بسم الله
الرحمن الرحيم
জবাব,
সতর মানেই ঢাকনা। যা ঢেকে রাখতে হবে
সেটার নামই সতর। তাই সতর কতটুকু তার প্রমাণের দ্বারাই তা ঢেকে ঢাকা আবশ্যক হবার প্রমাণবাহী।
হাদীসে এসেছে-আমর বিন শুয়াইব তার সনদে
বর্ণনা করেন, রাসূল সাঃ ইরশাদ করেছেন-
فَإِنَّ مَا
أَسْفَلَ مِنْ سُرَّتِهِ إِلَى رُكْبَتَيْهِ مِنْ عَوْرَتِهِ “
পুরুষের নাভির নিচ থেকে তার উভয় হাটু
পর্যন্ত হল সতর। {মুসনাদে আহমাদ,
হাদীস নং-৬৭৫৬}
عَنْ أَبِي
سَعِيدٍ الْخُدْرِيِّ أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ:
«عَوْرَةُ الرَّجُلِ مِنْ سُرَّتِهِ إِلَى رُكْبَتِهِ»
হযরত আবূ সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত।
রাসূল সাঃ ইরশাদ করেছেন, পুরুষের সতর হল নাভি
থেকে নিয়ে হাটু পর্যন্ত। {মুসনাদুশ শামীন-১৪৩}
হাদীস শরীফে এসেছে,রাসূলুল্লাহ সাঃবলেন-
لا طاعة في
معصية إنما الطاعة في المعروف
গোনাহের কাজে কারো বশ্যতা স্বীকার করা
যাবে না।(শরীয়ত যাদের বিধিনিষেধ মেনে চলার আদেশ দিয়েছে তাদের) আদেশ শুধুমাত্র বৈধ ও
নেকীর কাজে মানা যাবে।(সহীহ বুখারী-৭২৫৭,সহীহ
মুসলিম-১৮৪০)
অন্য এক হাদীসে বর্ণিত রয়েছে,
لَا طَاعَةَ
لِمَخْلُوقٍ فِي مَعْصِيَةِ اللَّهِ عَزَّ وَجَلَّ
আল্লাহর অবাধ্যতায় কারো বিধিনিষেধ কে
মান্য করা যাবে না।(মুসনাদে আহমাদ-১০৯৮)
চার মাযহাবের গ্রহণযোগ্য ফেকহী গ্রন্থ 'আল-মা'সুআতুল ফেকহীয়্যায়(২৮/৩২৭)'
বর্ণিত রয়েছে,
"طاعة
المخلوقين - ممّن تجب طاعتهم – كالوالدين ، والزّوج ، وولاة الأمر : فإنّ وجوب
طاعتهم مقيّد بأن لا يكون في معصية ، إذ لا طاعة لمخلوق في معصية الخالق"
انتهى
শরীয়ত কর্তৃক যাদের বিধিনিষেধের অনুসরণ
করা ওয়াজিব।যেমনঃ মাতাপিতা,স্বামী,এবং রাষ্ট্রীয় প্রধান বা তাদের আদেশপ্রাপ্ত ব্যক্তিবর্গ।তাদের বিধিনিষেধ আমলে
নেয়া তখনই ওয়াজিব যখন তা শরীয়ত বিরোধী হবে না।কেননা 'সৃষ্টিকর্তার
নাফরমানীতে কোনো সৃষ্টজীবের অনুসরণ করা যায় না'(মর্মে হাদীসে
বর্ণিত রয়েছে)
এমনকি মাতাপিতার আদেশকে মান্য করার ক্ষেত্রেও
মূলত তিনটি মূলনীতি অনুসরণীয়ঃ
(১) তাদের আদেশ কোনো মুবাহ বিষয়ে হতে
হবে।কোনো ওয়াজিব তরকের ব্যাপারে হতে পারবে না।এবং কোন হারাম কাজের জড়িত হওয়ার জন্যও
হতে পারবে না।
(২)যে কাজের আদেশ তারা দিবেন,এতে তাদের ফায়দা থাকতে হবে,বা শরীয়তের পছন্দসই কাজ হতে
হবে।
(৩)যে কাজের আদেশ দিচ্ছেন,তা তাদের সন্তানদের জন্য ক্ষতিকারক হতে পারবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন: https://www.ifatwa.info/1707
প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!
১. উক্ত বিষয়ে মতোবিরোধ থাকলেও সতর্কতা
ও অধিক তাকওয়ার দিক থেকে হাটু সতরের অন্তর্ভুক্ত হওয়ার দলীলগুলোই বেশী প্রাধান্য পায়।
২. মুবাহ কাজে কর্তৃপক্ষ কোন আদেশ দিলে
তা মান্য করা ওয়াজিব হয়ে যায়। কেননা উক্ত কাজে শরীয়তে কোন বাধা নিষেধ নেই। এমন বিষয়ে
কর্তৃপক্ষের নির্দেশ মান্য করা আবশ্যক।
৩,৪ ও৫. যদি আদশটি অপশন্যার না হয় তাহলে তা মান্য করা আবশ্যক ।তবে যদি করা না করার
ইখতিয়ার বা স্বাধীনতা থাকে তাহলে তা মান্য করা উচিৎ না মানলে কোন গুনাহ হবে না । এবং
যে কাজে আপনি পরোকালে ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কবোধ করছেন এমন ক্ষেত্রে কর্তৃপক্ষের হুকুম
মান্য করা আবশ্যক নয়। কারণ, আল্লাহর অবাধ্যতায় কারো বিধিনিষেধ
কে মান্য করা যাবে না।