بسم الله الرحمن الرحيم
জবাবঃ-
যাকাত ইসলামের মৌলিক পাঁচটি বিধানের একটি।নেসাব পরিমাণ মালের মালিকের উপর যাকাত
প্রদান করা ফরয।যাকাতের নেসাব-
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।স্বর্ণের
নেসাবঃ৭. ৫ভড়ি ও রূপার নেসাবঃ৫২. ৫ভড়ি।
এখানে একটি জিনিষ লক্ষণীয় যে,কারো
কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে।অন্যথায়
যাকাত আসবে না।তবে হ্যা যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা যদি এভাবে থাকে যে,কোনো একটির নেসাব পূর্ণ হওয়ার জন্য সামান্য বাকী। তাহলে এক্ষেত্রে যেটা বেশী
সেটারই নেসাব পূর্ণ করা হবে।যেমন কারো কাছে স্বর্ণ ৭. ৫ভড়ির চেয়ে সামান্য কম,
তাহলে এমতাবস্থায় রূপা দ্বারা স্বর্ণের নেসাবকে পূর্ণ করা হবে।
টাকা এবং মালের নেসাবঃ
টাকা এবং মালকে রূপার সাথে সংযুক্ত করে রূপার নেসাব হিসেবেই ধরা হবে।তথা কারো কাছে
৫২. ৫ভড়ি সমমূল্যে র টাকা বা ব্যবসায়িক পণ্য থাকলে তার উপর যাকাত আসবে।
এক্ষেত্রে স্বর্ণকে মানঢন্ড হিসেবে ধরা হবে না।সোনা রূপার বিক্রয়মূল্য র উপরই যাকাত
আসে।
বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/121
মালে নামীতে যাকাত আসে:
মালে নামী বলতে যে মাল শরীয়তের দৃষ্টিতে বাড়তে থাকে,সেগুলো সর্বমোট চার প্রকার,(১)সোনা(২)রুপা(৩)ব্যবসার মাল(৪)গবাদি পশু
এগোলো কে যেহেতু শরীয়ত বাড়ন্ত মাল বলে আখ্যা দিয়েছে,সুতরাং এগুলো বাড়ন্ত মাল।বাস্তবে সবগুলো বাড়ুক
বা নাই বাড়ুক।
মালে গায়রে নামী বলতে যে মাল শরীয়তের দৃষ্টিতে বাড়ে না।উপরোক্ত মাল ব্যতীত সবগুলোই
অবাড়ন্ত।যেমন-স্থাবর সম্পত্তি এবং নিজ প্রয়োজনে ক্ররিদকৃত গাড়ী আসবাবপত্র ইত্যাদি।
বিস্তারিত দেখতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1434
★যাকাত মূলত আদায় করতে হয়, বছরান্তে হাতে থাকা সম্পদের উপর ভিত্তি করে। যত সম্পদ থাকবে,
তার চল্লিশ ভাগের এক ভাগ যাকাত দিতে হয়।তবে যাকাত আবশ্যক হবার পর,
অগ্রীম দুই এক বছরের যাকাতের টাকা যাকাতের নিয়তের সাথে আদায় করলেও তা
আদায় হবে। তবে আগামী বছর আসলে হিসেবে করে দেখতে হবে, কত টাকা
যাকাত এসেছিল?
আর কত অগ্রীম আদায় করা হয়েছে? যদি দেখা যায়, যাকাত বাবদ
আরো টাকা দিতে হবে, তাহলে আরো যাকাত আদায় করতে হবে। আর যদি দেখা
যায়, অতিরিক্ত আদায় করেছে, তাহলে তা পরবর্তী
বছরের যাকাতের সাথে এ্যাড করে নিতে পারবে।
(وَلَوْ
عَجَّلَ ذُو نِصَابٍ) زَكَاتَهُ (لِسِنِينَ أَوْ لِنُصُبٍ صَحَّ) لِوُجُودِ
السَّبَبِ، (الدر المختار مع رد المحتار، كتاب الزكاة، مطلب استحلال المعصية
القطعية كفر باب زكاة الغنم-2/293)
যার সারমর্ম হলো যদি অগ্রীম দুয়েক বছরের যাকাত দেওয়া হয়,তাহলে সেটা ছহীহ হবে।
ولو
مر بأصحاب الصدقات، فأخذوا منه كثيراً مما عليه ظناً منهم أن ذلك عليه لما أن ماله
أكثر يحتسب الزيادة للسنة الثانية؛ (المحيط البرهانى، كتاب الزكاة، الفصل التاسع
فى المسائل المتعلقة بمعطى الزكاة-3/226، طحطاوى على مراقى الفلاح-588
যার সারমর্ম হলো যদি যাকাত দাতার কাছ থেকে কোনো বছর অতিরিক্ত যাকাত নেওয়া হয়,তাহলে অতিরিক্ত কে পরের বছরের
যাকাত হিসেবে ধরে নেওয়া যাবে।
ويجوز
تعجيل الزكاة قبل الحول إذا ملك نصابا عندنا (تاتاخانية-3\184، رقم-4064)
বছর পূর্ণ হওয়ার পূর্বে যাকাত আদায় করা জায়েয আছে,যদি নেসাব সে নেসাব পরিমান মালের মালিক হয়।(ফাতওয়ায়ে
তাতারখানিয়্যাহ-৩/১৮৪)
ولو
عجل ذو نصاب لسنين صح (حاشية الطحطاوى على مراقى الفلاح-715)
যদি নেসাব পরিমাণ মালের মালিক দুই বছরের যাকাত অগ্রিম দিয়ে দেয় তাহলে তা সহিহ হবে।(হাশিয়াতুত
ত্বহতাবী আলা মারাক্বিল ফালাহ-৭১৫)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!
১.জ্বী আপনার যাকাত আদায় হয়ে যাবে।
২.বছর পূর্ণ হওয়ার পূর্বে অগ্রিম যাকাত আদায় করা জায়েয আছে।
৩.ব্যবসায়িক পাখির মূল্য হিসাব করে শতকরা ২.৫%হারে যাকাত দেওয়া ফরয।ব্যবসায়িক মালে
যাকাত ঐ সময় ফরজ হবে ,যখন তার
মূল্য ৭.৫ তোলা স্বর্ণ অথবা সাড়ে ৫২ভড়ি রূপার সমমূল্যের হবে এবং বছর শেষ হওয়ার পর মূল্য
হিসাব হরতে হবে , বছরের মাঝে মূল্য কম বেশী হওয়ার কোন ধর্তব্য
নেই।