আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
444 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (66 points)

আসসালামু আলাইকুম, 
হালাল এবং হারাম ইনকাম সম্পর্কে স্পষ্ট জানতে চাই ।

একটা ফাতাওয়ায় দেখেছিলাম যে সুদের টাকা দিয়ে হালাল ব্যবসা করলেও সেই ব্যবসায়ের সম্পুর্ন টাকা (মূলধন+লাভ) হারাম
হবে ।
আবার অন্য একটা ফাতাওয়ায় দেখলাম হারাম টাকা দিয়ে ল্যাপটপ/কম্পিউটার/মোবাইল ইত্যাদি কিনে সেই গুলো ব্যবহার করে
যে ইনকাম করা হবে সেই ইনকাম হারাম হবে না। 

প্রশ্ন-১:  এখন আমি জানতে চাচ্ছি প্রথম ক্ষেত্রে মূলধন হারাম এবং ইনকামও হারাম মানে ২ টাই হারাম । অন্যদিকে দ্বিতীয়
ক্ষেত্রে মূলধন হারাম কিন্তু ইনকাম হারাম নয় কেনো মানে ১ টা হারাম কেনো ?

প্রশ্ন-২: সুদের টাকা দিয়ে ব্যবসা করলে কি মুলধন ও লাভ দুইটাই হারাম হবে?
প্রশ্ন-৩: সুদের টাকা দিয়ে ল্যাপটপ/কম্পিউটার/মোবাইল ইত্যাদি কিনে সেই গুলো ব্যবহার করে যে ইনকাম করা হবে সেই
ইনকাম কি হারাম হবে?
প্রশ্ন-৪: সুদ ব্যাতিত অন্য কোনো হারাম টাকা দিয়ে ব্যবসা করলে কি মুলধন ও লাভ দুইটাই হারাম হবে?
প্রশ্ন-৫: সুদ ব্যাতিত অন্য কোনো হারাম টাকা দিয়ে ল্যাপটপ/কম্পিউটার/মোবাইল ইত্যাদি কিনে সেই গুলো ব্যবহার করে যে
ইনকাম করা হবে সেই ইনকাম কি হারাম হবে?

1 Answer

0 votes
by (707,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "
 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)

হারাম মাল খেলে দুআ কবুল হয় না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
সুদ বা যেকোনো ধরণের হারাম টাকার একমাত্র খাত হল,সদকাহ করে দেওয়া।উক্ত টাকা দ্বারা কোনো প্রকার ব্যবসা করা কখনো উচিৎ হবে না।তবে যদি কেউ ব্যবসায় খাটিয়ে নেয়,এবং কোনো প্রকার হারাম কাজের সংস্পর্শ ব্যতীত উক্ত হারাম মুলধন দ্বারা কেউ ইনকাম করে,তাহলে উক্ত ইনকাম হবে না।যদিও মুলধন হারাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...