আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in পবিত্রতা (Purity) by (80 points)
edited by
১) কাপড়ে যদি দৃশ্যমান নাপাকি যেমন মনি লেগে থাকে আর ওই কাপড় একবার ভালো ভাবে ধুলেই যদি নাপাকীর কোনো আছার না থাকে তাহলে কাপড় পাক হবে?

২) নাপাক কাপড় বাথরুমের মেঝেতে রেখে মগ দিয়ে ধোয়ার সময় কাপড় থেকে পানি ছিটে মগে লাগে প্রতিবারই। তাহলে কি মগ প্রতিবার নাপাক হয়ে যায়?আর ওই অবস্হায় যদি মগ বালতিতে চুবিয়ে পানি নেওয়া হয় তাহলে কি নাপাক মগের কারণে বালতির পানিও নাপাক হবে?

৩) কাপড় ধোয়ার পরে যে চিপলে পানি বের হয়।অনেক কাপড় আছে অনেকক্ষণ ধরে চিপওপানি বের হতেই থাকে তাহলে যতক্ষণ পানি বের হতে থাকবে ততক্ষণ কি চিপতে হবে? অনেক চিপ্লেও একটু একটু বের হতেই থাকে

৪) তিনবারের শেষ বার যখন কাপড় ধোয়া হয় তখন শেষবার ছিপলে কাপড় থেকে যে পানি বের হয় তাও কি নাপাক?


৫)আমার পায়জামার এক রানের সাইডর
 সেলাই কিছুটা ফেঁসে গিয়েছে। অর্থাৎ ছিড়ে যায় নি সেলাই একটু ঢিলা হয়ে গিয়েছে।তাই সিজদায় গেলে বা বৈঠকে বসলে কাপড় টাইট হয়ে থাকে তখন মনে হয় যে সতর বের হচ্ছে যদিও তা এক চতুর্থাংশ হয় না। সামান্য সেলাইয়ের মাঝখানে মনে হয় কিন্তু তা স্পষ্ট বোঝাও যায় না। আর বৈঠকে বসা অবস্থায় রানের অংশ পাঞ্জাবি দিয়ে ঢাকা থাকে। এতে কি নামাজ হবে?


৫) কিছু আর্টিকেলে দেখলাম
ননভোমন্ডল ও ভূমণ্ডলের সৃষ্টি এবং এদের মধ্যে ছড়িয়ে দেওয়া জীব। তিনি যখন ইচ্ছা এদেরকে একত্র করতে সক্ষম। [আস শুরা : ২৯] তিনি আল্লাহ যিনি সপ্ত আকাশ সৃষ্টি করেছেন এবং সমসংখ্যক (৭টি) পৃথিবীও সৃষ্টি করেছেন। [তালাক্ব : ১২]

এই দুইটি আয়াত দিয়ে বলা হচ্ছে যে পৃথিবীর বাহিরে জীবনের অস্তিত্ব আছে। পৃথিবীর বাহিরে প্রাণী বা ভিনগ্রহের প্রাণী সম্পর্কে ইসলাম কি বলে?যেহেতু কুরআনে আছে এর উপর কি বিশ্বাস স্থাপন করা ফরজ?

1 Answer

0 votes
by (713,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
কাপড়ে যদি দৃশ্যমান নাপাকি যেমন মনি লেগে থাকে আর ওই কাপড় একবার ভালো ভাবে ধুলেই যদি নাপাকীর কোনো আছার না থাকে, তাহলে ঐ কাপড় পাক-পবিত্র হয়ে যাবে।

(২)
নাপাক কাপড় বাথরুমের মেঝেতে রেখে মগ দিয়ে ধোয়ার সময় যদি কাপড় থেকে পানি ছিটে গিয়ে মগে লাগে,তাহলে মগ নাপাক হয়ে যাবে।আর ওই অবস্হায় যদি মগ বালতিতে চুবিয়ে পানি নেওয়া হয় তাহলে নাপাক মগের কারণে বালতির পানিও নাপাক হয়ে যাবে।

(৩)
এতটুকু নিংড়াতে হবে,যাতেকরে ঐ কাপড় থেকে টপকিয়ে টপকিয়ে পানি না পড়ে।এবং তৃতীয় বার একটু ভালকরে নিংড়াতে হবে।এভাবে কাপড় পবিত্র হয়ে যাবে।

(৪)
তৃতীয়বার ভালভাবে নিংড়ানোর সময়ে যে পানি বের হবে,সেই পানি নাপাক। তবে এরপর যে পানি বের হবে, তা নাপাক নয়।

(৫)
জ্বী, পৃথিবীর বাহিরে জমিনের নীচে প্রাণী আছে।এর উপর বিশ্বাস স্থাপন করতে হবে। বিশ্বাস স্থাপন করা ফরয।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 115 views
0 votes
1 answer 504 views
...