আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
576 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
১. বিয়ের ব্যাপারে  ইস্তিখারা করার পর মনে হচ্ছে রেজাল্ট নেগেটিভ। কিন্তু নিশ্চিত না। নেগেটিভ ই ধারণা করা হচ্ছে। এরপরেও যদি ওই ব্যাপারে আগাই তবে কি ক্ষতিগ্রস্ত হব?


২.যদিও ইস্তিখারার দুয়াতে স্পষ্ট বলা আছেঃ ব্যাপার টি আমার জন্য কল্যাণকর না হয়ে থাকলে তা থেকে দূরে রাখার জন্য।


তাহলে কি ধরে নেয়া যায় ইস্তিখারার ফলাফল যদি সত্যিই নেগেটিভ হয় তাহলে আমি যতই আগাই না কেন ওই ব্যাপার থেকে আল্লাহ আমাকে দূরে রাখবেন? আমার দুশ্চিন্তার কিছু নেই।

1 Answer

0 votes
by (63,240 points)

بسم الله الرحمن الرحيم
জবাব,
আল্লাহ সুবহানাহু ওয়া তা‘আলা বলেন,
وَشَاوِرْهُمْ فِيْ الْاَمْرِ ۚ فَاِذَا عَزَمْتَ فَتَوَكَّلْ عَلَيْ اللّٰهِ
আর আপনি কাজে কর্মে তাদের সাথে পরামর্শ করুন, তারপর আপনি কোনো দৃঢ় সংকল্প হলে আল্লাহ্র উপর নির্ভর করুন। (সূরা আলে-ইমরান: ১৫৯)
জাবির ইবনে ‘আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত-
তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আমাদেরকে যেভাবে কুরআনের সূরা শিক্ষা দিতেন, ঠিক সেভাবে প্রতিটি কাজে আমাদেরকে ইস্তিখারা (কল্যাণ প্রার্থনা) শিক্ষা দিতেন। তিনি বলতেনঃ যখন তোমাদের কেউ কোন কাজের ইচ্ছা করে তখন সে যেন ফরয ছাড়া দুই রাক’আত নামায আদায় করে নেয়,(নফল নামাজ) অতঃপর বলেঃ
اللَّهُمَّ إِنِّي أَسْتَخِيرُكَ بِعِلْمِكَ وَأَسْتَقْدِرُكَ بِقُدْرَتِكَ وَأَسْأَلُكَ مِنْ فَضْلِكَ الْعَظِيمِ، فَإِنَّكَ تَقْدِرُ وَلاَ أَقْدِرُ وَتَعْلَمُ وَلاَ أَعْلَمُ وَأَنْتَ عَلاَّمُ الْغُيُوبِ، اللَّهُمَّ إِنْ كُنْتَ تَعْلَمُ أَنَّ هَذَا الأَمْرَ خَيْرٌ لِي فِي دِينِي ومعاشِى وَعَاقِبَةِ أَمْرِي فَاقْدُرْهُ لِي وَيَسِّرْهُ لِي ثُمَّ بَارِكْ لِي فِيهِ، وَإِنْ كُنْتَ تَعْلَمُ أَنَّ هَذَا الأَمْرَ شَرٌّ لِي فِي دِينِي ومعاشِى وَعَاقِبَةِ أَمْرِي فَاصْرِفْهُ عَنّي وَاصْرِفْنِي عَنْهُ وَاقْدُرْ لِيَ الْخَيْرَ حَيْثُ كَانَ ثُمَّ أَرْضِنِي بِهِ.
অর্থ “হে আল্লাহ! আমি তোমার জ্ঞানের সাহায্য চাইছি, তোমার শক্তির সাহায্য চাইছি এবং তোমার মহান অনুগ্রহ চাইছি। তুমিই শক্তি ও ক্ষমতার অধিকারী, আমার কোন ক্ষমতা নেই। তুমি অফুরন্ত জ্ঞানের অধিকারী, আমার কোন জ্ঞান নেই। তুমি অদৃশ্যবিষয়ে সম্পূর্ণরূপে জ্ঞাত। হে আল্লাহ! তুমি যদি এ কাজটি আমার জন্য, আমার দ্বীনের দৃষ্টিকোণ হতে, আমার জীবন যাপনের ব্যাপারে এবং আমার কাজের পরিণামের দিক হতে, ভাল মনে কর তবে তা আমার জন্য নির্দিষ্ট করে দাও এবং আমার জন্য সহজ করে দাও। পক্ষান্তরে তুমি যদি এ কাজটি আমার জন্য আমার দ্বীনের দৃষ্টিকোণ হতে, আমার জীবন যাপনের ব্যাপারে এবং আমার কাজকর্মের পরিণামের দিক হতে ক্ষতিকর মনে কর, তবে তুমি সে কাজটি আমার থেকে দূরে সরিয়ে দাও। এবং আমাকে তা থেকে বিরত রাখ। এবং যেখান থেকে হোক তুমি আমার জন্য কল্যাণ নির্ধারণ করে দাও”।(তিরমিজি ৪৮০ ইবনু মাজাহ (১৩৮০,রিয়াদুস সলিহীন ৭২২)
এ দু’আর মধ্যে যেখানে “হাজাল আমরা” শব্দটি আসবে, সেখানে মনে মনে যে কাজটির বিষয়ে সিদ্ধান্ত নিতে চাচ্ছেন সেটি স্মরণ করবেন। উক্ত দু’আ শেষ করে কারো সাথে কথা না বলে কিবলামুখী হয়ে ঘুমিয়ে পড়বেন। ঘুম থেকে জাগার পর মন যেদিকে সায় দিবে, বা যেদিকে আগ্রহী হয়ে উঠবে, সেটিই ফলাফল মনে করবেন। সে কাজের মধ্যে আপনার জন্য কল্যাণ রয়েছে ।
আর যদি ঘুমানোর সময় না থাকে অর্থাৎ খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে চান, তাহলে দোয়াটি শেষ করার পর, যেদিকে আপনার মন আগ্রহ পোষণ করবে সেটাই ফলাফল বলে মনে করতেন । ইনশাল্লাহ বিপদ আপদ থেকে বেঁচে যাবেন এবং সেই কাজে সফল হবে ।
জরুরী কিছু কথা:-
(১) ইস্তিখারার দুয়া মুখস্ত না থাকলে দেখে দেখে তা পড়তে পারবেন অসুবিধা নেই। তবে মুখস্ত পড়া বেশি ভাল।
(২) ইস্তিখারা করার পর তার উদ্দিষ্ট বিষয়ে স্বপ্ন দেখা আবশ্যক নয়। স্বপ্নের মাধ্যমেও সঠিক জিনিসটি জানতে পারে আবার স্বপ্ন ছাড়াও মনের মধ্যে সে কাজটির প্রতি আগ্রহ বা অনাগ্রহ তৈরি হতে পারে।
(৩) উক্ত বিষয়ে সিদ্ধান্তে উপনিত হলে আল্লাহর উপর ভরসা করে দৃঢ়ভাবে কাজে এগিয়ে যান। পিছুপা হবেন না বা হীনমন্যতায় ভূগবেন না। আল্লাহ তায়ালা বলেন: “আর যখন সিদ্ধান্ত গ্রহন করে ফেল তখন আল্লাহর উপর ভরসা কর।” [সূরা আলে ইমরান: ১৫৯]
(৪) সালাতুল ইস্তিখারা ও দোয়া পড়ার পরও সঠিক সিদ্ধান্তে উপণিত না হতে পারলে একধিকবার তা পড়া জায়েয আছে।
(৫) এক জনের পক্ষ থেকে আরেকজন সালাতুল ইস্তিখারা আদায় করতে পারবে না। তবে সাধারণভাবে তার কল্যাণের জন্য দুয়া করতে পারে।
(৬) অন্যায় বা হারাম কাজে এমন কি মাকরূহ কাজেও ইস্তিখারা করা জায়েজ নাই।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উক্ত বিষয়ে ইস্তিখারা করার পরে রেজাল্ট নেগেটিভ হওয়ার ধারনা প্রবল মনে হয়,তাহলে সে বিষয়ে সামনে অগ্রসর না হওয়াই শ্রেয়। কেননা এতে  অকল্যাণ হতে পারে। ইস্তিখারার মাধ্যমে উক্ত বিষয় আপনার জন্য কল্যাণকর নাকি অকল্যাণকর তা কিছুটা আন্দায করা যায়,চাই তা প্রবল ধারণার মধ্য দিয়ে হোক কিংবা স্বপ্ন দেখার মাধ্যমে হোক । তবে রেজাল্ট নেগেটিভ হওয়ার পরে সামনে অগ্রসর হলে অকল্যাণ ও ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভবনা থাকে বিধায় সে বিষয়ে সামনে না যাওয়াই ভালো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...