আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আমি একজন ওয়েব ডেভেলপার আমার দেশের বাহিরের মানুষদের সাথে কাজ করতে হয়, সেক্ষেত্রে হালাল ব্যবসা বা হসপিটাল প্রতিষ্ঠানের ওয়েব সাইটে কি হিজাব হীন মহিলার ছবি ব্যবহার করা হয় যদিও সেটা অশ্লিল না, এখন কার সময় সালিন বলা যায়  ক্লাইন্ট এর চাহিদা পুরুন করার জন্য ব্যবহার করি এতে কি  আমার উপাজন করা টাকা হালাল হবে নাকি হারাম হবে?

ভাল ভাবে বুঝার জন্য একটি লিঙ্ক শেয়ার করছিঃ https://www.agencymavericks.com/

এই ওয়েব সাইটে ব্যবহার ক্রত হিজাব হীন মহিলাদের ছবির মত ই অন্য গুলা।

1 Answer

+1 vote
by (711,800 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ছবি ভিডিও শরীয়তের দৃষ্টিতে হারাম।হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
عن ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ :( ﻣﻦ ﺻَﻮَّﺭ ﺻﻮﺭﺓ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻛُﻠِّﻒ ﺃﻥ ﻳَﻨْﻔُﺦ ﻓﻴﻬﺎ ﺍﻟﺮُّﻭﺡ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻟﻴﺲ ﺑﻨﺎﻓﺦ )
তরজমাঃ- ইবনে আব্বাস রাঃ বলেন, আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি, যে তিনি বলেছেন,
যে ব্যক্তি পৃথিবীতে কোন(জানোয়ারের) ছবি আকবে,কিয়ামতের দিন তাকে দায়িত্ব দেয়া হবে,সে যেন উক্ত ছবির ভিতরে রূহ প্রদান করে, অথচ রূহ প্রদান করা তার জন্য কস্মিনকালে ও সম্ভব হবে না(অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করে আযাব প্রদান করা হবে)(সহীহ বুখারী -৫৬১৮)

ﻭَﻗَﺎﻝَ : ﺇﻥْ ﻛُﻨْﺖَ ﻻَ ﺑُﺪَّ ﻓَﺎﻋِﻼً ﻓَﺎﺻْﻨَﻊِ ﺍﻟﺸَّﺠَﺮَ ، ﻭَﻣَﺎ ﻻَ ﻧَﻔْﺲَ ﻟَﻪ 
হযরত ইবনে আব্বাস রাঃ কে এক ব্যক্তি ছবি আকার অনুমতি প্রার্থনা করলে তিনি উত্তরে বললেনঃযদি তোমার ছবি একে উপার্জন করতেই হয় তাহলে তুমি গাছের ছবি আকো বা এমন ছবি আকো যাতে কোনো প্রাণীর ছবি নেই।(সহীহ বুখারী- ২২২৫) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2253

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
ছবিযুক্ত ওয়েবসাইটের কাজ করা জায়েয হবে না। তা যেকোনো প্রকারের ছবিই হোক না কেন। ছবি রিলেটেড সকল প্রকার কাজ করাই নাজায়েয ও হারাম। তবে যদি কোনো কাজের যতসামান্য কাজ ছবির থাকে, এবং অধিকাংশ কাজ হালাল থাকে, তাহলে অনুমান করে হারাম তথা ছবির কাজের টাকা সদকাহ করে দিতে হবে।

দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়ায় বলা হয় যে,
فتوی(م): 1022=1022-7/1432 
اگر آپ سے متعلق کام میں ممنوعہ تصاویر سازی کا عمل دخل نہیں ہے تو آپ کی ملازمت پر حرام ہونے کا حکم نہیں، لیکن انسانی تصاویر اپلوڈ (ڈالنا) کا عمل بھی کراہت سے خالی نہیں، مسلمان کو صاف ستھری اور بے غبار کمائی والا کام اختیار کرنا چاہیے۔
দারুল উলূম বিন্নুরী টাউন মাদরাসার একটি ফাতাওয়ায় বলা হয় যে,
واضح رہے کہ جان دار کی نفسِ تصویر خواہ وہ مرد کی ہو یا عورت کی، اپنی ہو یا کسی اور کی ویب سائٹ پر لگانا شرعاً جائز نہیں، لہذا صورتِ مسئولہ میں آپ کے لیے ویب سائٹ  بناتے ہوئے کسی بھی جان دار کی تصویر لگانا جائز نہیں۔فقط واللہ اعلم

فتوی نمبر : 144004200602
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,800 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...