আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
১. আমি এলাকার পরিচিত এক দোকানদারের দোকান থেকে একটি ল্যাপটপ কিনলাম। দোকানদার আমাকে আমার ল্যাপটপের সাথে থাকা আনুমানিক ১০ হাজার টাকা মূল্যের অরিজিনাল সফটওয়্যার না দিয়ে একটা পাইরেটেড ভার্শন ইন্সটল করে দিয়েছিল। এখন সেটা আমার পরিবার কিংবা বন্ধুদের সাথে আলোচনা করলে কি গীবত হবে? ( দোকানদার সবার পরিচিত)
২. কারো অনুপস্থিতিতে তার সম্পর্কে অনিচ্ছাকৃত মিথ্যা কথা বলে ফেললাম যেটা শুনলে সে আনন্দ বা কষ্ট কিছুই পাবেনা। উদাহরণসরূপ আমার কোন জিনিস একজনের ভালো লাগলোনা সে বললো এটা এভাবে না হয়ে এভাবে হলে ভালো হতো। তার জবাবে আমি বললাম X ভাইও তো এভাবেই করতে বলছিল। কিন্তু X ভাই আসলেই বলছিল কীনা আমার সঠিক মনে নেই। অনিচ্ছায় কারো সম্পর্কে যদি এমন মিথ্যা হয়েও যায় তাহলে গুনাহ হবে কীনা?

৩. এলাকার মাদক ব্যবসায়ীকে যদি গ্রেফতার করা হয়। তাহলে তার সম্পর্কে আলোচনা করলে গীবত হবে কীনা?

৪. রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকা মানুষদের দায়িত্বে অবহেলা থাকলে তা আলোচনা করলে গীবত হবে কীনা?

৫. পত্রিকায় প্রকাশিত কারো অপকর্ম যদি আমি ফেসবুকে শেয়ার করি তাতে কোন গুনাহ হবে কীনা?

৬. বাইরের দেশের কোন প্লেয়ার কিংবা কাউকে ট্রল করা হলে তার কাছে যেহেতু পৌছানো সম্ভব না। সেক্ষেত্রে আল্লাহর কাছে ক্ষমা চাওয়াই যথেষ্ট কীনা?

1 Answer

0 votes
by (721,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
গীবতের বৈধ ও অবৈধ পদ্ধতি সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1715
দেশের শীর্ষ দুর্নীতিবাজদের দুর্নীতিতে যেহেতু মুসলমানদের হক সংশ্লিষ্ট রয়েছে।সুতরাং জনগণকে এমন গর্হিত কাজ থেকে দূরে রাখতে তার সমালোচনা করা যাবে।এবং এ দুর্নীতিবাজদের শাস্তি বাস্তবায়নের ক্ষেত্রে সন্তুষ্টি প্রকাশ করা কোনো প্রকার গোনাহ হবে না। হযরত মু'আবিয়া ইবনে হাইদাহ রাযি থেকে বর্ণিত,
معاوية بن حيدة رضي الله عنه ، أن رسول الله صلى الله عليه وسلم قال ( أَتَرعُونَ عَنْ ذِكْرِ الْفَاجِرِ ! اذْكُرُوهُ بِمَا فِيهِ كَي يَعْرِفَهُ النَّاسُ وَيَحْذَرَهُ النَّاسُ ).
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,তোমরা কি ফাসিকের সমালোচনা থেকে বিরত থাকবে?বরং তোমরা ফাসিকের কৃত অপরাধ নিয়ে সমালোচনা করো,যাতেকরে লোকজন সেই অপরাধ থেকে বিরত থাকে।আস-(সুনানুল কুবরা-বায়হাক্বী-১০/২১০) এই হাদীসের সনদে কালাম থাকার ধরুণ মুহাদ্দিসিনে কেরাম এটা যঈফ হাদীস বলে বিবেচনা করেছেন। বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2114

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী, আপনি উক্ত ব্যক্তি সম্পর্কে সমালোচনা করতে পারবেন।

(২)
কারো মিথ্যা রেফারেন্স দেওয়া কখনো জায়েয হবে না।এছাড়া কারো সম্পর্কে এমন কোনো কথা বলা, যা শুনলে ঐ ব্যক্তি কখনো রাগ করবে না বা কষ্ট পাবে না। এমন কথা বলা জায়েয হবে।

(৩)
না, গীবত হবে না।

(৪)
গীবত হবে না।

(৫)
গোনাহ হবে না,গীবতও হবে না।

(৬)
জ্বী, আল্লাহর কাছেই ক্ষমা চাইতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...