আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (21 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ

আমি একজন নার্সিং স্টুডেন্ট। আমাদের কলেজ থেকে সরকারীভাবে ভাতা দেয়া হয় প্রতি মাসে। ডিউটির সময় আমি প্রোপারলি পর্দা মেইনটেইন করতে পারবোনা হসপিটালে। মেইল নার্স থাকা সত্বেও কোনো মেইল পেশেন্টের কাছে আমাকে যেতে হবে কখনো কখনো। আবার হসপিটালে ডিউটির সময় ও  নিকাব করতে ও বোরকা পরতে দিবেনা। মাস্ক পরে প্রোপার পর্দা হবেনা। তাই আমি পড়াশোনা শেষ করে চাকরী করতে চাইনা।

কিন্তু এইযে এখন সরকার থেকে আমাদেরকে প্রতি মাসে ভাতা দেয়া হয়, এটা তো ভ্যাটের টাকা, রাষ্ট্রের মানুষের অংশ। তো আমি যদি চাকরী না করি তাহলে কি রাষ্ট্রের মানুষের হক নষ্ট করা হবে এতে?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
না,এতেকরে রাষ্ট্রের হক নষ্ট হবে না।কেননা রাষ্ট্রর অধিকাংশ মানুষ মুসলিম। আর কোনো মুসলিমই এটা চায় না যে, মহিলারা বেপর্দা করে চাকুরী করুক।

নারীর জন্য পর্দা করা ফরয।পর্দার সারমর্ম হল,ফি মিক্সিং পরিবেশ থেকে যথাসম্ভব নিজেকে বাঁচিয়ে রাখা।গায়রে মাহরাম পুরুষ থেকে সর্বদা নিজেকে নিরাপদ দূরত্বে রাখা।পর্দা সম্পর্কে বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/572

বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ )
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি চাকুরী না করতে চান, তাহলে এতে কোনো সমস্যা হবে।মানুষ বা রাস্ট্রর হক এতে নষ্ট হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...