0 votes
33 views
in সালাত(Prayer) by
৹ জামাতে নামাজ আদায়ের সময় ইমামের ভুল হবে গেলে পুরুষ মুকতাদি সুবহানআল্লাহ বলবে। মহিলা মুকতাদি হলে দুই হাতে আওয়াজ করবে তালিকা মতো, এটা কি সঠিক নিয়ম??

৹ নামাজে কেউ হাসলে আওয়াজ হলে উযু ভাংবে। আওয়াজ না হলে উপযুক্ত ভাবে না। যদি হাসির কারণে নিঃশ্বাস এর মতো শোনা যায় কিন্তু হাসির আওয়াজে মতো বুঝা না যায় তবে কি উযু ভেঙ্গে যাবে?

1 Answer

0 votes
by (37.6k points)
edited by
বিসমিহি তা'আলা

জবাবঃ-

ইমামের ভূল হলে 'সুবহানাল্লাহ' বলে লুক্বমা দেয়াই উচিৎ।তবে 'আল্লাহু আকবার' ও বলা যেতে পারে,এক্ষেত্রে নামায ফাসেদ হবে না।ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-৭/১৫৩

জামাতে আজনবী পুরুষের উপস্থিতি থাকলে মহিলারা তাসফিক্ব তথা দুই হাত দ্বারা আওয়াজ করবে।আর শুধুমাত্র মাহরাম পুরুষ জামাতে উপস্থিত থাকলে সুবহানআল্লাহ বলেও সতর্ক করতে পারবে।

নিম্নোক্ত হাদীস দ্রষ্টব্য

সহীহ বোখারী;৬৫২

সহীহ মুসলিম;৪২১

২প্রশ্নের জবাব আসছে......

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

...