আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
210 views
in পবিত্রতা (Purity) by (4 points)
সাধারণত আমার হায়েজের মধ্যবর্তী সময় ৩ মাস। দীর্ঘদিনের বিরতি থাকায় প্রতিবারই অনেক রক্তপাত হয় এবং ১৪-১৫ দিন স্থায়ী হয়। এক্ষেত্রে ১০ম দিনের পরের দিনগুলো ইস্তিহাজা ধরে থাকি। পরবর্তী হায়েজের আগে পবিত্রতার ১৫ দিন কি ১০ দিন পর থেকেই গণনা শুরু হবে নাকি ১৪-১৫ দিন পর স্রাব বন্ধ হওয়ার পর?
এবার স্রাব বন্ধ হওয়ার ১ মাস পর পুনরায় হায়েজের মত স্রাব দেখা যায়, যেটা পরিমাণে খুবই অল্প এবং ছাড়াছাড়া। এতই ছাড়াছাড়া যে বোঝার উপায় নেই যে স্রাব শেষ হয়ে গেল কিনা। থেমে গেছে ভাবার বেশ কয়েক ঘন্টা পর আবার অল্পকিছু স্রাব দেখা যায়। এমনটা এখন পর্যন্ত ২ দিন যাবত চলছে। এক্ষেত্রে এটা হায়েজ ধরা হবে নাকি ইস্তিহাজা?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে পরবর্তী হায়েজের আগে পবিত্রতার ১৫ দিন ১০ দিন পর থেকেই গণনা শুরু হবে। 

(০২)
শরীয়তের বিধান অনুযায়ী হায়েযের সর্বনিম্ন সময় সীমা ৩ দিম,আর সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।
এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে। (বেহেশতী জেওর-১/২০৬)  

হায়েজের দিন গুলোতে যেই কালারেরই রক্ত হোক,সেটি হায়েজের রক্ত বলেই গন্য হবে। 
উক্ত সময় নামাজ রোযা ইত্যাদি আদায় করা যাবেনা।
(কিতাবুল ফাতওয়া ২/৭৬)

উম্মে আলক্বামাহ তথা মার্জনা (مَوْلاَةِ عَائِشَةَ) হইতে বর্ণিত,

عن أم علقمة أَنَّهَا قَالَتْ : " كَانَ النِّسَاءُ يَبْعَثْنَ إِلَى عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ بِالدُّرْجَةِ فِيهَا الْكُرْسُفُ فِيهِ الصُّفْرَةُ مِنْ دَمِ الْحَيْضَةِ يَسْأَلْنَهَا عَنْ الصَّلَاةِ فَتَقُولُ لَهُنَّ لَا تَعْجَلْنَ حَتَّى تَرَيْنَ الْقَصَّةَ الْبَيْضَاءَ تُرِيدُ بِذَلِكَ الطُّهْرَ مِنْ الْحَيْضَةِ "

তিনি বলেনঃ (ঋতুমতী) স্ত্রীলোকেরা আয়েশা (রাঃ)-এর নিকট ঝোলা বা ডিবা (دُرْجَة) পাঠাইতেন, যাহাতে নেকড়া বা তুলা (كُرْسُفْ) থাকিত। উহাতে পাণ্ডুবৰ্ণ ঋতুর রক্ত লাগিয়া থাকিত। তাহারা এই অবস্থায় নামায পড়া সম্পর্কে তাহার নিকট জানিতে চাহিতেন। তিনি [আয়েশা (রাঃ)] তাহাদিগকে বলিতেনঃ তাড়াহুড়া করিও না, যতক্ষণ পর্যন্ত পূর্ণ সাদা (বর্ণ) দেখিতে না পাও। তিনি ইহা দ্বারা ঋতু হইতে পবিত্রতা (طُهْر) বুঝাইতেন।(মুয়াত্তা মালিক-১২৭)
,
আরো জানুনঃ

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
এখন আপনার যে স্রাব আসছে,এটি ৩ দিন আসলে সেটিকে হায়েজ ধরতে হবে।
নামাজ পড়া যাবেনা।
এখন যেহেতু দুই দিন চলছে,তিন দিন আসবে কিনা নিশ্চিত না হলেও আপনি নামাজ ছেড়ে দিন।
,
তবে যদি এই স্রাব তিন দিন না আসে,সেক্ষেত্রে এই সবকটি দিন গুলোর নামাজের কাজা আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 131 views
0 votes
1 answer 173 views
...