায় কুরআন সুন্নাহর আইনকে মানা ফরয। এই কুরআন সুন্নাহর আইনকে পরিহার করে ভিন্ন কোনো আইনকে মানা কখনো যাবে না। আপনার উল্লিখিত কম্পানি গুলি ভবিষ্যতের চিন্তা করে বা নিয়ম শৃংখলার জন্য তারা কিছূ রোল জারি করে থাকে, এই রোলসমূহের কোনো এক ধারা ইসলাম বিরোধী হলে সেই ধারাকে মানা যাবে না। এছাড়া যাবতীয় রোলকে ফলো করা যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...